Dr. Neem
Dr. Neem Hakim

ঘিওরে ক্ষমতার দাপটে গাছ কাটার অভিযোগ


আগামী নিউজ | মানিকগঞ্জ প্রতিনিধি প্রকাশিত: অক্টোবর ১৬, ২০২১, ০৮:০৫ পিএম
ঘিওরে ক্ষমতার দাপটে গাছ কাটার অভিযোগ

ছবি: আগামী নিউজ

মানিকগঞ্জ: জেলার ঘিওর উপজেলার পয়লা ইউনিয়নের ৮ নং ওয়ার্ডে সাইলকাই বাংগালা সরকারি রাস্তা থেকে  ক্ষমতার দাপটে অবৈধভাবে গাছ কাটার অভিযোগ পাওয়া গেছে। খবর পেয়ে উপজেলা প্রশাসনের কর্মকর্তারা তরিঘড়ি করে ঘটনাস্থলে গিয়ে সত্যতা পেয়ে গাছগুলো জব্দ করে। 

শনিবার (১৬ অক্টোবর) সকালে উপজেলার সাইলকাই-বাংগালা রাস্তার পয়লা ইউনিয়নের সাইলকাই এলাকা থেকে গাছ গুলো কাটা হয়। এদিকে গাছ কাটার পর থেকে এলাকাবাসীর মাঝে ক্ষোভের সৃষ্টি হয়েছে।

অভিযুক্ত হলেন- বীরসিংজুরী গ্রামের মোঃ আনছার আলীর ছেলে মোঃ সুজন মিয়া ( ৩৫ ) গংয়েরা।

জানা যায়, উপজেলা প্রশাসন ও  বন বিভাগের কোন অনুমতি ছাড়াই সুজন গং প্রায় দুই লক্ষ টাকার ছোট বড় ৪৪ টি মেহগনি গাছ ক্রয় করে ১২ গাছ কর্তন করেন। পরে উপজেলা সহকারি কমিশনার (ভূমি) জানতে পেরে  সার্ভেয়ার শহিদুল ইসলামকে ঘটনাস্থলে পাঠান।

সার্ভেয়ার মোঃ শহিদুল ইসলাম ঘটনাস্থলে গিয়ে গাছ গুলো জব্দ করেন। এসময়  তিনি  বলেন আমি সরকারি দায়িত্ব পালন করেছি।

তিনি আরও বলেন আমাকে এসিল্যান্ড সার গাছ কাটার কথা জানান আমি ঘটনা স্থলে গিয়ে গাছ জব্দ করে  ৮ নং ওয়ার্ডের ইউপি সদস্য মোঃ আফজাল হোসেনের নিকট হস্তান্তর করি।

অভিযুক্ত মোঃ সুজন মিয়া  বলেন, এগুলো সরকারি গাছ নয়। ব্যক্তি মালিকানা গাছ। আমি গাছ টাকা দিয়ে কিনেছি তাই গাছ কাটছি। প্রয়োজনে মন্ত্রী দিয়ে ফোন দেব।

এবিষয়ে উপজেলা সহকারি কমিশনার ভূমি ওয়াদিয়া শাবাব বলেন, সরকারি রাস্তার গাছ কেটে নেওয়া দন্ডনীয় অপরাধ। সরকারি ও ব্যক্তি মালিকানা গাছ কাটতে হলেও উপজেলা প্রশাসন ও বন বিভাগের কোন অনুমতি প্রয়োজন। ঘটনার সত্যতা পেলে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

আগামীনিউজ/ হাসান