Agaminews
Dr. Neem
Dr. Neem Hakim
১০ মে থেকে নাটোরে আম ও লিচু সংগ্রহ শুরু

নাটোরে নির্ধারিত সময়ে ফল সংগ্রহে জেলা প্রসাশকের মতবিনিময়


আগামী নিউজ | আব্দুল মজিদ, নাটোর জেলা প্রতিনিধি প্রকাশিত: মে ৪, ২০২১, ০৭:০০ পিএম
নাটোরে নির্ধারিত সময়ে ফল সংগ্রহে জেলা প্রসাশকের মতবিনিময়

ফাইল ফটো

নাটোরঃ রাসায়নিক পদার্থের অপব্যবহার রোধ করে পরিপক্ক আম-লিচু নির্ধারিত সময়ে সংগ্রহ করতে ফল উৎপাদক ও ব্যবসায়ীদের সাথে জেলা প্রশাসনের মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। 
 
মঙ্গলবার (৪মে) সকাল ১১টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এই সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মোঃ শাহরিয়াজ। সভায় পুরো মৌসুমে গাছ থেকে বিভিন্ন জাতের আম ও লিচু সংগ্রহের সময়সীমা নির্ধারণ করা হয়। 
 
সভার সিদ্ধান্ত অনুসারে, জেলায় ১০ মে শুরু হয়ে আম ও লিচু সংগ্রহ কার্যক্রম আগামী ১৫ আগষ্ট পর্যন্ত চলবে। মোজাফফর জাতের লিচু ১০ মে এবং বোম্বাই জাতের লিচু ৩০ মে সংগ্রহ শুরু হবে। আমের সময়সূরিুতে ১০ থেকে স্থানীয় গুটি জাতের আম সংগ্রহ শুরু হবে। পরবর্তীতে ২০ মে থেকে গোপালভোগ আম, ২৫ মে থেকে লক্ষণভোগ ও রাণী পছন্দ, ২৮ মে থেকে ক্ষীরসাপাত, ৫ জুন থেকে ল্যাংড়া, ১৫ জুন থেকে মোহনভোগ, ২০ জুন থেকে আমরুপালি, হাড়িভাঙ্গা ও ফজলী, ৩০ জুন থেকে মল্লিকা , ১০ জুলাই থেকে বারি-৪, ১৫ জুলাই থেকে আশ্বিনা জাতের আম এবং সর্বশেষ ১৫ আগষ্ট থেকে গৌড়মতি আম সংগ্রহের সময় নির্ধারণ করা হয়েছে।
 
এ সময় সূচির বাইরেও আগে কোন জাতের আম ও লিচু গাছে পরিপক্ক হলে উপজেলা কৃষিবিভাগ ও প্রশাসনের অনুমতি সাপেক্ষে কৃষক বা ব্যবসায়ী গাছ থেকে আম সংগ্রহ করতে পারবেন।
 
চলতি বছরে জেলায় পাঁচ হাজার ৮৫৭ হেক্টর জমি থেকে ৭৯ হাজার ৬৭১ টন আম এবং ৯৮৩ হেক্টর জমি থেকে আট হাজার ৮১৫ টন লিচু উৎপাদন হবে বলে আশা করছেন নাটোর কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।
 
আগামীনিউজ/এএস