Dr. Neem on Daraz
Victory Day

এক বাছুরের দুই মাথা ও চার চোখ


আগামী নিউজ | জাহিদ আল হাসান, জেলা প্রতিনিধি প্রকাশিত: জানুয়ারি ১০, ২০২১, ০৭:৩৩ পিএম
এক বাছুরের দুই মাথা ও চার চোখ

ছবিঃ আগামী নিউজ

কুড়িগ্রামঃ জেলার সদর উপজেলার বেলগাছা ইউনিয়নের খলিলগঞ্জ এলাকায় দুই মাথা ও চার চোখের একটি বাছুরের প্রসব করার ঘটনা ঘটেছে।

রোববার (১০ জানুয়ারি) ভোর ৬টায় একটি গাভী অস্বাভাবিক এই বাছুর প্রসব করে।গাভিটির মালিক কুড়িগ্রাম সদর উপজেলার বেলগাছা ইউনিয়নের কালে গ্রামের মৃত আফজাল হোসেনের স্ত্রী শাহেদা বেগম।

এ বিষয়ে শাহেদা বেগম বলেন, ‘গাভিটি আমার গৃহপালিত। গত চার বছর আগে বিদেশি ষাঁড়ের মাধ্যমে প্রজনন দিয়ে তার জন্ম হয়। প্রাপ্ত বয়স্ক হলে প্রজননের জন্য ইঞ্জেকশন দেয়া হয়। দীর্ঘ আট মাস ২৩ দিন পর দুই মাথা ও চার চোখবিশিষ্ট একটি বকনা বাছুর প্রসব করেছে গাভিটি।’

তিনি আরো বলেন, বাছুরটি এখনো নড়াচড়া করছে। উঠে দাঁড়ানোর চেষ্টা করলেও দুই মাথার ভারের কারণে উঠে দাঁড়াতে পারছে না। বাছুরটি সকাল থেকে এখন পর্যন্ত দেড় কেজি শাল দুধ খেয়েছে। বাছুরটি অস্বাভাবিক। অস্বাভাবিক প্রকৃতির এই বাছুরটিকে এক নজর দেখার জন্য সকাল থেকে মানুষজন অনেক ভিড় করছেন।

এ ব্যাপারে কুড়িগ্রাম জেলা অতিরিক্ত প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. মকবুল হোসেন জানান, হরমোনাল ইনব্যালান্সের কারণে এরকম বাছুর প্রসব করার সম্ভাবনা থাকে। এছাড়া প্রজননগত কারণেও এরকম অস্বাভাবিক বাছুর প্রসব হতে পারে। তবে এমন বাছুর প্রসব খুব একটা দেখা যায় না।

আগামীনিউজ/নাসির 

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে