Dr. Neem on Daraz
Victory Day

নবীন শিক্ষার্থীদের বরণ করল নজরুল বিশ্ববিদ্যালয়


আগামী নিউজ | বিশ্ববিদ্যালয় প্রতিনিধি, জাককানইবি প্রকাশিত: জানুয়ারি ৩১, ২০২৩, ০৫:১১ পিএম
নবীন শিক্ষার্থীদের বরণ করল নজরুল বিশ্ববিদ্যালয়

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ শিক্ষাবর্ষের ৬টি অনুষদের অধীন ২৪টি বিভাগের স্নাতক (সম্মান) ১ম বর্ষের নবাগত শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন সম্পন্ন হয়েছে। ৩১ জানুয়ারি বিশ্ববিদ্যালয়ের গাহি সাম্যের গান মঞ্চে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

বিশ্ববিদ্যালয়ের ব্যাবসায় প্রশাসন অনুষদের ডিন প্রফেসর ড. মো রিয়াদ হাসানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলা ভাষাবিদ উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর। এবং ওরিয়েন্টেশন ব্যক্তা হিসেবে উপস্থিত ছিলেন শহিদ বুদ্ধিজীবী-কন্যা, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ডা. নুজহাত চৌধুরী।

সকাল এগারোটায় ওরিয়েন্টেশনের স্বাগত বক্তা প্রফেসর ড. উজ্জ্বল কুমার প্রধানের বক্তব্যের মাধ্যমে মাধ্যমে নবীন শিক্ষার্থীদের ফুল দিয়ে বরণ করে নেওয়া হয়।

অনুষ্ঠানে নবাগত শিক্ষার্থীদের উদ্দেশ্যে ওরিয়েন্টেশন ব্যক্তা প্রফেসর ডা. নুজহাত চৌধুরী বলেন,  কারো জীবন সহজ নয়, একটি শান্ত-স্থিতিশীল  জীবনেও অনেক চ্যালেঞ্জ থাকে। এই বিশ্ববিদ্যালয় জীবনেই হয়তো তোমাকে বুলিং, ড্রাগ, সিনিয়রদের রক্তচক্ষুসহ  পড়াশোনার স্ট্রেস, অর্থনৈতিক স্ট্রেসের মত নানা ঘাত-প্রতিঘাত আসবে, এর সকল বাধা তোদেরকে অতিক্রম করে এগিয়ে যেতে হবে। বিড় হয়ে বৃদ্ধ বাবা-মা, ছোট ভাই বোনদের দায়িত্ব নিতে হবে। এই সংগ্রামে পড়ে গিয়ে মুক্তিযুদ্ধের মত বার বার উঠে দাড়াতে হবে।

এসময় মুক্তিযুদ্ধের স্মৃতি চারণ করে আগেবে তাড়িত হয়ে তিনি আরো বলেন, তোমারা যদি জীবনে সফল হয়ে স্মার্ট বাংলাদেশ গড়ে তুলতে পার তবে বঙ্গবন্ধু,  শেখ রাসেনসহ সকল শহিদের রক্তদান সার্থক হবে।



প্রধান অতিথি প্রফেসর ড.সৌমিত্র শেখর নবীন শিক্ষার্থীদের উদ্দেশ্য বলেন, একসময় আমি তোমার জায়গায় বসে ছিলাম এমন সময় আসবে তুমি আমার জায়গায় বসবে আমি অন্য জায়গায় চলে যাব। স্কুল কলেজের শিক্ষা থেকে বিশ্ববিদ্যালয়ের শিক্ষাব্যাবস্থার পার্থক্যের কথা উল্লেখ করে উপাচার্য বলেন, বিশ্ববিদ্যালয় হলো প্রশ্ন করার জায়গা আর এই প্রশ্ন হবে যুক্তি দিয়ে রেফারেন্স দিয়ে। তিনি বলেন,বিশ্ববিদ্যালয় থেকে শুধু সার্টিফেকেট অর্জন করলেই হবে না, নিজেকে দক্ষ হতে হবে।প্রযুক্তি নির্ভর দুনিয়ায় দক্ষতার বিকল্প নেই।

এছাড়াও ওরিয়েন্টেশন অনুষ্ঠানে বক্তব্য রাখেন চারুকলা অনুষদের ডিন প্রফেসর ড.মো নজরুল ইসলাম,  কলা অনুষদের ডিন প্রফেসর ড. মুশাররাত শবনম, ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তরের প্রধান প্রফেসর ড. তপন কুমার সরকার।

আসলাম বেগ/এসএস

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে