Dr. Neem on Daraz
Victory Day

সকালে এইচএসসি পরীক্ষা, প্রবেশপত্র না পেয়ে রাস্তায় কাঁদছেন পরীক্ষার্থীরা


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: ডিসেম্বর ২, ২০২১, ১২:২৬ এএম
সকালে এইচএসসি পরীক্ষা,  প্রবেশপত্র না পেয়ে রাস্তায় কাঁদছেন পরীক্ষার্থীরা

ছবিঃ আগামী নিউজ

রংপুরঃ রাত পোহালেই বৃহস্পতিবার (২ ডিসেম্বর) সকালে শুরু হতে চলেছে ২০২০-২১ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের এইচএসসি ও সমমানের পরীক্ষা। শেষমূহুর্তের পরীক্ষার প্রস্তুতি নিয়ে যখন ব্যস্ত সারাদেশের পরীক্ষার্থীরা সেসময় প্রবেশপত্রের জন্য রাস্তায় নেমেছেন রংপুর নগরীর সাহেবগঞ্জ এলাকার বিয়াম কলেজের শতাধিক শিক্ষার্থীরা। আর মাত্র কয়েকঘণ্টা পর পরীক্ষা শুরু হলেও এখনও প্রবেশপত্র পাননি তারা। এতে পরীক্ষা দিতে প্রবেশপত্রের দাবিতে বুধবার (১ ডিসেম্বর) সন্ধ্যা থেকে রংপুর হারাগাছ সড়ক অবরোধ করে কলেজের অধ্যক্ষের বাসা ঘেরাও করে বিক্ষোভ করছে শিক্ষার্থীরা। ফলে নগরীর ব্যস্ততম সড়কে যান চলাচল বন্ধ রয়েছে।

শিক্ষার্থীরা জানিয়েছে, আন্দোলনকারীরা সবাই সাহেবগঞ্জ বিয়াম কলেজের ২০২০-২১ শিক্ষাবর্ষের শিক্ষার্থী। বৃহস্পতিবার থেকে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হচ্ছে। আন্দোলনকারী দেড় শতাধিক শিক্ষার্থী প্রত্যেককে নিয়মানুযায়ী পরীক্ষার ফিসহ যাবতীয় ফি জমা দিয়েছে। বেশ কয়েকদিন ধরে কলেজের অধ্যক্ষ আইনুল হক পরীক্ষা তাদের প্রবেশপত্র দেওয়া কথা বলে আসছিলেন। বুধবার দিনভর তাদের কলেজে বসিয়ে রেখে সন্ধ্যা ৭টার দিকে তিনি জানান, কারিগরি শিক্ষা বোর্ড থেকে তাদের কারও প্রবেশপত্র আসেনি। বোর্ডে কিছু সমস্যা হয়েছে সে কারণে তাদের বৃহস্পতিবার থেকে পরীক্ষা দেওয়া সম্ভব হচ্ছে না। এ ঘটনায় শিক্ষার্থীরা বিক্ষুব্ধ হয়ে ওঠে। অবস্থা বেগতিক দেখে অধ্যক্ষ পেছন দিক দিয়ে পালিয়ে যায়।

এ ঘটনার প্রতিবাদে এবং এইচএসসি পরীক্ষা দেওয়ার দাবিতে শিক্ষার্থীরা কলেজের সামনে হরাগাছ সড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করে। একপর্যায়ে অভিভাবকরাও তাদের সঙ্গে যোগ দেন। শিক্ষার্থীরা অধ্যক্ষের বাসাও ঘেরাও করে রাখে। শিক্ষার্থীদের অভিযোগ, অধ্যক্ষ তাদের রেজিস্ট্রেশন আদৌ করিয়েছেন কি-না তাদের সন্দেহ রয়েছে। সে কারণে অধ্যক্ষের আটক ও তাদের পরীক্ষা দিতে সুযোগ দেওয়ার দাবি জানান। প্রবেশপত্র না পাওয়া পর্যন্ত প্রয়োজনে সারা রাত তারা অবস্থান করবে বলে জানায়। রাত সাড়ে ৯টায় এ রিপোর্ট রেখা পর্যন্ত শিক্ষার্থীরা সড়ক অবরোধ করে বিক্ষোভ অব্যাহত রেখেছে।

শিক্ষার্থী আসমা আকতার বলে, ‘দুই বছর লেখাপড়া করার পর পরীক্ষার ফি রেজিস্ট্রেশন ফি বাবদ আমরা প্রত্যেক শিক্ষার্থী তিন হাজার ১০০ টাকা করে দিয়েছি। সকালে এইচএসসি পরীক্ষা শুরু হবে, আমরা পরীক্ষা দিতে চাই। অধ্যক্ষ প্রবেশপত্র আসেনি এ কথা শুনতে চাই না। আমার শিক্ষা জীবন ধ্বংস করার চক্রান্ত মেনে নেব না। প্রয়োজনে সরা রাত অবস্থান করা হবে।’

ঘটনাস্থলে অবস্থানরত হারাগাছ থানার ওসি শওকত আলী জানান, শিক্ষার্থীদের অবরোধ তুলে নেওয়ার আহ্বান জানালেও শিক্ষার্থীরা প্রত্যাখ্যান করেছে। এদিকে সড়ক অবরোধের কারণে যান চলাচল বন্ধ রয়েছে।

আগামীনিউজ/এসআই

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে