Agaminews
Dr. Neem
Dr. Neem Hakim

৫ দফা দাবী উপজেলা পরিষদ এসোসিয়েশনের


আগামী নিউজ | নাহিদ আল মালেক, জেলা প্রতিনিধি প্রকাশিত: জানুয়ারি ১৭, ২০২১, ০৮:১৯ পিএম
৫ দফা দাবী উপজেলা পরিষদ এসোসিয়েশনের

ছবিঃ আগামী নিউজ

বগুড়াঃ সংবিধান অনুযায়ী উপজেলা পরিষদ আইন কার্যকর করাসহ ৫ দফা জানিয়েছে বগুড়া উপজেলা পরিষদ এসোসিয়েশন।

রবিবার (১৭ জানুয়ারি) দুপুরে জেলা পরিষদ মিলনায়তনে এক মতবিনিময় সভায় এ দাবী জানান তারা।

এতে বক্তব্য রাখেন বাংলাদেশ উপজেলা পরিষদ এসোসিয়েশন বগুড়া জেলা শাখার সভাপতি গাবতলী উপজেলা চেয়ারম্যান রফি নেওয়াজ খান রবিন, সাধারণ সম্পাদক ও বগুড়া সদর উপজেলা চেয়ারম্যান আবু সুফিয়ান সফিক, সারিয়াকান্দি উপজেলা চেয়ারম্যান অধ্যক্ষ মুনজিল আলী।

এসময় বগুড়ার ১২টি উপজেলার চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যানের অধিকাংশ উপস্থিত ছিলেন।

মতবিনিময় সভায় বক্তারা বলেন, উপজেলা পরিষদ আইন (সংশোধিত) ২০১১ অনুযায়ী সকল উপজেলাকে প্রশাসনিক একাংশ ঘোষণা করা হয়েছে। আইনটির তৃতীয় তফসিলে উপজেলাভিত্তিক ১৭টি বিভাগকে উপজেলা পরিষদের কাছে হস্তান্তর করা হয়েছে। আইনের নির্দেশনা মেনে এবং স্থানীয় সরকার মন্ত্রণালয়ের পূন:পূন: প্রজ্ঞাপনকে ১ যুগেও কতিপয় কর্মকর্তাদের নেতিবাচক মনোভাবের কারনে উপজেলা পর্যায়ে কার্যকর করা হয়নি। 

উপজেলা চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানদের পাশ কাটিয়ে সরকারের নানা উন্নয়ন কর্মসূচি বাস্তবায়নে উপজেলা নির্বাহী কর্মকর্তারা বিভিন্ন প্রকল্পের মাধ্যমে তা বাস্তবায়ন করছেন। তারা উপজেলা পরিষদের বদলে নাম ব্যবহার করছেন উপজেলা প্রশাসন। অথচ উপজেলা পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা হিসেবে তাদের সচিবের দায়িত্ব পালন করার কথা। উপজেলা পরিষদ আইন পুরোপুরি বাস্তবায়ন না করে বিভিন্ন সময় বিভিন্ন মন্ত্রণালয়ের আদেশ, পরিপত্র জারি করে উপজেলা চেয়ারম্যানদের ক্ষমতা খর্ব করা হচ্ছে।

তারা অবিলম্বে সংবিধান অনুযায়ী উপজেলা পরিষদ পরিচালনা করার জন্য সংশ্লিষ্টদের প্রতি আহবান জানান।

আগামীনিউজ/নাসির