Dr. Neem
Dr. Neem Hakim

ঢাবির ‘গ’ ইউনিটের পরীক্ষা আজ, আসনপ্রতি লড়বেন ২১ জন


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: অক্টোবর ২২, ২০২১, ০৮:৪০ এএম
ঢাবির ‘গ’ ইউনিটের পরীক্ষা আজ, আসনপ্রতি লড়বেন ২১ জন

ছবিঃ সংগৃহীত

ঢাকাঃ বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২০-২০২১ শিক্ষাবর্ষের স্নাতকের বিজনেস স্টাডিজ অনুষদভুক্ত ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আজ শুক্রবার (২২ অক্টোবর)। বেলা ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয় এবং সাতটি বিভাগীয় পর্যায়ের সরকারি বিশ্ববিদ্যালয়ে একযোগে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। 

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সকাল ১১টা ১৫ মিনিটে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজনেস স্টাডিজ অনুষদ ভবনে পরীক্ষাকেন্দ্র পরিদর্শন করবেন

বিশ্ববিদ্যালয় সূত্র জানা যায়, এবারের ‘গ’ ইউনিটে মোট আবেদনকারীর সংখ্যা ২৭ হাজার ৩৭৪ জন। আর মোট আসন সংখ্যা ১ হাজার ২৫০টি। এই ইউনিটে প্রতি আসনের বিপরীতে লড়বেন ২১ দশমিক ৯০ জন।

এর মধ্যে ‘গ’ ইউনিটে ঢাবিতে পরীক্ষা দেবেন ১৭ হাজার ১৩৭ জন, রাবিতে ১ হাজার ৮১৯ জন, চবিতে ৩ হাজার ৫৫৯ জন, খুবিতে ১ হাজার ৬০৬ জন, শাবিপ্রবিতে ৪২৬ জন, বেরোবিতে ১ হাজার ৩৬২ জন, ববিতে ৪৭০ জন, বাকৃবিতে ৯৯৫ জন। ‘গ’ ইউনিটে ভর্তি পরীক্ষায় ৬০ নম্বরের এমসিকিউ এবং ৪০ নম্বরের লিখিত পরীক্ষা নেওয়া হবে। এমসিকিউ পরীক্ষা ৪৫ মিনিট এবং লিখিত পরীক্ষা ৪৫ মিনিট অনুষ্ঠিত হবে। এছাড়া মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের ফলাফলের (জিপিএ) উপর ২০ নম্বর নির্ধারণ করা হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ছাড়াও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি), রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি), খুলনা বিশ্ববিদ্যালয় (খুবি), শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি), বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (বেরোবি), বরিশাল বিশ্ববিদ্যালয় (ববি) এবং বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) পরীক্ষা অনুষ্ঠিত হবে।

চবিতে ৩ হাজার ৫৫৯ জন, খুবিতে ১ হাজার ৬০৬ জন, শাবিপ্রবিতে ৪২৬ জন, বেরোবিতে ১ হাজার ৩৬২ জন, ববিতে ৪৭০ জন, বাকৃবিতে  ৯৯৫ জন পরীক্ষার্থী পরীক্ষা দেবেন।

এবারের ভর্তি পরীক্ষায় সবচেয়ে কম প্রতিদ্বন্দ্বিতা ‘খ’ ইউনিটে এবং সবচেয়ে বেশি প্রতিদ্বন্দ্বিতা ‘চ’ ইউনিটে। ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষায় প্রতি আসনের জন্য লড়েছেন ৬৪ জন, ‘খ’ ইউনিটে ২০ জন, ‘চ’ ইউনিটে ১১৫ জন। আজ ‘গ’ ইউনিটে লড়বেন ২১ জন এবং ‘ঘ’ ইউনিটে প্রতি আসনের জন্য ৭৩ জন শিক্ষার্থী লড়বেন।

এর আগে গত ১ অক্টোবর বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে শুরু হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের এবারের ভর্তি পরীক্ষা। এরপর ২ অক্টোবর কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিট, ৯ অক্টোবর চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হয়।

আর আগামী ২৩ অক্টোবর (শনিবার) অনুষ্ঠিত হবে সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের পরীক্ষা। 

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে, পরীক্ষায় যেকোনো ধরনের অসদুপায় ও ডিজিটাল জালিয়াতি রোধে কাজ করছেন তারা। কেউ ডিজিটাল জালিয়াতির করলে বা ভর্তি পরীক্ষাকে প্রশ্নবিদ্ধ করলে তাদের আইনের আওতায় আনা হবে।  

আগামীনিউজ/বুরহান