Dr. Neem on Daraz
Victory Day

কুড়িগ্রামে সাবেক দুই সমবায় কর্মকর্তার বিরুদ্ধে দুদকের ১ কোটি টাকার মামলা


আগামী নিউজ | জেলা প্রতিনিধি, কুড়িগ্রাম প্রকাশিত: আগস্ট ১৮, ২০২২, ০২:১৬ পিএম
কুড়িগ্রামে সাবেক দুই সমবায় কর্মকর্তার বিরুদ্ধে দুদকের ১ কোটি টাকার মামলা

কুড়িগ্রামঃ কুড়িগ্রামে জেলা সমবায় অফিসের সাবেক ভারপ্রাপ্ত জেলা সমবায় কর্মকর্তা ও বর্তমানে রংপুর সমবায় অফিসের উপসহকারী নিবন্ধক রোজিনা সুলতানা (৪৩) ও রংপুর সমবায় অফিসের অবসরপ্রাপ্ত সাবেক বিভাগীয় যুগ্ম নিবন্ধক আমির হামজা'র (৬১) বিরুদ্ধে প্রায় এক কোটি টাকা আত্মসাতের অভিযোগে দুর্নীতি দমন কমিশন (দুদক) কুড়িগ্রাম জেলা কার্যালয় অফিসে একটি মামলা দায়ের করা হয়েছে। বুধবার (১৭ আগস্ট) বিকেলে মামলাটি করেন দুদক রংপুর অফিসের সহকারি পরিচালক হোসেন শরীফ।

অনুসন্ধানে জানা যায়, ২০১৮ সালের ৭ মে রুপালী ব্যাংক থেকে এক কোটি টাকার একটি চেক সোনালী ব্যাংক কুড়িগ্রাম শাখায় জেলা সমবায় অফিসের হিসেব নম্বরে জমা হয়। পরবর্তীতে টাকা জমা হওয়ার চার মাস পর ওই বছরের ৯ সেপ্টেম্বর তারিখে আসামি রোজিনা সুলতানা বাহকের মাধ্যমে প্রথমে ২০ লক্ষ টাকা উত্তোলন করেন। পরবর্তীতে আরো ৫টি চেকের মাধ্যমে ব্যাংকে এক হাজার টাকা অবশিষ্ট রেখে বাকী সমুদয় টাকা বাহক দিয়ে উত্তোলন করেন। এরপর তিনি সোনালী ব্যাংক তার ব্যক্তিগত নামে পরিচালিত হিসেব নম্বরে ওই বছরের ৯ সেপ্টেম্বর থেকে ১৬ সেপ্টেম্বর মাসে তিনটি চেকে ৭৪ লক্ষ ৯৯ হাজার টাকা জমা করেন। এরপর বাহক আরিফুল ইসলাম ও বাহক সাজেদুর রহমানের নামে উপরোক্ত টাকা বিভিন্ন চেকের মাধ্যমে তুলে নেন। টাকা আত্মসাতের বিষয়টি জানাজানি হওয়ার পর রোজিনা সুলতানা গত ২০১৯ সালের ৮ জুলাই থেকে ১৭ জুলাই তারিখে ৮টি চেকের মাধ্যমে আত্মসাতকৃত ৯৯ লক্ষ ৯৯ হাজার টাকা পুনরায় জেলা সমবায় অফিস নামীয় একাউন্টে সোনালী ব্যাংক শাখায় জমা প্রদান করেন।

অনুসন্ধানে রেকর্ডপত্র পর্যালোচনা ও সাক্ষীগণের বক্তব্য পর্যালোচনা করে আরো জানা যায়, সাবেক জেলা সমবায় কর্মকর্তা রোজিনা সুলতানা ভুল পোস্টিং এর মাধ্যমে সরকারি জমাকৃত টাকা আত্মসাতের উদ্দেশ্যে নিজ হিসেব নম্বরে জমা প্রদান করেন। এই অসৎ কর্মকান্ডে রংপুর সমবায় অফিসের অবসরপ্রাপ্ত সাবেক বিভাগীয় যুগ্ম নিবন্ধক আমির হামজা তাকে উৎসাহ প্রদান এবং উক্ত টাকা হতে ২৫ লক্ষ টাকা প্রদানে বাধ্য করেছেন। টাকা ফেরৎ চাইলে আমির হামজা মাত্র ২ লক্ষ টাকা ফেরৎ প্রদান করে বাকী ২৩ লক্ষ টাকা আত্মসাৎ করেন। এ ঘটনায় এক কোটি টাকা অসৎ উপায়ে আত্মসাতের চেষ্টা এবং ২ লক্ষ টাকা ফেরৎ প্রদান না করে আত্মসাৎ করায় সাবেক দুই কর্মকর্তাদের বিরম্নদ্ধে দন্ডবিধির ৪২০/৪৬৭/৪৬৮/৪০৯/১০৯/৫১১ তৎসহ ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় কুড়িগ্রাম দুদক কার্যালয়ে একটি মামলা রুজু করা হয়।

দুর্নীতি দমন কমিশন (দুদক) কুড়িগ্রাম সমন্বিত জেলা কার্যালয়ের উপপরিচালক মো. জাহাঙ্গীর আলম জানান, আসামি রোজিনা সুলতানা ও আমির হামজা পরস্পর যোগসাজসে ব্যাংক কর্তৃক ভুল পোস্টিং-এর মাধ্যমে সরকারি হিসেবে জমাকৃত ১ (এক) কোটি টাকা ক্ষমতার  অপব্যবহার পূর্বক আত্মসাতের উদ্দেশ্যে উত্তোলন ও ব্যবহার, বন্টন করত: তা পূণরায় ফেরৎ প্রদান এবং আসামি আমির হামজা এক কোটি টাকার মধ্যে ২৩ লক্ষ টাকা ফেরৎ প্রদান না করে আত্মসাৎ করেন মর্মে এজাহারে উল্লেখ করা হয়। তিনি আরো জানান, মামলাটির তদন্ত কার্যক্রম কুড়িগ্রাম সমন্বিত দুদক কার্যালয় থেকে পরিচালিত হবে।

শাহীন আহমেদ/এমএম

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে