Dr. Neem on Daraz
Victory Day

রাঙামাটিতে বিপুল পরিমাণ সেগুন কাঠসহ ট্রাক জব্দ


আগামী নিউজ | রাঙামাটি প্রতিনিধি প্রকাশিত: ডিসেম্বর ২০, ২০২১, ০২:২৮ পিএম
রাঙামাটিতে বিপুল পরিমাণ সেগুন কাঠসহ ট্রাক জব্দ

ছবি: আগামী নিউজ

রাঙামাটি: জেলার রাজস্থলী উপজেলাধীন রাইখালী নারানগিরি এলাকায় গোপন সংবাদের ভিত্তিতে কাপ্তাই জোনের অটল ৫৬ বেঙ্গলের অধীনে বাঙ্গালহালিয়া ক্যাম্পের ওয়ারেন্ট অফিসারোঃ হাফিজ আল ফয়সালের নেতৃর্ত্বে রবিবার (১৯ ডিসেম্বর) গভীর রাত আনুমানিক ১২ ঘটিকার সময় বিপুল পরিমান অবৈধ সেগুন কাঠসহ একটি মিনি ট্রাক আটক করেছে সেনাবাহিনীর চোকস দল।

স্থানীয় এলাকাবাসী ও বন বিভাগের সংশ্লিষ্ট সুত্রে জানা গেছে, উপজেলা নারানগিরি ও বাঙ্গালহালিয়া এলাকায় রাতের আঁধারে পাচারের উদ্দেশ্য কাঠগুলো গোপন আস্তানায় রাখা হয়। এই সংবাদের ভিত্তিতে অবৈধ সেগুন কাঠ উদ্ধারের লক্ষ্য সেনাবাহিনী ঘটনাস্থলে গেলে চোরাচালানিরা সেনাবাহিনীর আসার টের পেয়ে কাঠ পাচারকারীরা পালিয়ে যায়। এতে পাচারের অপেক্ষায় অবৈধভাবে রাখা সেগুন কাঠসহ একটি মিনি ট্রাক জব্দ করেছে সেনাবাহিনী দলটি। আটককৃত কাঠের মুল্য প্রায় ৬ লক্ষাধিক টাকা বলে জানা গেছে।

এদিকে বন বিভাগের দায়িত্বরত রাইখালী রেঞ্জের কর্মকর্তা মোঃ কামাল হোসেন জানান, লোকবল সংকটের থাকায় যথাযথভাবে অবৈধ কাঠ পাচারে রোধ করা সম্ভব হচ্ছে না। তবে অবৈধ কাঠ পাচারকারীদের বিরুদ্ধে অভিযান অব্যাহত রয়েছে বলে তিনি জানান।

এ ব্যাপারে আইন শৃঙ্খলা বাহিনীর সুত্র জানায়, প্রতিদিন অবৈধ ভাবে কাঠ পাচার রোধ ও পাচারচক্রকে ধরতে অব্যাহত থাকবে। আটককৃত কাঠগুলো রাইখালী রেঞ্জের বাঙ্গালহালিয়া ফরেষ্ট ষ্টেশনকে হস্তান্তর করা হয়েছে। গত কয়েক দিন ধরে সেনাবাহিনী কাঠ পাচার রোধে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন।

অপরদিকে, প্রতিদিন রাজভিলা রেঞ্জের আওতাধীন ইসলামপুর, বাঙ্গালহালিয়া নাইক্যছড়া, কাকড়াছড়ি হতে রাতের বেলায় কাঠ পাচারকারীরা কাঠ পাচার করে আসছে। ইতিপূর্বে ৫৬ বেঙ্গল দায়িত্ব নেওয়ার পর হতে কাঠ পাচার রোধে অগ্রণী ভূমিকা পালন করছেন। যদি কাঠ পাচার রোধ সম্ভব না হয় তাহলে অদুর ভবিষতে  পার্বত্য বনাঅঞ্চল বনশূণ্য হয়ে পড়বে বলেও অনেকেই সন্দেহ পোষন করেছেন। সুতরাং পার্বত্য চট্টগ্রামকে বন উজারের রক্ষা করাসহ সকল সরকারি, বেসরকারি ও স্থানীয় ব্যবসায়ীদের এগিয়ে আসার অনুরোধ জানিয়েছেন সুশীল সমাজের ব্যক্তিরা।

আগামীনিউজ/ হাসান

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে