Dr. Neem on Daraz
Victory Day

দায়িত্ববোধ ও সচেতনতার অভাব পঞ্চগড়ে নৌকাডুবির জন্য দায়ী


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক, রংপুর প্রকাশিত: নভেম্বর ১৫, ২০২২, ০৫:০০ পিএম
দায়িত্ববোধ ও সচেতনতার অভাব পঞ্চগড়ে নৌকাডুবির জন্য দায়ী

রংপুর বিভাগীয় কমিশনার সাবিরুল ইসলাম

রংপুরঃ দায়িত্ববোধ ও সচেতনতার অভাবে পঞ্চগড়ের করতোয়া নদীতে ভয়াবহ নৌকাডুবির ঘটনা ঘটেছিল বলে মন্তব্য করেছেন রংপুর বিভাগীয় কমিশনার সাবিরুল ইসলাম। মঙ্গলবার (১৫ নভেম্বর) দুপুরে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স রংপুর বিভাগের আয়োজনে ফায়ার সপ্তাহ উপলক্ষে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

এ সময় তিনি আরও বলেন, বোদা উপজেলার করতোয়া নদীতে ঘাট ইজাদার যে শর্তে নদী পারাপারে নৌকা পেয়েছিলেন, তা তিনি মানেননি। যে নৌকাতে ৪০ জন যাত্রী বহনের কথা ছিল, সেখানে ৭০ জনের বেশি যাত্রী উঠেছিল। এখানে ইজারাদারের উচিত ছিল ঝুঁকি নিয়ে যাত্রী পারাপারের সুযোগ না দেওয়া। কিন্তু সেখানে ইজারাদার, নৌকা চালকসহ সংশ্লিষ্ট কেউই দায়িত্বশীল আচরণ করেননি। তাদের দায়িত্ববোধ ও সচেতনতার অভাবে নৌকাডুবির ঘটনা ঘটেছে। এতে ৭১ জন অকালে প্রাণ হারিয়েছেন। এখনও নিখোঁজ রয়েছে আরও একজন।

বিভাগীয় কমিশনার বলেন, দুর্ঘটনা যাতে না ঘটে সেই ব্যপারে আগে থেকেই সচেতনতা ও সতর্কতা অবলম্বন করা উচিত। এজন্য সবাইকে নিজ নিজ জায়গা থেকে দায়িত্বশীলতার পরিচয় দিতে হবে। যার যা দায়িত্ব সেটা পালন করলে মানবসৃষ্ট দুর্ঘটনার ঝুঁকি কমে আসবে। কিন্তু দায়িত্ববোধের ঘাটতি ও জনসচেতনতার অভাবের কারণে দুর্ঘটনা প্রতিরোধে কার্যকর পদক্ষেপ গ্রহণ সম্ভব হচ্ছে না। অগ্নি দুর্ঘটনা, সড়ক দুর্ঘটনাসহ যেকোনো দুর্ঘটনা প্রতিরোধে শুধু আইনের মাধ্যমে তা প্রতিরোধ করা সম্ভব না, যতক্ষণ না জনসচেতনতা ও আইনের প্রতি শ্রদ্ধা বাড়ানো যাবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পুলিশের রংপুর রেঞ্জের অ্যাডিশনাল ডিআইজি (অ্যাডমিনিস্ট্রেশন অ্যান্ড ফিন্যান্স) এ এফ এম আনজুমান কালাম, রংপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার নুরেআলম মিনা, জেলার অতিরিক্ত পুলিশ সুপার হোসাইন মুহাম্মদ রায়হান। সভাপতিত্ব করেন রংপুর জেলা প্রশাসক আসিব আহসান, স্বাগত বক্তব্য রাখেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের রংপুর বিভাগের উপ-পরিচালক জসিম উদ্দিন।

আলোচনা অনুষ্ঠানের আগে বেলুন ও শান্তির প্রতীক পায়রা উড়িয়ে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ-২০২২ উদযাপন উপলক্ষে উদ্বোধনী দিনের কার্যক্রম শুরু করা হয়। পরে অতিথিরা ফায়ার সপ্তাহ উপলক্ষে কেক কাটেন।

এসএস

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে