Dr. Neem on Daraz
Victory Day

জামিন পেলেন শিক্ষক হৃদয় মণ্ডল


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: এপ্রিল ১০, ২০২২, ০২:৩৫ পিএম
জামিন পেলেন শিক্ষক হৃদয় মণ্ডল

মুন্সিগঞ্জঃ ধর্ম অবমাননার অভিযোগে করা মামলায় আটক বিজ্ঞানশিক্ষক হৃদয় মণ্ডলের জামিন মঞ্জুর করেছেন আদালত। পাঁচ হাজার টাকা মুচলেকায় রোববার (১০ এপ্রিল) বেলা ১টায় মুন্সিগঞ্জ অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মোতাহারাত আক্তার ভূঁইয়া।সব ধরনের আনুষ্ঠানিকতা শেষে বিকাল বা সন্ধ্যার দিকে হৃদয় মণ্ডলের মুক্তি হতে পারে।

বিষয়টি নিশ্চিত করেছেন হৃদয় মণ্ডলের আইনজীবী শাহিন মোহাম্মদ আমানুল্লাহ।

তিনি বলেন, আদালতের রায় আজ আমরা ন্যায্য বিচার পেয়েছি। আমার মক্কেল হৃদয় মণ্ডল কোথাও ধর্ম অবমাননা করেন নাই‌। তিনি ধর্মের বিরুদ্ধে কিছু বলেন নাই। এই আদেশের মাধ্যমে ন্যায়বিচার প্রতিষ্ঠিত হয়েছে।

রায় ঘোষণার পর প্রতিক্রিয়ায় হৃদয় মণ্ডলের স্ত্রী ববিতা হাওলাদার বলেন, আমার স্বামী জামিন পাওয়ায় আমি খুশি। আমি তাকে নিয়ে যেন নিরাপদে থাকতে পারি। আমার স্বামী যেন নিরাপত্তাহীনতায় না ভোগেন।

তবে রাষ্ট্রপক্ষের অতিরিক্ত দায়রা জজ আদালতের এপিপি সিরাজুল ইসলাম পল্টু হৃদয় মণ্ডলের জামিনের বিরোধিতা করেন।

গ্রেফতারের পর তৃতীয় দফা জামিন শুনানিতে বিজ্ঞানের এই শিক্ষকের জামিন মঞ্জুর করল আদালত। এর আগে গত ২৩ ও ২৮ এপ্রিল দুই দফায় জামিন আবেদন করা হলেও বিচারক আবেদন নাকচ করে দেন।

২২ বছর ধরে মুন্সীগঞ্জ সদর উপজেলার পঞ্চসার ইউনিয়নের বিনোদপুর রামকুমার উচ্চ বিদ্যালয়ে বিজ্ঞান ও গণিত পড়িয়ে আসছেন হৃদয় মণ্ডল।

গত ২০ মার্চ দশম শ্রেণির ক্লাসে শিক্ষার্থীদের সঙ্গে আলোচনার সময় প্রশ্নের জবাব দিতে গিয়ে ধর্ম ও বিজ্ঞানের আলাদা হওয়ার কথা বলেন তিনি। কয়েকজন শিক্ষার্থী তার বক্তব্য মোবাইলে রেকর্ড করে সেই ভিডিও সোশ্যাল মিডিয়ায় ছড়ালে আলোচনা শুরু হয়। দুই দিন পর বিদ্যালয়টির কিছু শিক্ষার্থী ও স্থানীয় লোকজন বিক্ষোভও করেন। পরে পুলিশ গিয়ে হৃদয় মণ্ডলকে আটক করে নিয়ে যায়। তাকে চাকরি থেকেও সাময়িক বরখাস্ত করা হয়।

ওই রাতেই বিদ্যালয়টির অফিস সহকারী মো. আসাদ বাদী হয়ে ধর্মীয় অনুভূতিতে আঘাত হানার অভিযোগে হৃদয় মন্ডলের বিরুদ্ধে মামলা করে। সেই মামলায় গ্রেফতার করে তাকে কারাগারে পাঠানো হয়।

বিজ্ঞানের ওই শিক্ষককে গ্রেফতারের পর থেকেই তার মুক্তির দাবিতে বিভিন্ন কর্মসূচি পালন করে বিভিন্ন সংগঠন। মুক্তির দাবিতে বিবৃতি দেয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের সংগঠন বিশ্ববিদ্যালয় শিক্ষক নেটওয়ার্কও। সংগঠনটির ৭২ শিক্ষক এক যৌথ বিবৃতিতে হৃদয় চন্দ্রের মুক্তির দাবি জানান।

এছাড়া তাকে গ্রেফতারের ঘটনায় উদ্বেগ জানিয়ে বিবৃতি দিয়েছেন দেশের ১৮ বিশিষ্টজন। তারা হৃদয় মণ্ডলের নিঃশর্ত মুক্তি দাবি করেছেন। অবশেষে গ্রেফতারের ১৯ দিনের মাথায় হৃদয় মন্ডলের জামিন মঞ্জুর করেন আদালত।

এমএম

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে