Dr. Neem on Daraz
Victory Day
ঘূর্ণিঝড় সিত্রাং

বিদ্যুৎ নেই, মোবাইল ও টর্চের আলোতে অস্ত্রোপচার


আগামী নিউজ | জেলা প্রতিনিধি, পটুয়াখালী প্রকাশিত: অক্টোবর ২৫, ২০২২, ০২:১৬ পিএম
বিদ্যুৎ নেই, মোবাইল ও টর্চের আলোতে অস্ত্রোপচার

পটুয়াখালীঃ বিদ্যুৎ না থাকায় মোবাইলের টর্চের আলোতে একজন এক্টোপিক প্রেগন্যান্সির (জরায়ুর বাইরে গর্ভধারণ) রোগীর সফল অস্ত্রোপচার করেছেন পটুয়াখালী মেডিকেল কলেজ হাসপাতালের একদল চিকিৎসক।

সোমবার (২৪ অক্টোবর) দুপুর ১২টায় পটুয়াখালী মেডিকেল কলেজ হাসপাতালের গাইনি ওয়ার্ডের অপারেশন থিয়েটারে জরুরি ভিত্তিতে ওই অস্ত্রোপচার করা হয়।

পরে ওই অস্ত্রোপচারের সময়কার একটি ছবি ফেসবুকে আপলোড করা হলে তা ভাইরাল হয়ে যায়। এর পর থেকে অস্ত্রোপচারে অংশ নেওয়া চিকিৎসকরা প্রশংসায় ভাসছেন।

সফলভাবে অস্ত্রোপচার সম্পন্ন করেন ডা. জাকিয়া সুলতানা, ডা. তানিয়া আফরোজ, ডা. হাবিবুর রহমান, ইন্টার্ন চিকিৎসক এবং নার্সরা।

জানা যায়, পটুয়াখালী মেডিকেল কলেজ হাসপাতালে দীর্ঘ দিন ধরে জেনারেটর সমস্যার কারণে বিদ্যুৎ চলে গেলে অন্ধকারে থাকতে হয় শত শত রোগীকে। গত দুই দিন ঘূর্ণিঝড়ের কারণে বিদ্যুৎ সমস্যা বেশি দেখা যায়। এমন অবস্থায় অস্ত্রোপচার করতে গেলে হঠাৎ বিদ্যুৎ চলে যায়। এতে করে সাময়িক সময়ে অন্ধকার থাকলেও অপারেশন থিয়েটারে থাকা চিকিৎসকদের মুঠোফোনের লাইট ও একটি টর্চলাইট দিয়ে অস্ত্রোপচার কার্যক্রম শুরু করেন। পরে সফলভাবে অস্ত্রোপচারও করা হয়। এর ফলে ঝুঁকিতে থাকা রোগীর জীবন বেঁচে যায়।

এ বিষয়ে পটুয়াখালী মেডিকেল কলেজ হাসপাতালের গাইনি বিভাগের সহকারী অধ্যাপক ডা. জাকিয়া সুলতানা বলেন, ওই নারীর গর্ভনালী ফেটে গিয়ে পেটের মধ্যে ব্লিডিং হচ্ছিল এবং তিনি শকে চলে গিয়েছিলেন৷ এ কারণেই দ্রুত অপারেশন করা।

বিদ্যুৎ না থাকার পরেও চ্যালেঞ্জ নিয়ে অস্ত্রোপচারের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, বাস্তবতা হচ্ছে জীবন বাঁচাতে কোনো সংকটই বাধা হতে পারে না। আমরা প্রতিনিয়ত এভাবেই কাজ করে যাচ্ছি।

পটুয়াখালী মেডিকেল কলেজ হাসপাতালে তত্ত্বাবধায়ক ডা. আবদুল মতিন বলেন, নানা সংকটের মধ্যেও হাসপাতালে সর্বোচ্চ সেবা দেওয়ার চেষ্টা থাকে, এটা তারই একটি নিদর্শন। হাসপাতালের জন্য জেনারেটর চেয়ে আবেদন করা হয়েছে এ বিষয়ে চিঠি চালাচালি চলছে।

এমএম

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে