Dr. Neem on Daraz
Victory Day

খোকসায় ব্লাস্ট প্রতিরোধ গমের ব্যাপক আবাদ


আগামী নিউজ | হুমায়ুন কবির, কুষ্টিয়া প্রকাশিত: ফেব্রুয়ারি ৮, ২০২২, ০৫:১৭ পিএম
খোকসায় ব্লাস্ট প্রতিরোধ গমের ব্যাপক আবাদ

ছবিঃ আগামী নিউজ

কুষ্টিয়াঃ জেলার খোকসা উপজেলায় ব্লাস্ট প্রতিরোধক গমের জাত বারি ৩০,৩২ ও ৩৩ এর ব্যাপক আবাদ হয়েছে। 

লক্ষ্যমাত্রার থেকেও ৭০ হেক্টর জমিতে বেশী গমের আবাদ হয়েছে। উপজেলায় গম আবাদের লক্ষ্যমাত্রা ছিল ৫৬০ হেক্টর।

ব্লাস্ট প্রতিরোধক উন্নত জাতের বারি ৩০,৩২ ও ৩৩ গম বীজ ও সার বিনামূল্যে কৃষকদের মাঝে বিতরণ করায় এ বছর উপজেলায় গমের আবাদ লক্ষমাত্রা থেকে বেশী আবাদ হয়েছে। তাপ সহিষ্ণু ও আবহাওয়া খাপ খেয়ে নেওয়ার মতন এ জাতের গম আবাদ করে স্থানীয় কৃষকরা বেশি লাভবান হবে বলে দাবি করছেন।
প্রযুক্তি প্রযুক্তিনির্ভর উন্নত প্রশিক্ষণ মূল্যে বীজ ও সার প্রদান ও কৃষকদের মাঝে যুগোপযোগী উপকরণ বিতরণ করা গমের আবাদ বৃদ্ধি পেয়েছে বলে স্থানীয় কৃষকরা জানিয়েছেন। 

উপজেলার শিমুলিয়া ইউনিয়নের কৃষক আব্দুর রাজ্জাক বললেন, দুই একর জমিতে এবার বারি ৩০,৩২ ও ৩৩ জাতের গম আবাদ করেছি। আবহাওয়া অনুকূলে থাকায় গমের ক্ষেত অনেক ভালো হয়েছে। আশা করছি এভাবে থাকলে এবছর ভালো ফলন পাব। 
শোমসপুর ইউনিয়নের পদ্মবিলা গ্রামের মোঃ হাসেম মোল্লা জানালেন, উপজেলা কৃষি সম্প্রসারণ অফিস থেকে এবছর বিনামূল্যে উন্নত জাতের গমের বীজ ও সার আমাদেরকে প্রদান করেছে। নিয়মিত উপ সহকারী কৃষি কর্মকর্তাগণ তদারকি করছেন।

খোকসা ইউনিয়নের হাশিমপুর গ্রামের কৃষক আব্দুল ওয়াহাব জানান এবছর গম আবাদ ভাল হয়েছে।এক একর জমিতে উন্নত জাতের গমের বীজ নওয়ে আবাদ করেছি। গাছ ভাল আছে। আবহাওয়াও অনুকূলে আছে আশা করছি বেশি ফলন পাব।

এদিকে উপজেলার নয়টি ইউনিয়ন ও একটি পৌরসভার মোট ২৮ টি ব্লকের এবার গমের আবাদ হয়েছে সর্বোচ্চ শিমুলিয়া ইউনিয়নে ১৫০ হেক্টর, জয়ন্তীহাজরা ৯০ হেক্টর, বেতবাড়িয়া ৮৫ হেক্টর, শোমসপুরে ৮০ হেক্টর, ওসমানপুরে ৬০ হেক্টর, আমবাড়িয়ায় ৬০ হেক্টর, গোপগ্রামে ৭০ হেক্টর,  খোকসায় ৫০ হেক্টর, জানিপুরে ৪৫ হেক্টর ও পৌরসভায় ৪০ হেক্টর জমি।

অপরদিকে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, উপজেলার প্রায় সাড়ে ৬'শ কৃষকের মাঝে প্রণোদনার উন্নত জাতের ব্লাস্ট প্রতিরোধক গমের বীজ, সার ও অন্যান্য উপকরণ বিতরণ করা হয়েছিল। 

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সবুজ কুমার সাহা বলেন, কৃষকদের কে উন্নত প্রযুক্তিনির্ভর প্রশিক্ষণ এবং ব্লাস্ট প্রতিরোধক তাপমাত্রা সহিষ্ণু উন্নত বারি জাতের বীজ, সার এবং বিভিন্ন উপকরণ প্রদান করায় এ বছর গমের আবাদ বেশি হয়েছে। আবহাওয়া অনুকূলে থাকলে আশাকরছি বাম্পার ফলন হবে।

আগামীনিউজ/এসএসআই

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে