Dr. Neem on Daraz
Victory Day

লংগদুতে প্রত্যন্ত এলাকায় বিনামূল্য সোলার প্যানেল বিতরণ


আগামী নিউজ | জেলা প্রতিনিধি, রাঙ্গামাটি প্রকাশিত: মে ১৮, ২০২২, ০২:০১ পিএম
লংগদুতে প্রত্যন্ত এলাকায় বিনামূল্য সোলার প্যানেল বিতরণ

রাঙ্গামাটিঃ "প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগ ঘরে ঘরে বিদ্যুৎ" এই শ্লোগান কে সামনে রেখে রাঙ্গামাটির লংগদু উপজেলার বগাচতর ইউপির প্রত্যন্ত এলাকা গুলোতে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড কর্তৃক বাস্তবায়নাধীন পার্বত্য চট্টগ্রামে বিদ্যুৎ সরবরাহ শীর্ষক প্রকল্পের ২য় পর্যায়ে সোলার প্যানেল বিতরণ করা হয়েছে।

বুধবার (১৮মে) সকাল দশটায় ৪নং বগাচতর ইউপি কার্যলয়ে উক্ত সোলার প্যানেল বিদ্যুৎ বিতরণ আনুষ্ঠানিক ভাবে উদ্বোধন করা হয়।

অনুষ্ঠানে উপসচিব সদস্য বাস্তবায়ন, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড ও প্রকল্প পরিচালক মো. হারুন অর-রশিদ এর সভাপতিত্বে, প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, পার্বত্য উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নিখিল কুমার চাকমা।

এসময় উস্থিত ছিলেন ৪নং বগাচতর ইউপি চেয়ারম্যান আবুল বশর, সাবেক বগাচতর ইউপি চেয়ারম্যান আব্দুর রশিদ,রাঙ্গামাটি জেলা যুবলীগের সদস্য শাহ নজরুল ইসলাম,  স্থানীয় আওয়ামীলীগ ও আওয়ামীলীগের অঙ্গ সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ সহ জনপ্রতিনিধি ও সাধারণ জনগন। 

এসময় বগাচতর ইউপির প্রায় মোট ৭৪০ পরিবারকে ১০০ ওয়ার্ড সোলার প্যানেল ও ১২ ভোল্টের একটি করে ব্যাটারি প্রদান করা হয়।পর্যায় ক্রমে ৯শ পরিবারের তালিকা আছে সবাইকে দেওয়া হবে। উপকার ভোগী অনেকের সাথে কথা বল্লে তারা বলেন, লংগদু উপজেলায় বগাচতর ইউপি একটি যোগাযোগ বিচ্ছিন্ন এলাকা, এখানে সরকার এমন সুন্দর একটি উদ্যোগ নিয়ে প্রত্যন্ত এলাকার মানুষের পাশে দাড়িয়েছেন তার জন্য আমরা কৃতজ্ঞ।  

অপর দিকে হাতির আক্রমণের ক্ষতিগ্রস্ত অনেক পরিবার সোলার প্যানেল না পেয়ে ক্ষোপ প্রকাশ করেছে। তারা বলছেন, আগে হাতির সমাগম এলাকা গুলোতে সোলার প্যানেল দেওয়া দরকার। যেহেতু এসব এলাকায় এখনো বিদ্যুৎ আসেনি। তাছাড়া বনজঙ্গল এলাকা,রাত হলেই অন্যরকম পরিবেশ তৈরী হয় এসব এলাকায়।

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, প্রধানমন্ত্রীর উদ্যোগ ঘরে ঘরে বিদ্যুৎ সেই শ্লোগানকে সামনে রেখে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। আমরা ধাপে ধাপে ১০০% বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে কাজ করে যাচ্ছি।যে সব এলাকায় আগামী,৫,১০,১৫ বছরেও বিদ্যুৎ যাওয়ার সম্ভাবনা নাই পার্বত্যচট্টগ্রামের ঐসব এলাকার ঘরে ঘরে বিদ্যুৎ পৌছে যাবে। এই সোলার প্যানেল সম্পূর্ণ বিনামূল্য বিতরণ করা হচ্ছে।কেউ সোলার সিস্টেমের জন্য কোনরকম আর্থিক লেনদেন করবেন্না।  এই সুবিধায় অত্র এলাকা সমূহের মান উন্নয়ন হবে। শিক্ষার্থীদের লেখা পড়া করতে সহজ হবে, সমাজ পরিবর্তন হবে। তিনি আরো বলেন, আমি চেষ্টা করবো বগচতর ইপির রাস্তা,ব্রীজ সংস্কারকাজ করতে।

এমএম

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে