Dr. Neem on Daraz
Victory Day

এসএসসিতে জেলার প্রথম ও রাজশাহী বিভাগে চতুর্থ স্থানে বোর্ড ষ্ট্যান্ড


আগামী নিউজ | ধামইরহাট (নওগাঁ) প্রতিনিধি প্রকাশিত: জানুয়ারি ৯, ২০২২, ০৪:০৪ পিএম
এসএসসিতে জেলার প্রথম ও রাজশাহী  বিভাগে চতুর্থ স্থানে বোর্ড ষ্ট্যান্ড

বাবা-মার সঙ্গে শিক্ষার্থী সুজয় রবিদাস

নওগাঁঃ ধামইরহাটের সুজয় রবিদাস গত ২০২১ সালে এসএসসি পরীক্ষায় নওগাঁ জেলার প্রথম ও রাজশাহী শিক্ষা বোর্ডে চতুর্থ স্থানে পৌছার গৌরব অর্জন করেছে। সর্বোচ্চ ১২৬৮ নম্বর (মার্কস) পেয়ে সে এ কৃতিত্ব অর্জন করে।

জানা গেছে, চকময়রাম সরকারি মডেল উচ্চ বিদ্যালয়ের মেধাবী ছাত্র সুজয় রবিদাস ধামইরহাট পৌরসভার দক্ষিণ চকযদুর দুধধয় রবিদাসের (মিনতা) ছেলে। বাবা দুধধয় রবিদাশ ধামইরহাট সদরস্থ যাত্রী ছাউনির পশ্চিম পাশে বাপ দাদা পেশা হিসেবে জুতা সেলায়ের কাজ করে যা আয় হয় তা দিয়েই কষ্টে সংসার চালান। সুজয় রবিদাসের বাবার জমি-জমা নেই, মাত্র ৬ শতাংশ জমির উপর কোন মতে মাথা গোজার মত একটি বাড়িতে স্ত্রী ও দুই ছেলে সন্তান নিয়ে বসবাস করেন। অভাবের সংসারে মেধাবী সুজয় রবিদাস শিক্ষা উপর অনেক নাম কুড়িয়েছে। ২০১৫ সালে পিএসসি ও ২০১৮ সালে জেএসসিতে ট্যালেন্টপুলে বৃত্তি পেয়ে নওগাঁ জেলায় প্রথম হওয়ায় সুজয় রবিদাস কে নওগাঁ জেলা প্রশাসক মো. হারুন-অর-রশিদ সন্মাননা ক্রেস্ট ও সনদপত্র প্রদান করেন। এছাড়া নওগাঁ জেলায় বিজ্ঞান জাদুঘর ও সৃজনশীল মেধা অন্মেষণ প্রতিযোগিতায় অংশ নিয়ে সেখানেও প্রথম হয়েছে। ধামইরহাট মজিবুর রহমান কল্যান ট্রাষ্ট মেধা যাচায়ে প্রথম স্থানে। 

এছাড়াও ২০২১ সালে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি যাদুঘরের বিজ্ঞান শিক্ষা কার্যক্রমের আওতায় উপজেলা পর্যায়ে কুইজ প্রতিযোগিতায় প্রথম স্থান অর্জন করায় উপজেলা নির্বাহী কর্মকর্তা গনপতি রায় ও শিক্ষা অফিসার শিক্ষা সনদ প্রদান করেন। ২০১৯-২০ অর্থবছরে বিজ্ঞান বিষয়ক উপজেলা ভিত্তিক কুইজ প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করে ধারাবাহিক মেধার স্বাক্ষর রেখেছে।

ছেলের লেখা পড়ার ব্যাপারে বাবা দুধধয় রবিদাসের সাথে কথা হলে তিনি জানান, আমার সন্তানকে লিখা পড়ার ব্যাপারে তার মা চন্দিনা রবিদাস বেশী প্রেরনা ও উৎসাহ যোগিয়েছে। আমার দুই ছেলের মধ্যে সুজয় রবিদাস বড়। ছেলের কৃতিত্বে আমি গর্ভিত। আমার সন্তানের জন্য সবায় আর্শিবাদ করবেন সে যেন লিখা পড়া শেষ করে দেশের কল্যানার্থে কিছু করতে পারে।

মা চন্দিনা রবিদাস ছেলে সম্পর্কে জানান, আমরা গরিব মানুষ কষ্ট করে সংসার পরিচালনা করি ছেলেকে ভাল কোন কলেজে ভর্তি করার মত সামর্থ আমাদের নেই। আমার সন্তানকে লেখা-পড়াসহ ভাল কোন কলেজ ভর্তির জন্য যদি সরকার আর্থিক ভাবে সাহায্য করেন তা হলে হয়ত ছেলেকে উচ্চ শিক্ষায় শিক্ষিত করে তোলা সম্ভব হবে। আমি আপনাদের মাধ্যমে সরকারের কাছে অনুরোধ করব আমার ছেলেকে সাহায্য করে তার প্রতিভা বিকশিত করার জন্য। 

চকময়রাম সরকারি মডেল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. খেলাল-ই-রব্বানী জানান, এসএসসি পরীক্ষায় মোট ১৩০০ নম্বরের মধ্যে সুজয় রবিদাস ১২৬৮ নম্বর পেয়ে জেলা প্রথম ও রাজশাহী বিভাগের মধ্যে চতুর্থ স্থান অধিকারের গৌরব অর্জন করেছে। নওগাঁ জেলায় অনেক নামিদামি স্কুলকে পেছনে ফেলে আমার স্কুলের ছাত্র সুজয় রবিদাসের এ কৃতিত্বপূর্ণ রেজাল্টে আমরা গর্বিত। সে নওগাঁ জেলার গর্ভ।   

পৌর মেয়র মো. আমিনুর রহমান বলেন, ধামইরহাট পৌরসভায় একজন ছাত্র রাজশাহী বিভাগের মধ্যে চতুর্থ স্থান অধিকার করার গৌরব অর্জন করায় আমরা অনেক আনন্দিত ও গর্বিত বোধ করছি। তিনি বলেন, মেধাবী ছাত্র সুজয় রবিদাস ধামইরহাট উপজেলাসহ নওগাঁ জেলার মুখ উজ্জ্বল করেছে।   

আগামীনিউজ/বুরহান 

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে