Dr. Neem on Daraz
Victory Day

পাহাড়ে জঙ্গিবিরোধী অভিযানে গ্রেফতার ৭ আসামি কারাগারে


আগামী নিউজ | জেলা প্রতিনিধি, রাঙ্গামাটি প্রকাশিত: অক্টোবর ২২, ২০২২, ০৮:৪৭ এএম
পাহাড়ে জঙ্গিবিরোধী অভিযানে গ্রেফতার ৭ আসামি কারাগারে

রাঙ্গামাটিঃ বিলাইছড়ি উপজেলার দুর্গম বড়থলি ইউনিয়ন থেকে গ্রেফতার হওয়া সাত জঙ্গি ও তিন কুকি-চিন ন্যাশনাল পার্টির (কেএনএফ) সদস্যকে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন আদালত। শুক্রবার সন্ধ্যা ৭টার দিকে জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ফারজানা আক্তার এ আদেশ দেন।  

কোর্ট পুলিশের সহকারী উপ-পরিদর্শক আসাদুজ্জামান জানান, সাত জঙ্গি ও ৩ কেএনএফ সদস্যকে রাঙামাটি চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে হাজির করা হলে বিজ্ঞ আদালত তাদের জেলহাজতে পাঠানোর নির্দেশ দেন।  আজ রিমান্ড চাওয়া হয়নি। দুয়েকদিন পর আবারও আদালতে হাজির করে রিমান্ডের জন্য আবেদন করা হবে।

এর আগে বৃহস্পতিবার (২০ অক্টোবর) র‍্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন তাদের গ্রেফতারের বিষয়টি জানান।

তিনি জানান, জঙ্গিবিরোধী যৌথবাহিনীর অভিযান শুরুর কারণে চট্টগ্রামের পার্বত্য কয়েকটি এলাকায় পর্যটক ভ্রমণে নিষেধাজ্ঞা দিয়েছে সরকার। এসব এলাকার মধ্যে রয়েছে বান্দরবানের রোয়াংছড়ি, রোমা উপজেলাসহ দুর্গম আরও কিছু পার্বত্য এলাকা।

র‍্যাব জানায়, সম্প্রতি দেশের ১৯ জেলা থেকে ৫৫ জন তরুণ জঙ্গিবাদে জড়াতে বাড়ি ছেড়েছে। তারা বিভিন্ন বিচ্ছিন্নতাবাদী সংগঠনের অধীনে পার্বত্য চট্টগ্রামের দুর্গম পাহাড়ি এলাকায় প্রশিক্ষণ নিচ্ছে। বাড়ি ছাড়া ১২ জনকে গ্রেফতারের পর তাদের দেওয়া তথ্যে এমনটা জানা গেছে।

বাড়িছাড়া তরুণদের গ্রেফতারে গত ১০ অক্টোবর থেকে দুর্গম পাহাড়ি এলাকাগুলোতে সেনাবাহিনী, পুলিশ, র‍্যাবসহ অন্য বাহিনীর সমন্বয়ে অভিযান চালানো হচ্ছে।

কমান্ডার মঈন বলেন, ‘নিরুদ্দেশ হওয়া তরুণদের মধ্যে যে ১২ জনকে আমরা গ্রেফতার করেছিলাম, তাদের তথ্যের ভিত্তিতেই আমরা জানতে পারি অন্য তরুণরা পার্বত্য চট্টগ্রামের দুর্গম পাহাড়ে প্রশিক্ষণ নিচ্ছে। সেখানে গত ১০ অক্টোবর থেকে অপারেশন চালানো হচ্ছে। অপারেশনে বেশ অগ্রগতি হয়েছে, আমরা বেশ কিছু দূর পর্যন্ত চলে এসেছি। আশা করছি দ্রুত সময়ে কয়েকজনকে আইনের আওতায় আনতে পারব।’

পুলিশ সূত্রে জানা গেছে , রাঙ্গামাটির বিলাইছড়ি বড়থলি পাড়ায় যৌথ বাহিনী অভিযান চালিয়ে বিপুল পরিমাণ আগ্নেয়াস্ত্র- গোলা- বারুদসহ ১০ জঙ্গি ও পাহাড়ি সন্ত্রাসীকে আটক করা হয়। পরে কোতোয়ালি থানা পুলিশের কাছে তাদের হস্তান্তর করা হয়।

গ্রেফতার আসামিরা হলেন— সৈয়দ মারুফ ওরফে মানিক, ইমরান হোসাইন ওরফে সাওন, কাউসার ওরফে শিশির, জাহাঙ্গীর আহমেদ ওরফে জনু, মো. ইব্রাহীম ওরফে আলী, আবু বক্কর সিদ্দিক ওরফে বাপ্পী, রুফু মিয়া, জৌথান স্যাং বম, স্টিফেন বম ও মাল সম বম।

অভিযানকালে প্রশিক্ষণ ক্যাম্প থেকে ৯টি বন্দুক, বন্দুকের ৫০ রাউন্ড গুলি, কার্তুজ  কেইস ৬২টি, হাত বোমা ৬টি, কার্তুজ কেইস ১টি, কার্তুজ বেল্ট ২টি, দেশীয় পিস্তল ১টি, ওয়াকিটকি সেট ১টি, চার্জার ৩টি, কুকিচিং লেখা ১০টি মানচিত্র এবং অস্ত্র গোলা বারুদ তৈরির বিভিন্ন সরঞ্জাম উদ্ধার করা হয়।

এমএম

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে