Dr. Neem on Daraz
Dr. Neem Hakim

মাদারীপুরে অবৈধভাবে বালু উত্তোলনের দায়ে ৯ জনের কারাদণ্ড


আগামী নিউজ | জেলা প্রতিনিধি, মাদারীপুর প্রকাশিত: আগস্ট ১৮, ২০২২, ০৭:৩৬ পিএম
মাদারীপুরে অবৈধভাবে বালু উত্তোলনের দায়ে ৯ জনের কারাদণ্ড

মাদারীপুরঃ আঁড়িয়াল খা ও লোয়ার কুমার নদী থেকে ড্রেজার মেশিন দিয়ে অবৈধভাবে বালু  উত্তোলন করায় দ্বায়ে ৯ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমান আদালত। 

বৃহস্পতিবার (১৮ আগস্ট) দুপুরে সদর উপজেলার কালিকাপুর ইউনিয়নের বলাইর চর এলাকায় আড়িয়াল খাঁ নদীতে ও শিরখাড়া ইউনিয়নের কোর্টবাড়ি শ্রীনদী এলাকায় লোয়ার কুমার নদীতে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে কারাদণ্ড দেন ভ্রাম্যমাণ আদালতের বিচারক ও সদর উপজেলা নির্বাহী অফিসার মো. মাইনউদ্দিন।

ভ্রাম্যমাণ আদালত সূত্র জানায়, উপজেলার কালিকাপুর ইউনিয়নের বলাইর চর এলাকায় আড়িয়াল খাঁ নদীতে ও শিরখাড়া ইউনিয়নের কোর্টবাড়ি শ্রীনদী এলাকায় লোয়ার কুমার নদীর স্থান হতে দীর্ঘদিন ধরে অবৈধভাবে বালু উত্তোলন করে আসছিলো একটি চক্র। এমন সংবাদের ভিত্তিতে সেখানে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন উপজেলা প্রশাসনের একটি দল।

এ সময় ঘটনার সত্যতা পেলে কোর্ট পরিচালনা করে দুটি মামলায় জাকির হোসেন মাতবর (৫৫), সোহেল মৃধা (২০), মো. ইউনুস (২২), আলী হোসেন (৩২), মো. সুমন (২০), মো. ইয়াছিন (২০), সজিব (২৭), লোকমান হোসেন (২১), মো: সজিব (২১) নামের মোট ৯ জনকে ১ মাস থেকে ১ বছর পর্যন্ত বিভিন্ন মেয়াদে কারাদন্ড দেয়া হয়। একই সাথে ঘটনাস্থল থেকে রাষ্ট্রের অনুকূলে আনুমানিক ১০ হাজার ঘনফিট বালু, ৩ টি বলগেট ও ৩ টি ড্রেজার জব্দ করা হয়।

জানতে চাইলে সদর উপজেলা নির্বাহী অফিসার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মো. মাইনউদ্দিন বলেন, মাদারীপুর সদর উপজেলার আড়িয়াল খা নদী ও লোয়ার কুমার নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন করছিলো একটি চক্র। এমন সংবাদ পেয়ে ঘটনাস্থলে গিয়ে ঘটনায় জড়িত থাকায় ৯ জনকে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেওয়া হয়। এছাড়া, অন্যান্য জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে ২ টি নিয়মিত মামলা দায়ের করা হয়। 

তিনি বলেন, অবৈধ বালু ও মাটি উত্তোলনের ব্যাপারে প্রশাসন কঠোর অবস্থান আছে। আমাদের এ অভিযান সব সময় অব্যাহত রাখা হবে।

এসএস