Dr. Neem on Daraz
Victory Day

৬ ডিসেম্বর কলাপাড়া মুক্ত দিবস


আগামী নিউজ | কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি প্রকাশিত: ডিসেম্বর ৭, ২০২১, ১১:১৮ এএম
৬ ডিসেম্বর কলাপাড়া মুক্ত দিবস

ছবিঃ আগামীনিউজ

পটুয়াখালীঃ আজ ৬ ডিসেম্বর জেলার কলাপাড়া উপজেলা মুক্ত দিবস।১৯৭১ সালের এই দিনে দখলদার পাকিস্তানি বাহিনীকে হটিয়ে সাগর পাড়ের কলাপাড়াকে শত্রুমুক্ত করেন অকুতোভয় মুক্তিযোদ্ধারা। কলাপাড়া থানা দখল করে উড়িয়ে দেন স্বাধীন বাংলাদেশের পতাকা।

৪ ডিসেম্বর বিকেলে মুক্তিযোদ্ধারা গলাচিপা থেকে ’ভাট্রি’ নামের একটি জাহাজ নিয়ে কলাপাড়ায় আসেন। পরদিন রাত আটটার দিকে পাক-বাহিনী ও তাদের দোসরদের বিরুদ্ধে সরাসরি যুদ্ধ শুরু করেন। এসময় পাক বাহিনীর সদস্যরা পিছু হটতে বাধ্য হয়। রাত তিনটায় মুক্তিযোদ্ধা হাবিবুল্লাহ রানার নেতৃত্বে ও মরহুম নাজমুল সালেকের রেফিকর ফলশ্রুতিতে ৫৩ জন মুক্তিযোদ্ধা কলাপাড়া থানা ভবন আক্রমন করেন। 

এ যুদ্ধে বর্তমান নির্বাচন কমিশনার কেএম নুরুল হুদা অংশগ্রন করেন। ৭ ঘন্টা ত্রিমুখী আক্রমনের ফলে হানাদার বাহিনী আত্মসমর্পন করেন। এতে দুই রাজাকার এবং আরিফুর রহমান মুকুল নামের এক মুক্তিযোদ্ধা আহত হয়। পরে ৬ ডিসেম্বর সকালে মুক্তিযোদ্ধারা কলাপাড়া থানা ভবন দখল করে উড়িয়ে দেয় স্বাধীন বাংলাদেশের পতাকা।  এরপর ৫ হানাদার এবং ২৭ জন রাজাকারকে থানার সম্মুক্ষে গুলি করে খতম করা হয়। স্বাধীনতার ৫০ বছরে আজও অরক্ষিত কলাপাড়া কেন্দ্রীয় শহীদ মিনার। এতে ক্ষোভ প্রকাশ করেছেন মুক্তিযোদ্ধারা। 

আগামীনিউজ/নাসির 

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে