Agaminews
Dr. Neem
Dr. Neem Hakim

দুপচাঁচিয়ায় পথে পথে বিড়ম্বনা


আগামী নিউজ | মতিউর রহমান, দুপচাঁচিয়া ( বগুড়া) প্রতিনিধি প্রকাশিত: জুন ৭, ২০২১, ১১:৫৫ এএম
দুপচাঁচিয়ায় পথে পথে বিড়ম্বনা

ছবিঃ আগামী নিউজ

বগুড়াঃ জেলার দুপচাঁচিয়া উপজেলার বিভিন্ন এলাকার কার্পেটিং রাস্তাজুড়ে বোরো ধান মাড়াই এবং খড় শুকানোর কারনে পথে পথে বিড়ম্বনা পোহাতে হচ্ছে পথচারীদের। বিড়ম্বনা আর তিক্ততায় সৃষ্টি হচ্ছে পথচারীদের সাথে ধান মাড়াইকারীদের বিবাদ।

দুপচাঁচিয়া উপজেলা অতিক্রমকারী  বগুড়া-নওগাঁ আন্ত:জেলা সড়কেও খড় শুকানো শুরু করেছে অনেকে। ব্যস্ততম এ সড়কে পিচ্ছিল খড় শুকানোর ফলে যেকোন মূহূর্তে বড় ধরনের দূর্ঘটনার আশংকা করছেন পথচারী ও যানবাহন চালকরা।

দুপচাঁচিয়া উপজেলার গ্রামীন গুরুত্বপূর্ন বিভিন্ন রাস্তা দখল করে ধান মাড়াই ও খড় শুকানোর ফলে যেমনভাবে পথচারীদের চোখেমুখে মাড়াইকৃত আবর্জনা লেগে চোখের সমস্যা হচ্ছে,তেমনভাবে পোষাকে লেগে নোংরা হচ্ছে শারীরিক পরিচ্ছন্নতা। তাছাড়া রাস্তায় বিছানো খড়ে বৃষ্টির পানি জমে কার্পেটিং রাস্তাগুলোর স্থায়ীত্ব বিনষ্ট হচ্ছে। 

পথচারীরা আগামী নিউজকে জানায়, দুপচাঁচিয়া উপজেলায় যোগাযোগ ব্যবস্থায় অভাবনীয় উন্নয়ন হয়েছে। আগে এই এলাকার মানুষদের কাঁচারাস্তায় কাঁদাপানিতে অবর্ননীয় কষ্ট ভোগ করতে হয়েছে। এখন উন্নয়নের ধারাবাহিকতায় গ্রামীন রাস্তাগুলোতে কার্পেটিং হয়েছে। কিন্তু কিছু অসচেতন এবং গোঁড়া মানুষদের কার্পেটিং রাস্তায় ধান মাড়াই করার কারনে পথিকদের কষ্ট ভোগ করাসহ রাস্তার স্থায়ীত্ব ব্যাহত হচ্ছে।

রাস্তার অর্থনৈতিক গুরুত্ব সম্পর্কে দুপচাঁচিয়া মহিলা কলেজের প্রভাষক মিন্টু বসাক  আগামী নিউজকে বলেন, গ্রামীন মানুষদের জীবন পরিক্রমা কৃষির উপর আবর্তিত। কৃষিপন্য পরিবহনে রাস্তারগুলোর গুরুত্ব অপরিসীম। পন্য পরিবহন ব্যাহত হলে কৃষকরা তাদের পন্য যথাযথভাবে বাজারজাত করতে পারবে না।

তিনি আরও বলেন, আজ গ্রামীন অর্থনীতির উন্নয়নের মূল ভূমিকায় রয়েছে যোগাযোগ ব্যবস্থা। অথচ রাস্তায় খড় বিছিয়ে যোগাযোগ ব্যবস্থার এই রাস্তাগুলোর স্থায়ীত্ব বিনষ্ট করা হচ্ছে। আমরা সচেতন হলে যোগাযোগ ব্যবস্থায়  টেকসই উন্নয়ন সম্ভব। আর টেকসই উন্নয়ন হলে লাভ আমাদের'ই।