Dr. Neem
Dr. Neem Hakim
পার্বত্য চুক্তি বাস্তবায়ন

জনবান্ধব ইউপিডিএফের কার্যক্রমে এলাকাবাসী সন্তুষ্ট


আগামী নিউজ | রাঙামাটি প্রতিনিধি প্রকাশিত: অক্টোবর ২২, ২০২১, ১০:৩৭ পিএম
জনবান্ধব ইউপিডিএফের কার্যক্রমে এলাকাবাসী সন্তুষ্ট

ছবি: আগামী নিউজ

রাঙামাটি: পার্বত্য চট্টগ্রামের পার্বত্য চুক্তির পূর্ণশায়ত্বশাসন আন্দোলনকারী ও পাহাড়ী আদিবাসীদের দাবী আদায়ের বলিষ্ঠ রাজনৈতিক সংগঠন ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ) রাঙামাটির বাঘাইছড়ি উপজেলার সাজেক ইউনিয়নের বাঘাইহাট এলাকার সাজেক ইউনিটের উদ্যোগে গ্রামবাসীর কলা ও আম বাগান পরিস্কার করার কাজে সহায়তার হাত বাড়িয়েছেন। ইউপিডিএফের এই রকম ব্যতিক্রমী উদ্যোগকে সাজেক এলাকার গ্রামবাসী ও স্থানীয় জনপ্রতিনিধিরা সাধুবাদ জানিয়েছেন।

শুক্রবার (২২ অক্টোবর) রাঙামাটি জেলার বাঘাইছড়ির সাজেক ইউনিয়নের স্থানীয় ইউপিডিএফ ইউনিট সংগঠক আর্জেন্ট চাকমার নেতৃত্বে নেতা কর্মীদের নিয়ে স্থানীয় যুবকসহ আনুমানিক ১৫০ জন নেতাকর্মী ও স্থানীয় যুবক সমম্বয়ে প্রায় ২০ একর সমপরিমাণে কলা বাগান ও আম বাগানের আগাসা পরিস্কারের কাজ সম্পন্ন করা হয়।

এদিকে পার্বত্য চট্টগ্রামের পাহাড়ী আদিবাসীদের একমাত্র পার্বত্য শান্তি চুক্তির পূর্ণশায়ত্বশাসন আন্দোলনকারী সংগঠন ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট(ইউপিডিএফ) পার্বত্য শান্তি চুক্তির যথাযথ বাস্তবায়নসহ পার্বত্য অঞ্চলের সাম্প্রদায়িক সম্প্রীতি, গনতন্ত্র অধিকারের লক্ষ্যে সুদীর্ঘ ২৩ বছর যাবৎ পার্বত্য চট্টগ্রামের শান্তির প্রতিষ্ঠার পাশাপাশি এলাকার মানবিক উন্নয়নের লক্ষ্যে পাহাড়ী আদিবাসীদের পাশেথেকে আন্দোলন করে যাচ্ছেন। এ লক্ষ্যে চুক্তির বাস্তবায়নসহ এলাকার উন্নয়নের দ্বার খুলে বিভিন্ন এলাকার গ্রামবাসীদের সহায়তা প্রদান, মানবিক সুচিকিৎসা, অবহেলিত পাহাড়ী আদিবাসীদের শিক্ষার ক্ষেত্রে আর্থিক অনুদানসহ বিভিন্ন কাজে সহায়তায় হাত বাড়িয়ে দিয়েছেন। সুতরাং এই রকম উদ্যোগকে এলাকার গ্রামবাসী ও জনপ্রতিনিধিরে অনেকটা দৃষ্টিগোচর হয়েছে বলে জানান।     

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক নিরীহ জনসাধারণ বলেছেন, পার্বত্য চট্টগ্রামের পাহাড়ী আদিবাসদের একমাত্র পূর্ণশায়ত্বশাসনধারী এই সংগঠনটি বর্তমানে জনবান্ধব সংগঠনের রূপ নিয়েছে। অতীতে কি হয়েছে তা দেখার বিষয় নয়। বর্তমান ও সমসাময়িক কাজ নিয়ে সামনর দিকে এগোতে হবে। সেইজন্য সময় এসেছে পার্বত্য চট্টগ্রামের সকল পাহাড়ী সংগঠনকে ঐক্য হয়ে একসঙ্গে কাজ করার অনুরোধ জানান। কেননা, পার্বত্য অঞ্চলের পার্বত্য চুক্তিকে বাস্তবায়ন করতে হলে সরকারের কাছে ও বহ্নিবিশ্বে আন্দোলন গড়ে তোলা ছাড়া অন্য কোন উপায় নেই বলে মন্তব্য করেন।

সাজেক বাঘাইহাট এলাকায় কলা ও আম বাগান পরিস্কারের কাজ শেষে ইউপিডিএফ আর্জেন্ট চাকমা বলেন, ইউপিডিএফ একমাত্র জনগন বান্ধব সংগঠন। আন্দোলনের পাশাপাশি এই সংগঠনটি সামাজিক ও জনসেবামুলক কাজে লিপ্ত রয়েছে এবং কাজ করে যাচ্ছেন। সুতরাং আজকের কর্মসূচী তারই অংশ হিসেবে উপলদ্ধি করতে পারেন।

তিনি আরও বলেন, আপনারা যদি একসঙ্গে কাজে সহায়তা করেন তাহলে সংগঠনটি আরো আন্দোলনে বেগবান হবে এবং পার্বত্য চুক্তি পূর্ণরূপে বাস্তবায়নের জনগনই একমাত্র সহায়ক বলে আখ্যায়িত করা হয়। তাই সকল আন্দোলনের একমাত্র ধারক বাহক হলো জনগন। ইউপিডিএফ চুক্তি বাস্তবায়নের লক্ষ্য পাহাড়ী আদিবাসীদেরকে নিয়ে এগিয়ে যাবে, যাচ্ছে বলে জানান।

ইউপিডিএফের এই ধরনে জনসেবা মুলক, অবহেলিত শিক্ষার্থীদেরকে আর্থিক সহায়তা ও মানবিক কার্য্ক্রমকে এলাকাবাসীরা সাধুবাদ জানিয়েছেন। এই ধরনের উদ্যোগ ভবিষ্যতেও গ্রহনের জন্য ইউপিডিএফ সংগঠনের প্রতি অনুরোধ জানানো হয়।

আগামীনিউজ/ হাসান