Dr. Neem on Daraz
Dr. Neem Hakim

রাবির ভর্তি পরীক্ষার আবেদন শুরু


আগামী নিউজ | বিশ্ববিদ্যালয় প্রতিবেদক, রাবি প্রকাশিত: মে ২৫, ২০২২, ০৬:২৩ পিএম
রাবির ভর্তি পরীক্ষার আবেদন শুরু

ফাইল ছবি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন শুরু হয়েছে। যা চলবে আগামী ৯ জুন রাত ১২টা পর্যন্ত।বুধবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেন্টারের পরিচালক অধ্যাপক বাবুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, দুপুর ১২টা থেকে এবারের ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন শুরু হয়েছে। ভর্তিচ্ছুরা শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (www.admission.ru.ac.bd) প্রবেশ করে আবেদন সম্পন্ন করতে পারবে। প্রাথমিক আবেদন করা যাবে আগামী ৯ জুন পর্যন্ত। প্রাথমিক আবেদন ফি ৫৫ টাকা।

আইসিটি সেন্টারের পরিচালক আরো বলেন, প্রাথমিক আবেদন যাচাই-বাছাই শেষে উত্তীর্ণ শিক্ষার্থীদের চূড়ান্ত আবেদেনের জন্য মনোনিত করা হবে। আগামী ১৫ জুন থেকে শুরু হবে চূড়ান্ত আবেদন। চূড়ান্ত আবেদন ফি ইউনিট প্রতি ১১০০ টাকা।

এবার এ, বি ও সি তিনটি ইউনিটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতিটি ইউনিটে ৭২ হাজার শিক্ষার্থী পরীক্ষায় বসার সুযোগ পাবে। সুতরাং তিন ইউনিট মিলে পরীক্ষার বসতে পারবে মোট ২ লাখ ১০ হাজার ভর্তিচ্ছু। গতবার তিন শিফটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হলেও এবার প্রতিদিন চার শিফটে পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতি শিফটে ১৮ হাজার করে শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করবে।

বহুনির্বাচনী প্রশ্নে পরীক্ষা অনুষ্ঠিত হবে। ১০০ নম্বরের পরীক্ষায় মোট ৮০টি বহুনির্বাচনী প্রশ্ন থাকবে, সময় এক ঘণ্টা। প্রতিটি প্রশ্নের মান ১.২৫। প্রতিটি ভুল উত্তরের ০.২০ করে নম্বর কাটা হবে। অর্থাৎ ৫টি ভুল উত্তরের জন্য ১ নম্বর কাটা যাবে। পরীক্ষায় নূন্যতম পাস নম্বর ৪০।

আবেদন যোগ্যতা: মানবিক শাখা থেকে উত্তীর্ণ শিক্ষার্থীদের এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.০০সহ মোট জিপিএ ৭.০০ থাকতে হবে। বাণিজ্য শাখা থেকে উত্তীর্ণ শিক্ষার্থীদের এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ- ৩.৫০সহ মোট জিপিএ ৭.৫০ পেতে হবে।

বিজ্ঞান শাখা থেকে উত্তীর্ণ শিক্ষার্থীদের এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.৫০সহ মোট জিপিএ- ৮.০০ থাকতে হবে। এছাড়া, এবার দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা দেওয়ার সুযোগ থাকছে।

যারা আবেদন করতে পারবে: মানবিক, বাণিজ্য ও বিজ্ঞান শাখা হতে ২০২০ ও ২০২১ সালের এইচএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা এ, বি ও সি তিনটি ইউনিটেই যোগ্যতা অনুযায়ী আবেদন করতে পারবে। আবেদনকারী যে ইউনিটেই আবেদন করুক না কেনো, সে যে শাখা থেকে এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে সে শাখার জন্য নির্ধারিত যোগ্যতা তার ক্ষেত্রে প্রযোজ্য হবে। এছাড়াও ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (https://admission.ru.ac.bd/undergraduate) পাওয়া যাবে।#

মারজিয়া আকতার/এসএস