Dr. Neem on Daraz
Victory Day

উত্তরাঞ্চলে সকাল সন্ধ্যা কুয়াশা, মৃদু হাওয়া দিচ্ছে শীতের বার্তা


আগামী নিউজ | মাসুদ সরকার, ধামইরহাট (নওগাঁ) প্রতিনিধি প্রকাশিত: নভেম্বর ২৩, ২০২১, ০৬:০৬ পিএম
উত্তরাঞ্চলে সকাল সন্ধ্যা কুয়াশা, মৃদু হাওয়া দিচ্ছে শীতের বার্তা

ছবি: আগামী নিউজ

নওগাঁ: কুয়াশাজড়ানো সকাল আর শিশিরে ভেজা সিক্ত দূর্বা ঘাঁশে বিন্দু বিন্দু জলকনা শীতের আগমনী বার্তা বয়ে নিয়ে আসছে প্রকৃতির বুকে। চিরাচরিত নিয়ম অনুযায়ী হেমন্তকাল থেকেই শীতের শুরু। আর তাই তো সন্ধ্যা নামার আগেই হালকা কুয়াশা আর মৃদু শীতের অনুভুতি ছড়াচ্ছে উত্তরাঞ্চলে।

রাতের শেষে কাক ডাকা সকালে দেখা মিলছে ঘনকুয়াশা। এখন সকাল সন্ধ্যায় শীত নিবারণের জন্য গরম কাপড় ব্যবহার করছে এ অঞ্চলের মানুষ।

মৃদূ এই শীতের মধ্যে কৃষকরা ব্যস্ত সময় পার করছে রোপা আমন ধান কাটা মাড়ায় করে ফসল ঘরে তোলার জন্য। আবার কেই কেউ ধান কেটে জমি উপযোগী করে তুলছে শীতকালীন রবি শস্য ফসল ফলানোর জন্য।

গাছিরা খেজুর রস সংগ্রহ করতে দৌড়-ঝাপ শুরু করেছে গাছে গাছে। পাখি বসেছে গাছের মগ ডালে একটু রৌদ্রু পাবার আশায়। সব মিলিয়ে শীতকে আমন্ত্রণ ও বরণের সময় এখন।

ইতোমধ্যে মৃদু হাওয়া বয়তে ও হালকা কুয়াশা পড়তে শুরু করেছে। তার মানে আর কয়েক দিন পরেই শুরু হবে হাড় কাঁপানো শীতের দাপট ঘন কুয়াশায় আর হিম শিতল বাতাস।  

অন্যদিকে এই শিতে আবার কিছু আমেজও রয়েছে, গাছিরা খেজুর রস সংগ্রহ করে সুগন্ধী যুক্ত গুড় তৈরি করে থাকেন যার চাহিদা অনেক। সেই গুড় দিয়ে গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী নানান রকম খাবার ও বিভিন্ন ধরনের পিঠাপুলি তৈরী ও খাওয়ার ধুম পড়ে যাবে ঘরে ঘরে। নতুন জামাই কে আমন্ত্রণ জানানো হয় পিঠাপুলি খাওয়ার জন্য। 

আগামীনিউজ/ হাসান

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে