Agaminews
Dr. Neem
Dr. Neem Hakim

গাজীপুরে বকেয়া বেতনের দাবিতে শ্রমিকদের বিক্ষোভ


আগামী নিউজ | মোক্তার হোসেন, গাজীপুর প্রতিনিধি প্রকাশিত: জানুয়ারি ৭, ২০২১, ০৯:২৭ পিএম
গাজীপুরে বকেয়া বেতনের দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

ছবিঃ আগামী নিউজ

গাজীপুরঃ জেলার বকেয়া বেতন পরিশোধের দাবীতে ইস্ট ওয়েস্ট ইন্ডাষ্ট্রিয়াল পার্ক পোশাক কারখানার শ্রমিকেরা কর্মবিরতি ও বিক্ষোভ করেছে। ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে থেমে থেমে অবরোধ করে রাখে বিক্ষুব্ধ শ্রমিকেরা। এসময় মহাসড়কের উভয় পাশে দীর্ঘ যানজট সৃষ্টি হয়। বৃহস্পতিবার দুপুর আড়াইটা থেকে সন্ধ্যা সাড়ে ৭টা পর্যন্ত পাঁচ ঘন্টা শ্রমিকেরা বিক্ষোভ করে। গাজীপুর শিল্প পুলিশের ইন্সপেক্টর ইসলাম হোসেন এর সত্যতা নিশ্চিত করেন। 

শিল্প পুলিশের ইন্সপেক্টর ইসলাম হোসেন জানান, গাজীপুর মহানগরের সাইনবোর্ড এলাকার ইস্ট ওয়েস্ট ইন্ডাষ্ট্রিয়াল পার্ক কারখানার শ্রমিকদের নভেম্বর মাসের বেতন ৪০-৫০ভাগ করে পরিশোধ করেছে কর্তৃপক্ষ। শ্রমিকদের ডিসেম্বর মাসের বেতন ভাতা পরিশোধ করা হয়নি। শ্রমিকেরা নভেম্বর মাসের বকেয়া পাওনা অবশিষ্ট বেতন ভাতাসহ ও ডিসেম্বর মাসের পুরো বেতনভাতা পরিশোধের জন্য গত কয়েকদিন ধরে কর্তৃপক্ষের কাছে দাবী জানিয়ে আসছিল। তাদের যৌক্তিক আবেদন কারখানা কর্তৃপক্ষ আমলে না নিয়ে টালবাহানা করতে থাকে। একাধিকবার বকেয়া পাওনাদি পরিশোধের তারিখ নির্ধারণ করলেও কর্তৃপক্ষ পরিশোধ করেনি। এতে শ্রমিকদের মাঝে ক্ষোভের সৃষ্টি হয়। বৃহষ্পতিবার দুপুরে কারখানার ভিতরে জড়ো হয়ে শ্রমিকেরা তাদের পাওনাদি পরিশোধের দাবীতে কর্মবিরতি ও বিক্ষোভ শুরু করে। এসময় তারা প্রতি মাসের বেতন পরবর্তী মাসের ৭ তারিখের মধ্যে পরিশোধের দাবী জানায়। এক পর্যায়ে বিক্ষুব্দ শ্রমিকেরা কারখানা থেকে বের হয়ে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের উপর অবস্থান নিয়ে সড়ক অবরোধ করে বিক্ষোভ করতে থাকে। এসময় মহাসড়কের উভয় পাশে দীর্ঘ যানজট সৃষ্টি হয়।  

খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনতে শ্রমিকদের বুঝিয়ে সড়কের উপর থেকে সরে যাওয়ার অনুরোধ করে। এতে শ্রমিকেরা অবরোধ প্রত্যাহার না করে তাদের দাবীতে অনঢ় থেকে বিক্ষোভ করতে থাকে। পরে কারখানা কর্তৃপক্ষ নভেম্বর মাসের বকেয়া পাওনা আগামী সোমবার ও ডিসেম্বর মাসের বকেয়া পাওনা ২০ জানুয়ারি পরিশোধের ঘোষণা দেয়। শ্রমিকেরা মালিক পক্ষের ঘোষণা প্রত্যাখান করে অবরোধ ও বিক্ষোভ অব্যাহত রাখে। রাত সাড়ে ৭টায় এ রিপোর্ট লেখা পর্যন্ত শ্রমিকেরা সড়ক অবরোধ করে বিক্ষোভ করছিল। সন্ধ্যা পর্যন্ত প্রায় ৫ঘন্টা মহাসড়ক অবরোধ করে রাখে বিক্ষুব্ধ শ্রমিকেরা। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ কারখানার মালিক পক্ষের সাথে শ্রমিক প্রতিনিধিদের নিয়ে আলোচনার মাধ্যমে সমঝোতার উদ্যোগ নিয়েছে।  

আগামীনিউজ/এএইচ