Dr. Neem on Daraz
Victory Day

নেত্রকোণায় কিশোরীদের সঙ্গে ফুটবল খেললেন ফ্রান্সের ইরিশ মিতেনার


আগামী নিউজ | জেলা প্রতিনিধি, নেত্রকোণা প্রকাশিত: জুলাই ৯, ২০২২, ০৪:২০ পিএম
নেত্রকোণায় কিশোরীদের সঙ্গে ফুটবল খেললেন ফ্রান্সের ইরিশ মিতেনার

নেত্রকোণাঃ শিশুদের জীবনমান উন্নয়নের কার্যক্রম পরিদর্শনে নেত্রকোণার কলমাকান্দায় বৃহস্পতিবার ও শুক্রবার দুইদিনের সফরে আসেন ওয়ার্ল্ড ভিশনের শুভেচ্ছা দূত মিস ইউনিভার্স-২০১৬ জয়ী ফ্রান্সের ইরিশ মিতেনার।

জানা যায়, আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের আমন্ত্রণে মিস ইউনিভার্স ইরিশ মিতেনার দুইদিনের সফরে ওয়ার্ল্ড ভিশন ফ্রান্সের শুভেচ্ছা দূত হিসেবে বাংলাদেশ সফর করছেন সুন্দরী খেতাব জয়ী ফ্রান্সের এই নাগরিক। তার সফর সঙ্গী হিসেবে রয়েছেন ওয়ার্ল্ড ভিশন ফ্রান্সের ঊর্ধ্বতন কর্মকর্তারা। ইরিশ মিতেনার নেত্রকোণা জেলার কলমাকান্দা উপজেলার সীমান্তবর্তী নাজিরপুর ওয়ার্ল্ড ভিশনের বিভিন্ন কার্যক্রম পরিদর্শন করেছেন। কর্মসূচির মধ্যে ছিলো, নলছাপড়া উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের জাতীয় সংগীত ও অ্যাসেম্বলি, শিক্ষার্থীদের সাথে আড্ডা, নাচ, গান, ক্লাস উপভোগ করেন। এরপর সে ' আল্ট্রা পুওর গ্রাজুয়েশন ' কর্মসূচিতে অংশ নিয়ে চরম দারিদ্র্যের অবস্থা থেকে উন্নীত একদল নারীর জীবনের গল্প শুনেন। সে একটি মেয়ে শিশু ও শিশুর পরিবার পরিদর্শন করে সেই শিশুর স্পন্সর হিসেবে দায়িত্ব নেন। দ্বিতীয় দিন একটি গ্রাম উন্নয়ন দলের সাথে সভা, নিরাপদ পানি, পয়োনিষ্কাশন সুবিধা নিয়ে গ্রামবাসীর সাথে আলোচনা করেন এবং গ্রামে মায়েদের একটি দলের সাথে কমিউনিটি কিচেন অর্থাৎ কমিউনিটি ভিত্তিক রান্না ঘরে শিশুর জন্য পুষ্টিকর খাবার রান্নার কার্যক্রম পরিদর্শন করেন।

এরপর শুক্রবার বিকেলে লেঙ্গুরা উচ্চ বিদ্যালয়ের খেলার মাঠে কিশোরীদের দুইটি টিমের মধ্যে একটি টিমের পক্ষে প্রীতি ফুটবল ম্যাচ খেলায় অংশ নেন। সন্ধ্যায় দূর্গাপুর উপজেলার বিরিশিরি কালচারাল একাডেমীর শিল্পীদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠানে যোগ দিয়ে উপভোগ করেন বাংলাদেশের সংস্কৃতি ও ঐতিহ্য।

সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নোত্তরের মূল কথা ছিলো ইরিশ মিতেনার এর - কিশোরীদের শক্তিশালী করতে হবে, আঠারো আগে বিয়ে নয়। 

আয়োজকরা জানান, আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ওয়ার্ল্ড ভিশন পিছিয়ে পড়া শিশুদের অধিকার, সার্বিক উন্নয়নে সারা বিশ্বে শতাধিক দেশে কাজ করে চলছে। ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশে প্রতিষ্ঠালগ্ন থেকে শিশু সুরক্ষা, শিক্ষা, পুষ্টি, স্বাস্থ্য, জীবিকায়ন ও খাদ্য নিরাপত্তা, প্রাকৃতিক দূর্যোগ মুহূর্তে মোকাবিলা এবং জেন্ডার বৈষম্যসহ সকল প্রকার বৈষম্য নিরসনে বাংলাদেশ সরকারের সহযোগী হিসেবে বাংলাদেশে কাজ করে যাচ্ছে ওয়ার্ল্ড ভিশন, সেই কার্যক্রমের অংশ হিসেবে ২০০৪ সালে নেত্রকোণার কলমাকান্দা উপজেলার সীমান্তবর্তী নাজিরপুর এলাকায় মানুষের জীবন মানের উন্নয়নে ওয়ার্ল্ড ভিশন ফ্রান্সের অর্থায়নে দীর্ঘমেয়াদি উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন করছে সংস্থাটি।

অন্যান্য কর্মকর্তা কর্মচারীর পাশাপাশি সার্বিক সহযোগিতায় ছিলেন ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ - কমিউনিকেশন ম্যানেজার (মিডিয়া) দেবাশীষ রঞ্জন সরকার। 

সালাহউদ্দীন খান রুবেল/এমবুইউ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে