Dr. Neem on Daraz
Victory Day

পদ্মা সেতুতে এবার ইলেক্ট্রনিক টোল সিস্টেম চালু


আগামী নিউজ | জেলা প্রতিনিধি, মুন্সীগঞ্জ প্রকাশিত: জুলাই ৫, ২০২৩, ০১:২৯ পিএম
পদ্মা সেতুতে এবার ইলেক্ট্রনিক টোল সিস্টেম চালু

মুন্সীগঞ্জঃ পদ্মা সেতুতে এবার পরীক্ষামূলক ইলেক্ট্রনিক টোল সিস্টেম (ইটিসি) কার্যক্রম চালু হয়েছে। বুধবার (৫ জুলাই) সকালে সেতুর মাওয়া প্রান্তের টোল প্লাজায় তৈরি স্মার্ট বুথে এ কার্যক্রম শুরু হয়।

এতে সেতুর দুই প্রান্তে একটি করে লেনে রেডিও ফ্রিকোয়েন্সি আইডেন্টিফিকেশনের (আরএফআইডি) মাধ্যমে স্বয়ংক্রিয় পদ্ধতিতে টোল আদায় হবে। প্রয়োজন হবে না ক্যাশ লেনদেন ও টোল প্লাজায় থামতে হবে না কোনো গাড়ি। রেজিস্ট্রেশন করা যে কোনো যানবাহন টোল প্লাজার সামনে আসলে রোবটিক ক্যামেরার মাধ্যমে অটোমেটিক টোল আদায় হবে। সময় লাগবে ২ থেকে ৩ সেকেন্ড।

সেতু সচিব মো. মঞ্জুর হোসেন জানান, টোল আদায়ের দায়িত্বে থাকা কোরিয়ান এক্সপ্রেসওয়ে করপোরেশন বুথগুলো স্থাপন করছে। স্বয়ংক্রিয় পদ্ধতিতে টোল পরিশোধের জন্য যানবাহনের উইন্ডশিল্ডে লাগাতে হবে বিশেষ রেডিও ফ্রিকোয়েন্সি আইডেন্টিফিকেশন (আরএফআইডি) কার্ড। ফাস্ট ট্র্যাকের মাধ্যমে এ প্রি-পেইড কার্ড থেকে স্বয়ংক্রিয়ভাবে টোল কেটে নেবে অটোমেটিক টোলিং সিস্টেমে। ডিজিটাল পেমেন্টের জন্য যানবাহনে অবশ্যই বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) অনুমোদিত আরএফআইডি ট্যাগ থাকতে হবে।

তিনি জানান, আপাতত এ টোল আদায় কার্যক্রম পরীক্ষামূলক চলবে। অচিরে পুরোদমে কার্যক্রম শুরু হবে। এ পদ্ধতির মাধ্যমে পদ্মা সেতুতে এখন থেকে টোল আদায় আরও দ্রুত ও সহজ হবে। সেতু পারাপারে আমরা টারটা পদ্ধতি চালু করার চেষ্টা করছি। সেগুলো হলো- ক্যাশলেস, টাচ অ্যান্ড গো, ক্যাশ, ক্রেডিট ও ডেবিট কার্ডের ব্যবহার।

তিনি বলেন, যানবাহনগুলোকে স্মার্ট টোল সিস্টেমের আওতায় আনার জন্য একটি রেজিস্ট্রেশন বুথ খোলা হয়েছে। যে কেউ এখান থেকে রেজিস্ট্রেশন করতে পারবেন। প্রথমবারের মতো আমরা দেখলাম এটা কাজ করে কি না। কিছু হয়তো ত্রুটি বের হবে সেগুলো আমরা সবার জন্য উন্মুক্ত করে দেওয়ার আগে কারেকশন করে নিবো।

বুইউ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে