Dr. Neem on Daraz
Victory Day

সাভার হানাদার মুক্ত দিবস পালিত


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: ডিসেম্বর ১৪, ২০২১, ১০:২৫ পিএম
সাভার হানাদার মুক্ত দিবস পালিত

ছবি: আগামী নিউজ

ঢাকা: মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর স্বাধীন হয় বাংলাদেশ। তবে এর দুদিন আগেই ১৪ ডিসেম্বর রক্তক্ষয়ী সংগ্রামের মাধ্যমে হানাদার মুক্ত হয় সাভার-আশুলিয়া।

দিবসটি উপলক্ষ্যে শ্রদ্ধার সাথে স্মরণ করেছে সাভার- আশুলিয়ার সাংবাদিক ও সচেতন নাগরিকরা।

এ উপলক্ষে মঙ্গলবার (১৪ ডিসেম্বর) দুপুরে সাভারের ডেইরি গেট এলাকায় শহীদ গোলাম মোহাম্মদ দস্তগীর টিটোর সমাধিস্থলে শ্রদ্ধা জানানো হয়।

শ্রদ্ধা নিবেদন করেন সাভার উপজেলা নির্বাহী কর্মকর্তা মাজহারুল ইসলাম, সাভার উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা সায়েমুল হুদা, আশুলিয়া প্রেসক্লাবের সভাপতি মোজাফফর হোসেন জয়, আশুলিয়া সাংবাদিক সমিতির সাধারণ সম্পাদক লোকমান হোসেন খোকা চৌধুরী। 

এছাড়া আরও উপস্থিত ছিলেন, আশুলিয়া ফার্মেসি ডেভলপমেন্ট ফাউন্ডেশন সাবেক সভাপতি এবিএম জাহাঙ্গীর আলম স্বপন।

বীর মুক্তিযোদ্ধাদের সঙ্গে কথা বলে জানা যায়, টাঙ্গাইল থেকে বিতাড়িত হওয়ার পর পাক হানাদার বাহিনী সাভার ও আশুলিয়ায় ঘাঁটি নির্মাণ করে। ১৪ ডিসেম্বর আশুলিয়ার জিরাবো এলাকার ঘোষবাগ কাঠালবাগান এলাকায় নাসির উদ্দিন ইউসুফ বাচ্চুর নেতৃত্বে পাক হানাদারদের ওপরে ঝাঁপিয়ে পড়ে তারা।

এ সময় কিশোর মুক্তিযোদ্ধা গোলাম দস্তগীর টিটোসহ ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে নিজেদের অধিকার আদায়ের জন্য লড়েছিলেন সাভারের প্রায় আড়াইশ নিরস্ত্র মুক্তিযোদ্ধা। এক পর্যায়ে মুক্তিযোদ্ধা ও পাকবাহিনীর মধ্যে সম্মুখযুদ্ধ শুরু হয়।

প্রায় কয়েক ঘণ্টা যুদ্ধের পর পাকবাহিনীরা পালাতে থাকে। বিজয় নিশ্চিত জেনে আবেগাপ্লুত কিশোর বীর মুক্তিযোদ্ধা শহীদ টিটো লাফিয়ে উঠলে পালিয়ে যাওয়ার সময় পাকবাহিনীর ছোঁড়া গুলিতে শহীদ হন গোলাম দস্তগীর টিটো।

পাক হানাদার বাহিনীর হাত থেকে সাভার ও আশুলিয়া মুক্ত হয়েছিল ১৯৭১ সালের ১৪ ডিসেম্বর। এই দিনে কিশোর বীর মুক্তিযোদ্ধা গোলাম দস্তগীর টিটো শহীদ হয়ে ছিলেন।

আগামীনিউজ/ হাসান

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে