Dr. Neem on Daraz
Victory Day

বিপৎসীমা অতিক্রম করেছে তিস্তার পানি


আগামী নিউজ | জেলা প্রতিনিধি, নীলফামারী প্রকাশিত: জুন ১৯, ২০২৩, ১০:৫৯ এএম
বিপৎসীমা অতিক্রম করেছে তিস্তার পানি

নীলফামারীঃ উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও কয়েক দিনের ভারী বৃষ্টিপাতে বাড়তে শুরু করা তিস্তা নদীর পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। পানি নিয়ন্ত্রণে ব্যারেজের ৪৪টি জলকপাট খুলে দিয়েছে কর্তৃপক্ষ।

সোমবার (১৯জুন) সকাল ৬টায় দেশের বৃহত্তম সেচ প্রকল্প তিস্তা ব্যারাজের ডালিয়া পয়েন্টে তিস্তার পানিপ্রবাহ রেকর্ড করা হয়েছে ৫২ দশমিক ২০ সেন্টিমিটার, যা বিপৎসীমার দশমিক ৫ সেন্টিমিটার (স্বাভাবিক ৫২ দশমিক ১৫ সেন্টিমিটার) নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে।

বিষয়টি নিশ্চিত করে ডালিয়া পানি উন্নয়ন বোর্ডের পরিমাপক নূরুল ইসলাম বলেন, কদিন থেকে পানি কমছে আবার বাড়ছে। বর্তমানে পানি বিপৎসীমার ৫ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

এদিকে হঠাৎ তিস্তার পানি বৃদ্ধি পাওয়ায় নদীর তীরবর্তী নিম্নাঞ্চল ও চরের বসতবাড়িতে পানি উঠেছে। ডুবে যেতে শুরু করেছে ফসলের ক্ষেত।

ডিমলা উপজেলার ছাতনাই এলাকার সিয়াম বলেন, কদিন থেকে আতঙ্কে ছিলাম। আজ তো দেখতেছি পানি ঢুকছে। জানিনা পরে কী হবে। প্রতিবার তো আমরা ডুবে যাই।

একই ইউনিয়নের তেলির বাজার এলাকার মোস্তফা বলেন, রাত থেকে হঠাৎ পানি বাড়ছে। আমাদের বাড়িতে উঠে গেছে। আপাতত গরু-ছাগল নিয়ে দৌড়ের ওপর আছি।

চাপানি ইউনিয়নের চেয়ারম্যান একরামুল হক বলেন, সোনাখুলির দিকে কিছু ফসল ডুবেছে। গতবার আমার এলাকার অনেক মানুষের ক্ষতি হয়৷ এবার কি হবে জানি না।

টেপা খড়িবাড়ী ইউনিয়নের চেয়ারম্যান ময়নুল হক বলেন, এলাকার বিভিন্ন স্থানে পানি প্রবেশ করেছে৷ এলাকাগুলোতে সবসময় খোঁজ-খবর রাখছি।

ডালিয়া পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আসফাউদ্দৌলা বলেন, তিস্তার পানি বিপৎসীমা অতিক্রম করেছে। ফলে ৪৪টি গেট খুলে পানি নিয়ন্ত্রণের চেষ্টা করা হচ্ছে। বন্যা মোকাবিলায় পানি উন্নয়ন বোর্ড সর্বদা প্রস্তুত রয়েছে।

বুইউ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে