Dr. Neem on Daraz
Victory Day

জামাই মেলা: জামাই ও শ্বশুরের মাঝে চলে বড় মাছ কেনার প্রতিযোগীতা


আগামী নিউজ | গাজীপুর প্রতিনিধি প্রকাশিত: জানুয়ারি ১৪, ২০২২, ০৪:০১ পিএম
জামাই মেলা: জামাই ও শ্বশুরের মাঝে চলে বড় মাছ কেনার প্রতিযোগীতা

ছবিঃ আগামীনিউজ

গাজীপুরঃ পৌষ-সংক্রান্তি উপলক্ষে গাজীপুরের কালীগঞ্জ উপজেলার বিনিরাইলে এবারও বসেছে ‘জামাই মেলা’। মেলা দেখতে এলাকাজুড়ে ঢল নেমেছে মানুষের। প্রায় আড়াইশ বছরের পুরনো এই মেলাটি প্রতি বছর হাজার হাজার মানুষের মিলন মেলায় পরিণত হয়।  স্থানীয় জামাই এবং শ্বশুরদের মধ্যে চলে বড় মাছ কেনার প্রতিযোগীতা। প্রতিবছর সারাদেশ থেকে বিক্রেতারা এখানে মাছ নিয়ে আসেন। তাই দূর দূরান্ত থেকে ক্রেতারাও ছুটে আসেন মাছ কিনতে।

শুক্রবার  (১৪ জানুয়ারি) সরেজমিনে দেখা যায়, উপজেলার জাঙ্গালীয়া, মোক্তারপুর ও জামালপুর ইউনিয়নের ত্রি-মোহনার বিনিরাইল গ্রামের বিরাট এলাকাজুড়ে মাছের পসরা সাজিয়ে বসছেন মাছ বিক্রেতারা। হাজারেরও বেশি স্টলে দেশের বিভিন্ন জায়গার মাছ বিক্রেতারা এখানে মাছ বিক্রির জন্য ছুটে এসেছেন। তারা নানা অঙ্গভঙ্গি করে সুর ধরে ডেকে ক্রেতাদের দৃষ্টি আকর্ষণ করছেন। কেউ কেউ বড় আকৃতির মাছ উপরে তুলে ধরে ক্রেতাদের ডাকছেন।

বড় একটি বাগাড় মাছ কিনতে সবাই দাম হাঁকছেন। বিক্রেতা দাম হেঁকেছেন ১ লাখ টাকা। ক্রেতাদের মধ্যে  আরিফুল ইসলাম  নামের এক জামাই মাছটির দাম সর্বোচ্চ ৬০ হাজার টাকা বলছেন। কিন্তু বিক্রেতা ছাড়ছেন না। চলছে দর-কষাকষি। যত না ক্রেতা, তার চেয়ে অনেক বেশি উৎসুক মানুষ ভিড় করছেন মাছটি দেখার জন্য।

শুক্রবার  পৌষ মাসের শেষ  দিন সকাল থেকে দুপুর পর্যন্ত গাজীপুরের কালীগঞ্জ উপজেলার জামালপুর, বক্তারপুর ও জাঙ্গালীয়া ইউনিয়নের মধ্যে বিনিরাইল গ্রামে ঐতিহ্যবাহী মাছের মেলায় গিয়ে এই দৃশ্য চোখে পড়ে। বর্তমানে এটি মাছের মেলা হিসেবে পরিচিত হলেও এটি দীর্ঘদিন ধরে ‘জামাই মেলা’ হিসেবেই পরিচিত। দিনটিকে ঘিরেই এখানে দিনব্যাপী চলে নানা রকম আনন্দ-উৎসব।

এলাকার জামাই রাকিব শেখ  বলেন, শ্বশুরবাড়িতে মাছ নিয়ে যাওয়া বলে কথা।  এলাকাবাসী ও মেলার আয়োজকদের সঙ্গে কথা বলে জানা গেছে, এটা জামাই মেলা হলেও এখানে বসে মাছের বিরাট মেলা। বিনিরাইল এবং এর আশপাশের গ্রামে যাঁরা বিয়ে করেছেন, সেই জামাইরা হচ্ছেন ওই মেলার মূল ক্রেতা ও দর্শনার্থী। তা ছাড়া এই মেলাকে ঘিরে এলাকার জামাইদের মধ্যে চলে এক নীরব প্রতিযোগিতা। প্রতিযোগিতাটি হলো, কোন জামাই সবচেয়ে বড় মাছটি কিনে শ্বশুরবাড়িতে নিয়ে যেতে পারেন। উপজেলার বিভিন্ন প্রান্ত থেকে লোকজন তো এসেছেনই, এর বাইরে থেকেও অনেকে এসেছেন উপজেলার সর্ববৃহৎ এই মাছের মেলায়। গাজীপুর, টাঙ্গাইল, নারায়ণগঞ্জ, নরসিংদী, ভৈরব, কিশোরগঞ্জ, ময়মনসিংহ থেকে অনেক মানুষ মেলা উপলক্ষে কালীগঞ্জে যান। প্রতিবছর পৌষসংক্রান্তি উপলক্ষে হয় এ মেলা। এবারের মেলায় পাঁচ শতাধিক মাছ ব্যবসায়ী বাহারি মাছের পসরা সাজিয়ে বসেন।

মেলা আয়োজক কমিটির সভাপতি নুরুল ইসলাম জানান, ব্রিটিশ শাসনামল থেকে শুরু হওয়া বিনিরাইলের মাছের মেলা এখন ঐতিহ্যে রূপ নিয়েছে।

আগামীনিউজ/নাসির

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে