Dr. Neem on Daraz
Victory Day

কালীগঞ্জে শহীদ ময়েজ উদ্দিনের ৩৭ তম শাহাদাৎ বার্ষিকী পালিত 


আগামী নিউজ | মোক্তার হোসেন, গাজীপুর প্রতিনিধি প্রকাশিত: সেপ্টেম্বর ২৭, ২০২১, ০৮:১৪ পিএম
কালীগঞ্জে শহীদ ময়েজ উদ্দিনের ৩৭ তম শাহাদাৎ বার্ষিকী পালিত 

ছবিঃ আগামী নিউজ

গাজীপুরঃ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহচর ঐতিহাসিক আগরতলা ষড়যন্ত্র মামলা পরিচালনা কমিটির আহবায়ক ও মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক গাজীপুর জেলার কালীগঞ্জের কৃতি সন্তান শহীদ ময়েজ উদ্দিন আহমেদের ৩৭ তম শাহাদাৎ বার্ষিকী পালিত হয়েছে। এ উপলক্ষ্যে সোমবার (২৭ সেপ্টেম্বর) সকাল থেকে কালীগঞ্জ উপজেলা ও পৌর আওয়ামীলীগের উদ্যোগে উপজেলার দলীয় কার্যালয়ে মিলাদ মাহফিল, দোয়া ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। 

দিবসটি উপলক্ষ্যে বিকেলে দেওপাড়া শহীদ ময়েজ উদ্দিন ফেরিঘাট রেলওয়ে ঈদগাহ ময়দানে মিলাদ ও দোয়া মাহফিল এবং এতিম অসহায়দের মাঝে খাদ্য বিতরণ করা হয়। অনুষ্ঠিত আলোচনা সভায় মহিলা ও শিশু বিষয়ক সাবেক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি এমপি প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন। কালীগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক ও জেলা পরিষদের সদস্য শফিউল কাদের নান্নু’র সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় কালীগঞ্জ পৌর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক কামরুল ইসলাম বক্তব্য রাখেন। পরে শহীদ ময়েজউদ্দিন আহমেদের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে মিলাদ ও বিশেষ মোনাজাত করা হয়। এ সময় উপজেলা ও পৌর আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। 

এর আগে সকাল ৯টায় বনানী কবরস্থানে শহীদের কবরে শ্রদ্বাঞ্জলি ও কবর জিয়ারত করেন তার মেয়ে মহিলা ও শিশু বিষয়ক সাবেক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি এমপি, গাজীপুর জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ইকবাল হোসেন সবুজ এমপি ও গাজীপুর মহানগর আওয়ামীলীগের সভাপতি অ্যাডভোকেট আজমত উল্লাহ খানসহ দলের নেতা কর্মীরা। পরে বেলা ১১টায় কালীগঞ্জ উপজেলা আওয়ামীলীগ কার্যালয়ে আলোচনা সভা ও দোয়া, বেলা সাড়ে ১১টায় কালীগঞ্জ উপজেলা পরিষদের সামনে শহীদ ময়েজ উদ্দিন স্মৃতিস্তম্ভে¢ শ্রদ্ধাঞ্জলি প্রদান, দুপুর ১টায় উপজেলার মোক্তারপুর ইউনিয়নের নোয়াপাড়া শহীদ ময়েজ উদ্দিন উচ্চ বিদ্যালয় মাঠে দোয়া ও মিলাদ মাহফিল এবং গরীবদের মাঝে খাবার বিতরণ অনুষ্ঠিত হয়। এছাড়াও দিবসটি উপলক্ষে স্থানীয় বিভিন্ন ওয়ার্ড, পাড়া-মহল্লায় আওয়ামী লীগ ও সংগঠযোগী সংগঠনের আয়োজনে শহীদের বিদেহী আত্মার মাগফেরাত কামনায় মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। 

দিবসটি উপলক্ষ্যে আগামী ৩০ সেপ্টেম্বর বিকেলে কালীগঞ্জ সরকারী পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে স্মরণ সভা অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি হিসেবে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য মুহাম্মদ ফারুক খান এমপি উপস্থিত থাকার কথা রয়েছে। 

উল্লেখ্য, শহীদ ময়েজ উদ্দিন আহমেদ মহিলা ও শিশু বিষয়ক সাবেক প্রতিমন্ত্রী এবং গাজীপুর-৫ আসনের সংসদ সদস্য মেহের আফরোজ চুমকি’র পিতা। ১৯৮৪ সালের ২৭ সেপ্টেম্বর তৎকালীন স্বৈরশাসক হুসাইন মুহাম্মদ এরশাদ সরকার বিরোধী আন্দোলনে ২২ দল আহুত হরতালের মিছিলে নেতৃত্ব দেওয়ার সময় এরশাদ সরকার সমর্থিত সন্ত্রাসীদের হামলায় ঘটনাস্থলেই শহীদ হন ময়েজ উদ্দিন আহমেদ। তিনি ঐতিহাসিক আগরতলা ষড়যন্ত্র মামলা পরিচালনা করার জন্য গঠিত ‘মুজিব তহবিলের’ আহবায়ক ছিলেন। একজন বিচক্ষণ আইন রাজনীতিক হিসেবে অত্যন্ত সাহসিকতার সঙ্গে তিনি ওই দায়িত্ব পালন করেন। তিনি উল্লেখযোগ্য সময় ধরে বৃহত্তর ঢাকা জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও পরে সভাপতির দায়িত্ব পালন করেন।

শহীদ ময়েজ উদ্দিন গাজীপুর জেলার কালীগঞ্জ উপজেলার বড়হরা গ্রামে ১৯৩০ সালের ১৭ মার্চ জন্ম গ্রহণ করেন। তাঁর বাবার নাম ছুরত আলী ও মাতার নাম শহর বানু। ১৯৭০ এবং ১৯৭৩ সালে আওয়াামীলীগের প্রার্থী হিসেবে কালীগঞ্জ নির্বাচনী এলাকা থেকে যথাক্রমে প্রাদেশিক পরিষদ সদস্য এবং জাতীয় সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হয়েছিলেন ময়েজ উদ্দিন আহমেদ। রাজনীতির পাশাপাশি বিভিন্ন সমাজসেবা মূলক কাজে জড়িত ছিলেন তিনি। ১৯৭৭ সাল থেকে মৃত্যুর আগ পর্যন্ত তিনি বাংলাদেশ রেডক্রস (বর্তমানে বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটি) এর নির্বাচিত ভাইস চেয়ারম্যান ছিলেন। একাধারে বাংলাদেশ পরিবার পরিকল্পনা সমিতি (এফপিএবি)’র মহাসচিব হিসেবে দায়িত্ব পালন করেন তিনি। মুক্তিযুদ্ধের সংগঠক হিসেবে গৌরবময় ভূমিকা পালন করায় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার তাঁকে রাষ্ট্রীয় সম্মান “স্বাধীনতা পদক” এ ভূষিত করেন। 
 

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে