Dr. Neem
Dr. Neem Hakim

স্যানিটারি প্যাড মেশিন আবিষ্কারে জাবি শিক্ষার্থীর আর্ন্তজাতিক পুরস্কার লাভ


আগামী নিউজ | জাবি প্রতিনিধি প্রকাশিত: নভেম্বর ২৪, ২০২১, ১০:৫৮ পিএম
স্যানিটারি প্যাড মেশিন আবিষ্কারে জাবি শিক্ষার্থীর আর্ন্তজাতিক পুরস্কার লাভ

ছবিঃ সংগৃহীত

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) সাবেক শিক্ষার্থী ফারহানা সুলতানা পাটের সেলুলোজ ব্যবহার করে পরিশোধনযোগ্য স্যানিটারি প্যাড তৈরির মেশিন আবিষ্কারের জন্য আর্ন্তজাতিক পুরস্কার লাভ করেছেন।

আমেরিকান সোসাইটি ফর ট্রপিক্যাল মেডিসিন এন্ড হাইজিনি (এএসটিএমএইচ) এর আয়োজনে চতুর্থ বার্ষিক ইনোভেশন পিচ কম্পিটিশনে এ পুরস্কার লাভ করেন। তার গবেষণা পত্রের নাম-“ A Healthier Global Community Addressing the Twin Challenges of Pandemic Preparedness and Impact of Climate Change.” বিজ্ঞানী ফারহানা জাবির নৃবিজ্ঞান বিভাগের ৩১ তম ব্যাচের শিক্ষার্থী ছিলেন। তিনি বর্তমানে আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র বাংলাদেশ (আইসিডিডিআরবি) এর সহকারী বিজ্ঞানী হিসেবে কর্মরত।

তিনি পুরস্কার হিসেবে ৫০০০ আমেরিকান ডলার লাভ করেন। পাশাপাশি ২০২২ সালের পঞ্চম বার্ষিক ইনোভেশন পিচ প্রতিযোগিতায় বিচারক হিসেবে দায়িত্ব পালনের সুযোগ লাভ করেন। আইসিডিডিআরব ‘র অফিশিয়াল ফেইসবুক পোস্টের তথ্যনুযায়ী, বাংলাদেশ জুট মিল কর্পোরেশনের বিজ্ঞান বিষয়ক পরামর্শদাতা ড. মুবারক আহমেদ খান ও ফারহানা সুলতানা যৌথভাবে পাটের সেলুলোজ ব্যবহার করে পরিশোধনযোগ্য প্যাড তৈরির মেশিন আবিস্কার করেন বলে জানা যায়। মেয়েদের মাসিককালীন স্বাস্থ্য ও পরিছন্নতার কাজে বিকল্প ব্যবস্থা হিসেবে কাজ করবে প্যাডটি। তার এ সাফল্যে বিশ্ববিদ্যালের শিক্ষক-শিক্ষার্থীরা বেশ উচ্ছাসিত।

নৃবিজ্ঞান বিভাগের সভাপতি অধ্যাপক সাঈদ ফেরদৌস বলেন, তার এই সাফল্য বিভাগের জন্য গর্বের বিষয়। বর্তমান শিক্ষার্থীরা তার এই সাফল্যে অনুপ্রাণিত হবে। আমরা তার সাফল্য কামনা করছি।

আগামীনিউজ/শরিফ