Dr. Neem on Daraz
Victory Day

রামপাল বিদ্যুৎকেন্দ্রের কয়লা নিয়ে মোংলায় ভিড়লো জাহাজ


আগামী নিউজ | জেলা প্রতিনিধি, বাগেরহাট প্রকাশিত: আগস্ট ১৩, ২০২৩, ০২:৫৮ পিএম
রামপাল বিদ্যুৎকেন্দ্রের কয়লা নিয়ে মোংলায় ভিড়লো জাহাজ

বাগেরহাটঃ রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্রের কয়লা নিয়ে মোংলা বন্দরে ভিড়েছে এমভি বসুন্ধরা ইমপ্রেস নামক একটি বাণিজ্যিক জাহাজ। রোববার (১৩ আগস্ট) সকাল ১১টায় মোংলা বন্দরের হারবাড়িয়া ১২ নম্বরে নোঙ্গর করে বাংলাদেশি পতাকাবাহী ওই বাণিজ্যিক জাহাজটি।

এর আগে গত ২৪ জুলাই রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের জন্য ৪৯ হাজার ৭‘শ মেট্রিকটন কয়লা নিয়ে ইন্দোনেশিয়া থেকে ছেড়ে আসে 'বসুন্ধরা ইমপ্রেস'। এরপর গত ৫ আগস্ট জাহাজটি চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছালে সেখানে ১৮ হাজার মেট্রিক টন কয়লা খালাস করে রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রে আনা হয়।

ওই বাণিজ্যিক জাহাজটির স্থানীয় শিপিং এজেন্ট মেসার্স টগি শিপিং অ্যান্ড লজিষ্টিক লিমিটেডের সহকারী ব্যবস্থাপক (খুলনা)খন্দকার রিয়াজুল হক জানান, গেল ২৪ জুলাই ইন্দোনেশিয়ার মোয়ারা পান্তাই বন্দর থেকে ৪৯ হাজার ৭০০ মেট্রিক টন কয়লা নিয়ে ছেড়ে আসে জাহাজটি। চট্রগ্রাম বন্দরে ১৮ হাজার মেট্রিক টন কয়লা খালাস করে। লাইটার যোগে রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্রে আনা হয়। বাকী ৩১ হাজার ৭০০ মেট্রিক টন কয়লা নিয়ে আজ মোংলা বন্দরের হারবাড়িয়া ১২ নম্বরে নোঙ্গর করে এমভি বসুন্ধরা ইমপ্রেস। সেখান থেকে কয়লা  লাইটারে খালাস করে তাপ বিদ্যুৎ কেন্দ্রে পৌঁছনো হবে।

রামপাল বিদ্যুৎকেন্দ্রের উপ মহা-ব্যবস্থাপক (ডিজিএম) আনোয়ার উল আজিম বলেন, রামপাল তাপ বিদ্যুৎকেন্দ্রের জন্য কাঙ্ক্ষিত জ্বালানি কয়লা মোংলা বন্দরে এসে পৌঁছেছে। এখন সেখান থেকে কয়লা খালাস করে বিদ্যুৎকেন্দ্রে আনার প্রক্রিয়া চলছে। এর আগে গত ৫ আগস্ট চট্টগ্রাম বন্দরে খালাস হওয়া ১৮ হাজার মেট্রিকটন কয়লার পুরোটাই রোববার বিদ্যুৎকেন্দ্রে এসে পৌঁছাছে। তবে সম্পূর্ণ কয়লা কেন্দ্রে এসে পৌঁছালে তার দু' একদিনের মধ্যেই ফের বিদ্যুৎ উৎপাদনে যাবে রামপাল।

এর আগে গেল ১২ জুলাই রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্রের জন্য ৩১ হাজার মেট্রিক টন কয়লা নিয়ে মোংলা বন্দরে আসে লাইবেরিয়ার পতাকাবাহী এমভি পানাগিয়া কানালার।

১৩২০ মেগাওয়াটের সুপার ক্রিটিক্যাল প্রযুক্তি সমৃদ্ধ রামপাল মৈত্রী সুপার থার্মাল পাওয়ার প্রজেক্টের ৬৬০ মেগাওয়াটের প্রথম ইউনিট বাণিজ্যিকভাবে উৎপাদনে যায় গত বছরের ২৩ ডিসেম্বর।

বুইউ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে