Dr. Neem on Daraz
Victory Day

রাঙামাটিতে ইউপিডিএফ’র ২৩তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত


আগামী নিউজ | রাঙামাটি প্রতিনিধি প্রকাশিত: ডিসেম্বর ২৬, ২০২১, ০৫:৩৭ পিএম
রাঙামাটিতে ইউপিডিএফ’র ২৩তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত

ছবি: আগামী নিউজ

রাঙামাটি: ইউনাইটেড ডেমোক্রেটিভ ফ্রন্ট (ইউপিডিএফ) এর ২৩তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়েছে।

রবিবার (২৬ ডিসেম্বর) সকাল ৯টায় দলীয় পতাকা উত্তোলন, শহীদদের প্রতি সম্মান জানিয়ে ১ মিনিট নীরবতা পালন ও অস্থায়ী শহীদ বেদীতে পুষ্পাঞ্জলী প্রদান ও পার্টির পতাকা উত্তোলন করা হয়।

এদিকে কাউখালীতে ইউপিডিএফ নেতা চাইশিউ মারমার সঞ্চালনায় অনুষ্ঠিত সমাবেশে স্বাগত বক্তব্য রাখেন ইউপিডিএফ নেতা মনু মারমা। এতে আরো বক্তব্য রাখেন ডিওয়াইএফ রাঙ্গামাটি জেলা শাখার সম্পাদক থুইনুমং মারমা, পিসিপি রাঙ্গামাটি জেলা শাখার নেতা সতেজ চাকমা, হিল উইমেন্স ফেডারেশন কাউখালী শাখার সম্পাদক পাইথুইমা মারমা, বিশিষ্ট মুরুব্বী মংবাসি মারাম ও অংচিং থোয়াই মারমা।

ইউপিডিএফ নেতা মনু মারমা বলেন, “ইউপিডিএফ হচ্ছে পোড় খাওয়া পার্টি। ১৯৯৮ সালে ২৬ ডিসেম্বর পার্টি প্রতিষ্ঠার পর থেকে এটি জুম্ম জনগণের অধিকার আদায় তথা পূর্ণ স্বায়ত্ত শাসন আন্দোলন ডাক দিয়ে কার্যক্রম চালিয়ে যাচ্ছে। জুম্মজনগনের নিপীড়ন–নিযাতন সহ্য করে পার্টি তার অভিষ্ঠ লক্ষ্যে কাজ করে যাচ্ছে। পার্টি এবং জনগণ এক মন, এক প্রাণ হয়ে কাজ করলে দুনিয়ার কোন অপশক্তি পার্টিকে বিনাশ করতে পারবে না”।

সভায় বক্তারা আরো বলেন, বর্তমান সরকারের কঠোর সমালোচনা করেন। বর্তমান আওয়ামীলীগ সরকার সম্পূর্ণ ফ্যাসীবাদী কায়দায় দেশ পরিচালনা করছে। পার্বত্য চট্টগ্রামে এক অরাজক পরিস্থিতি সৃষ্টি করেছে। দিন রাতে সেনা তল্লাশী চালিয়ে হয়রানী, গ্রেফতার, টাকা -পয়সা লুটপাট, সাজানো মামলায় জনগণকে জেলে প্রেরণ নিত্য নৈমিক্তিক ঘটছে। সেনা বাহিনী মগপার্টি, মুখোশ বাহিনী, জেএসএস (সংস্কার) নামধারী সন্ত্রাসীদের আশ্রয়-প্রশ্রয় দিয়ে জনগণের বিরুদ্ধে ব্যবহার করছে। এদের বিরুদ্ধে তীব্র গণ প্রতিরোধ গড়ে তোলার অনুরোধ জানান। এসব মুখোশদারীদেরকে যেকোন উপায়ে রোধ না করলে অদুর ভবিষ্যতে পাহাড়ি জুম্ম জনগনের বিশানের অবকাশ নেই বলেও অভিব্যক্ত করেন।

অপরদিকে, নানিয়ারচর ইউপিডিএফ উপজেলা শাখার উদ্যোগে শহীদদের প্রতি পুষ্পস্তবক অর্পণ শেষে লড়াই সংগ্রামে আত্মোৎসর্গকারী সকল বীর শহীদের প্রতি বিউগল বাজিয়ে দুই মিনিট নিরবতা পালন করা হয়। এরপর অনুষ্ঠিত সংক্ষিপ্ত সভায় বক্তব্য রাখেন ইউপিডিএফ’র নান্যাচর ইউনিটের সমন্বয়ক সুকীর্তি চাকমা, গণতান্ত্রিক যুব ফোরামের নানিযারচর উপজেলা শাখার সাংগঠনিক সম্পাদক প্রিয়তম চাকমা, বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদের কেন্দ্রীয় সদস্য নেপচুন চাকমা ও ইউপিডিএফ’র রাঙামাটি জেলা সদস্য শান্তিময় চাকমা প্রমুখ।

বক্তারা বলেন, ইউপিডিএফ গঠনলগ্ন থেকে রাষ্ট্রীয় দমন-পীড়নের মধ্য দিয়ে ইউপিডিএফ আজ ২৩ বছর পুর্ণ করেছে। আগামী দিনে আরো কঠিন কঠোর পরিস্থিতি মোকাবেলা করে ইউপিডিএফ তার ন্যায্য অধিকারের লড়াই চালিয়ে যাওয়ার শপথ নিতে প্রস্তুত রয়েছেন। তারা ইউপিডিএফের সাথে কাঁধে কাঁধ মিলিয়ে পূর্ণস্বায়ত্তশাসন প্রতিষ্ঠার লড়াইকে এগিয়ে নেয়ার আহ্বান জানান।

সভায় সুকীর্তি চাকমা ইউপিডিএফ’র ২৩তম প্রতিষ্ঠাবার্ষিকীর বার্তা পড়ে শোনান। যে বার্তায় জাতীয় অস্তিত্ব রক্ষার্থে ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তোলার আহ্বান জানানো হয়।

নানিয়ারচর উপজেলার আজ চলমান ইউপি নির্বাচনের কারণে সভা সংক্ষিপ্ত করা হয়। এছাড়া প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে নান্যাচর উপজেলার বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে ব্যানার-ফেস্টুন টাঙানো হয়।

আগামীনিউজ/ হাসান

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে