Dr. Neem on Daraz
Victory Day

খোকসায় পেঁয়াজের বাম্পার ফলনের আশায় কৃষকেরা


আগামী নিউজ | কুষ্টিয়া প্রতিনিধি প্রকাশিত: ফেব্রুয়ারি ১৩, ২০২২, ১১:২৫ এএম
খোকসায় পেঁয়াজের বাম্পার ফলনের আশায় কৃষকেরা

কুষ্টিয়াঃ কৃষকদের মাঝে উন্নত জাতের সার, বীজ ও কৃষকদের প্রযুক্তিনির্ভর প্রশিক্ষণ সহ আবহাওয়া অনুকূলে থাকায় এবার কুষ্টিয়ার খোকসা উপজেলায় পেঁয়াজের বাম্পার ফলনের আশা করছেন কৃষকরা। চলতি বছরে পেঁয়াজের লক্ষ্যমাত্রার থেকেও ২৪৫ হেক্টর জমিতে বেশি আবাদ হয়েছে।

উপজেলা কৃষি সম্প্রসারণ অফিস সূত্রে জানা গেছে, এ বছর খোকসায় পেঁয়াজের আবাদের লক্ষ্যমাত্রা ছিল ২৯৭৫ হেক্টর, এর বিপরীতে কৃষকরা পেঁয়াজ আবাদ করেছেন ৩২২০ হেক্টর জমিতে। সময় মত উন্নত জাতের বীজ এবং পেঁয়াজের চারা পর্যাপ্ত পরিমান কৃষকের হাতে পৌঁছানোর কারণে আবহাওয়া অনুকূলে থাকায় এবছর খোকসার কৃষকরা অধিক পরিমাণ পেঁয়াজের আবাদ করেছেন।

উপজেলার বেতবাড়ীয়া ইউনিয়নের সর্বোচ্চ পেঁয়াজের আবাদ হয়েছে ৭৪৮ হেক্টর জমিতে, এছাড়াও ওসমানপুরে ৬২৫, জানিপুরে ৭১০, শিমুলিয়ায় ৫১৬, জয়ন্তীহাজরায় ২৬০, আমবাড়িয়ায় ৪০, পৌরসভায় ১৫০, খোকসায় ৬২, গোপগ্রামে ২৪, শোমসপুরে ৯০ হেক্টর জমিতে পেঁয়াজের আবাদ হয়েছে। মোট উপজেলায় ৩২২০ হেক্টর জমিতে পেঁয়াজের আবাদ হয়েছে।

উপজেলার বেতবাড়িয়া ইউনিয়নের বনগ্রামের কৃষক সলেমান মন্ডল বললেন, বারি জাতের পেঁয়াজের আবাদ করে এবার ব্যাপক সফলতা আশা করছি। সময় মতো সার নিড়ানি ও পরিচর্যার ফলে পেঁয়াজের ক্ষেতের চেহারা ভাল দেখা যাচ্ছে।

ওসমানপুর ইউনিয়নের কৃষক শামীম হোসাইন তিন বিঘা জমিতে বারি -১ ও কিং জাতের পেঁয়াজের আবাদ করেছেন। আবহাওয়া অনুকূলে থাকায় এবছর পেঁয়াজের ভালো ফলন পাব বলে আশা করছি।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সবুজ কুমার সাহা বললেন, সরকারি প্রণোদনার আওতায় উপজেলার প্রায় ৬'শ কৃষকের মাঝে বীজ সার ও অন্যান্য উপকরণ বিনামূল্যে বিতরণ করা হয়েছে। আবহাওয়া অনুকূলে থাকায় এবছর উপজেলার লক্ষ্যমাত্রা থেকেও বেশি পেঁয়াজের আবাদ হয়েছে। স্বল্পমেয়াদী ও অধিক লাভের আশায় এখানকার কৃষকরা পেঁয়াজের আবাদ করেছেন।
আবহাওয়া অনুকূলে থাকলে আগামীতে খোকসা উপজেলার উৎপাদিত পেঁয়াজের চাহিদা পূরণ করতে জেলার চাহিদা পুরণ করতে সক্ষম হবে।

আগামীনিউজ/এমবুইউ 

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে