Dr. Neem on Daraz
Victory Day

বেতাগীতে রহমতপুর আলিম মাদ্রাসায় নিয়োগে অনিয়ম ও দুর্নীতির অভিযোগ 


আগামী নিউজ | বেতাগী প্রতিনিধি প্রকাশিত: নভেম্বর ১২, ২০২১, ০৪:৩৪ পিএম
বেতাগীতে রহমতপুর আলিম মাদ্রাসায় নিয়োগে অনিয়ম ও দুর্নীতির অভিযোগ 

ফাইল ছবি

বরগুনাঃ জেলার বেতাগীতে রহমতপুর আলিম মাদ্রাসায় উপাধ্যক্ষ ও অফিস সহকারী পদে নিয়োগে অনিয়ম ও দুর্নীতির অভিযোগ পাওয়া গেছে। এ নিয়ে গত ১১ নভেম্বর শিক্ষা মন্ত্রণালয়ের সচিবসহ প্রশাসনের বিভিন্ন পর্যায় ও জনপ্রতিনিধিদের নিকট  অভিযোগ করা হয়েছে। 

জানা গেছে, উপজেলার সদর ইউনিয়নের রহমতপুর আলিম মাদ্রাসায় উপাধ্যক্ষ ও অফিস সহকারী পদে নিয়োগের জন্য ঢাকা থেকে প্রকাশিত দৈনিক ইনকিলাব ও বরগুনা থেকে প্রকাশিত দৈনিক দ্বীপাঞ্চল পত্রিকায় বিজ্ঞপ্তি  আহবান করা হয়। এ প্রেক্ষিতে  উপাধ্যক্ষ পদে ৪ টি ও অফিস সহকারী পদে  ৫টি আবেদন পরে। 

গত পহেলা অক্টোবর   পাঁচ সদস্য বিশিষ্ট নিয়োগ কমিটি  পটুয়াখালী জেরার বাসিন্দা মাদারীপুরের একটি মাদ্রাসার শিক্ষক  মো: বশিরুল্লাকে উপাধ্যক্ষ ও লক্ষীপুরা গ্রামের বাসিন্দা  বেতাগী সালেহিয়া সিনিয়র মাদ্রাসার বিদায়ী শিক্ষক মুহাম্মদ নাসির উদ্দীনের ছেলে মুহাম্মদ মেহেদী হাসানকে লিখিত ও মৌখিক পরীক্ষা গ্রহণের মাধ্যমে অফিস সহকারী পদে নিয়োগে দেয়। নিয়োগ বোর্ডে ডিজির নমিনি হিসেবে মাদ্রাসা শিক্ষা বোর্ডের পরিদর্শক ড. আবুল কালাম আজাদ, বরগুনা-২ আসনের সংসদ সদস্য শওকত হাচানুর রহমানের প্রতিনিধি হিসেবে বেতাগী সদর ইউনিয়ন পরিষদের চেযারম্যান  মো: হুমায়ূন কবির খলিফা সহ  অন্যরা উপস্থিত ছিলেন।

অভিযোগে উল্লেখ করা হয়, মাদ্রাসায় বিভিন্ন পদে নিয়োগে আবেদনকারীদের মধ্যে কতিপয়কে পরীক্ষায় অংশ গ্রহনের জন্য ইন্টার ভিউ কার্ড দেওয়া হয়নি। ফলে অনেকেই জানতে পারেনি কখন নিয়োগ পরীক্ষা হবে কিংবা তাদের আবেদিত পদে  নিয়োগ হয়েছে কিনা? মাদ্রাসার অধ্যক্ষ পূর্ব পরিকল্পিতভাবে সব কিছু গোপন রেখে দুর্নীতি ও অনিয়মের আশ্রয় নিয়ে  ঐ পদে নিয়োগ কার্যক্রম সম্পাদান করে। 

শিক্ষা সচিবের নিকট আবেদনকারী মধ্যে মো: বেলাল হোসেন ও হাছিবুর রহমান অভিযোগ করেন, ঐ সকল পদের আবেদনকারীরা ক্ষতিগ্রস্থ ও এহেনো কর্মকান্ডে স্থানীয়দের মাঝে ক্ষোভের সৃষ্টি হয়েছে। এর আগেও একই পদে গত ১৫-০৭-২০২০ খ্রি. মাদ্রাসার অধ্যক্ষ  ম্যানেজিং কমিটির সভাপতির সাথে যোগসাজশে মোটা অঙ্কের আর্থিক লেনদেনের মাধ্যমে নিয়োগ দেওয়ার চেষ্টা করায় কিন্ত স্থানীয়দের চাপের মুখে তা বাতিল করে।  তারা তদন্ত সাপেক্ষ বর্তমান  নিয়োগ বাতিল পূর্বক নতুন করে নিয়োগ দিয়ে  প্রতিষ্ঠানের সুনাম ফিরিয়ে আনার দাবি করেন। 

রহমতপুর আলিম মাদ্রাসার অধ্যক্ষ মুহাম্মদ নুরুল আমীন এ অভিযোগ অস্বীকার করে বলেন, অভিযোগকারীদের সাথে জমিজমা নিয়ে বিরোধ রয়েছে। এ জন্য তারা মিথ্যা অপপ্রচার চালাচ্ছে। উপাধ্যক্ষ তার বাড়ি থেকে দুরে কর্মরত এবং  অফিস সহকারীর বাবা অসুস্থ সংসারে উপার্জনক্ষম লোক নেই। তাই স্বচ্ছতা বজায় রেখে  মানবিক বিবেচনায় তাদেরকে নিয়োগ দেওয়া হয়েছে। 

রহমতপুর আলিম মাদ্রাসার সভাপতি ও বরগুনা জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আব্দুর রাজ্জাক খান বলেন, নিয়োগবোর্ডের সকল সদস্যর উপস্থিতিতে  প্রকাশ্যে  লিখিত ও মৌখিক পরীক্ষা গ্রহণের মাধ্যমে নিয়োগে দেয়া হয়েেেছ। মাদ্রাসার অধ্যক্ষ কেমন মানুষ তা সবাই জানে। এখানে অনিয়মের কোন সূযোগ নেই। 

বেতাগী উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো: সহিদুর রহমান বলেন,অভিযোগ পেয়েছি। তবে এটি মন্ত্রনালয়ের  শিক্ষা সচিবের বরাবর করা হয়েছে। সেহেতু মন্ত্রনালয়ের  নিদের্শনা পাওয়ার পর এ বিষয় প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

আগামীনিউজ/নাসির

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে