Dr. Neem on Daraz
Victory Day

মুন্সীগঞ্জে পিকনিকের ট্রলারডুবি, নিহতের সংখ্যা বেড়ে ৮


আগামী নিউজ | জেলা প্রতিনিধি, মুন্সীগঞ্জ প্রকাশিত: আগস্ট ৬, ২০২৩, ১২:৫৩ এএম
মুন্সীগঞ্জে পিকনিকের ট্রলারডুবি, নিহতের সংখ্যা বেড়ে ৮

মুন্সীগঞ্জঃ মুন্সীগঞ্জের লৌহজংয়ে বালুবহনকারী বাল্কহেডের ধাক্কায় পিকনিকের যাত্রীবাহী ট্রলার ডুবির ঘটনা ঘটেছে। এতে নারী ও শিশুসহ ৮ জন ঘটনাস্থলে নিহত হয়েছে। এ ঘটনায় আরও ৫ জন নিখোঁজ রয়েছে। এদিকে ডুবে যাওয়া ৩৪ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে বলে জানান ফায়ার সার্ভিস।

শনিবার (৫ আগস্ট) রাত সাড়ে ৮টার দিকে উপজেলার খিদিরপাড়া ইউনিয়নের রসকাঠি গ্রাম সংলগ্ন ডহরী খালে এ ঘটনাটি ঘটে। 

এ তথ্য নিশ্চিত করেছেন উপজেলা ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার আব্দুল মতিন।

তিনি জানান, সিরাজদিখান উপজেলার লতব্দী ইউনিয়নের প্রায় অর্ধশতাধিক লোক ট্রলার দিয়ে পদ্মা নদীতে ঘুরতে যায়। পদ্মা নদী থেকে ঘুরাঘুরি শেষ করে রাত সাড়ে ৮টার দিকে বাসায় ফেরার পথে বাল্কহেডের ধাক্কায় ট্রলারটি ডুবে যায়। পরে স্থানীয় লোকজন আমাদের খবর দিলে আমরা ঘটনাস্থলে এসে ৮ জনের মরদেহ উদ্ধার করি। এদের মধ্যে ১ জন নারী, ৪ জন শিশু ও ৩ জন যুবক। তবে এখনও আরও ৫ জন নিখোঁজ রয়েছে। তিনি আরও জানান, ৩৩ জনকে জীবিত উদ্ধার করেছি। উদ্ধার তৎপরতা চলমান রয়েছে।

নিহত আটজনের মধ্যে একই পরিবারের ৪ জন রয়েছেন। তারা হলেন—মোসা. এপি ও তার তিন ছেলে রাকিবুল, শাকিবুল ও সাজিদুল। নিহত এপির ভাই রুবেল তাদের লাশ শনাক্ত করেন। রুবেল বলেন, নিহতদের মধ্যে তার বোন এপি এবং তিন ভাগনে রয়েছে। আরও তিনজনের নাম জানা গেছে। তারা হলেন পপি, মাকসুদা ও হুমায়রা। 

স্বজনরা জানান, আমরা সিরাজদিখানের লতব্দী ইউনিয়নের বাসিন্দা পরিবার নিয়ে ৪৬ জন পদ্মা ঘুরতে যাই। পদ্মা ঘুরাফেরা করে বালিগাওয়ের ডহরী খাল দিয়ে রাত ৮টার দিকে বাসায় যাচ্ছিলাম হঠাৎ করে বেপরোয়া অবৈধ বালু বহনকারী বাল্কহেড এসে ধাক্কা দেয়। পরে আমাদের ট্রলারটি ডুবে যায়। তাৎক্ষণিক আমরা কেউ কেউ অনেক সাঁতার দিয়ে পারে চলে যাই। আমাদের ৩৩ জন জীবিত উদ্ধার হয়েছে। ৮ জনের মারা গিয়েছে। আরও ৫ জন নিখোঁজ রয়েছেন।

এদিকে শনিবার রাত ১১টা ৪০ মিনিটে ঘটনাস্থল থেকে ফায়ার সার্ভিসের টিম লিডার কয়েস আহমেদ জানান, ট্রলারটি এখনও উদ্ধার হয়নি। পানির নিচে ডুবে আছে। ধারণা করা হচ্ছে ট্রলারের ভিতরে নিখোঁজ কাউকে পাওয়া যাবে। তিনি আরও জানান, খালটিতে স্রোতের তীব্রতা ও অন্ধকার থাকায় ডুবুরিদের উদ্ধার তৎপরতায় বিঘ্ন ঘটছে। তবে আশা করছি নিখোঁজ সকলকে উদ্ধার করতে সক্ষম হবো। কেননা রাত পৌনে ১১টার দিকে ১০ বছরের শিশু ও সাড়ে ১১টার দিকে ১০-১২ বছরের আরও তিনজনের মরদেহ উদ্ধার করেছি।

এ ঘটনায় অতিরিক্ত জেলা প্রশাসককে প্রধান করে ৫ সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে বলে মুন্সিগঞ্জের জেলা প্রশাসক আবু জাফর রিপন জানান। তিনি জানান, আগামী তিন কর্মদিবসের মধ্যে তাদেরকে তদন্ত প্রতিবেদন দাখিলের নির্দেশ দেওয়া হয়েছে। 

স্থানীয় লোকজন অভিযোগ করেন, উঠতি বয়সী তরুণেরা নিয়মিত ট্রলারে বিকট শব্দে গান বাজিয়ে পিকনিকে যান। আশপাশে কী আছে, সেটা তারা খেয়াল করেন না। বর্ষা মৌসুমে দিনরাত ২৪ ঘণ্টায় তালতলা-গৌরগঞ্জ খাল দিয়ে শত শত বাল্কহেড চলাচল করে। এতে প্রায় সময় নৌ দুর্ঘটনা ঘটে। গত বছর এমন একটি দুর্ঘটনা ঘটার পর প্রশাসনের নজরদারিতে কয়েক দিন বাল্কহেড চলাচল বন্ধ ছিল। নৌ দুর্ঘটনা রোধে ওই খাল দিয়ে বাল্কহেড চলাচল বন্ধের কথা বলেন স্থানীয় লোকজন।

বুইউ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে