Dr. Neem on Daraz
international mother language day

দীর্ঘ সাত মাসেও ট্রেজারার নিয়োগ হয়নি কবি নজরুল বিশ্ববিদ্যালয়ে


আগামী নিউজ | বিশ্ববিদ্যালয় প্রতিবেদক প্রকাশিত: জানুয়ারি ২৩, ২০২৩, ০৯:৩৪ পিএম
দীর্ঘ সাত মাসেও ট্রেজারার নিয়োগ হয়নি কবি নজরুল বিশ্ববিদ্যালয়ে

ফাইল ছবি

দীর্ঘ সাত মাসেও ট্রেজারার নিয়োগ হয়নি জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে। বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক কাঠামো অনুসারে দ্বিতীয় গুরুত্বপূর্ণ পদ এটি। এমন গুরুত্বপূর্ণ পদ দীর্ঘ সময় যাবত শূন্য থাকায় প্রশাসনিক  কাজকর্ম বহুমুখী ঝামেলা পোহাতে হচ্ছে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে।

বিশ্ববিদ্যালয়ে উপাচার্যের অনুপস্থিতিতে উপাচার্যের রুটিন দ্বায়িত্ব পালন, অর্থ তহবিলের সার্বিক তত্ত্বাবধান, বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য, অর্থ কমিটির সভাপতির মত গুরুত্বপূর্ণ দায়িত্বগুলো ট্রেজারার পালন করে থাকেন।

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় আইন ২০০৬ এর  ধারা ১০ (৩) এ বলা হয়েছে, ভাইস- চ্যান্সেলরের পদ শূন্য হইলে কিংবা ছুটি, অনুপস্থিতি,  অসুস্থতা বা অন্য কোন কারণে তিনি তাহার দ্বায়িত্ব পালনে অসমর্থ হইলে ভাইস- চ্যান্সেলর পুনরায় দ্বায়িত্ব পানলে সমর্থ হওয়ার আগে পর্যন্ত ট্রেজারার ভাইস- চ্যান্সেলরের দ্বায়িত্ব পালন করিবেন।
বিশ্ববিদ্যালয় আইনের ১২(৫) ধারায় আরো বলা হয়েছে "ট্রেজারার বিশ্ববিদ্যালয়ের তহবিলের সার্বিক তত্ত্বাবধান করিবেন এবং বিশ্ববিদ্যালয়ের অর্থ সংক্রান্ত নীতি সম্পর্কে ভাইস-চ্যান্সেলর, সংশ্লিষ্ট কমিটি, ইনস্টিটিউট ও সংশ্লিষ্ট সংস্থাকে পরামর্শ প্রদান করিবেন৷"  এছাড়াও  এই আইনের ২৮ (১) ধারা অনুযায়ী ট্রেজারার বিশ্ববিদ্যালয়ের  অর্থ কমিটির সভাপতি,  বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট এবং পরিকল্পনা, উন্নয়ন ও ওয়াকার্স কমিটির সদস্যসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ  দায়িত্ব পালন  করে থাকেন।দীর্ঘদিন যাবত বিশ্ববিদ্যালয়ের এমন গুরুত্বপূর্ণ এই পদ শূন্য থাকার কারনে প্রশাসনিক কাজ তদারকি এবং সমন্বয়ে উপাচার্যের উপর অতিরিক্ত চাপ বাড়ছে।

এই বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড সৌমিত্র শেখর জানান,  বিশ্ববিদ্যালয়ে ট্রেজারার নিয়োগ কিংবা নিয়োগের প্রক্রিয়ায় উপাচার্যের কোন এখতিয়ার নেই।

দীর্ঘদিন ধরে বিশ্ববিদ্যালয়ে ট্রেজারার পদ শূন্য থাকা প্রসঙ্গে জিজ্ঞেস করা হলে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) সদস্য প্রফেসর ড. দিল আফরোজা বেগম বলেন, বিশ্ববিদ্যালয়গুলোতে ভিসি,প্রো- ভিসি কিংবা ট্রেজারার নিয়োগে ইউজিসির কোন ভুমিকা থাকে না। সরকার এসব পদে নিয়োগ প্রদান করে।
উল্লেখ্য, বিশ্ববিদ্যালয়ের সর্বশেষ ট্রেজারার প্রফেসর মোঃ জালালুদ্দিনের গত ৩০ জুন ২০২২ শেষ কর্মদিবস সম্পন্ন করেছেন। এরপর থেকেই ট্রেজারার পদটির শূন্যতা সৃষ্টি রয়েছে।

আসলাম বেগ/এসএস