Dr. Neem on Daraz
Victory Day

ঢাবির কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটে প্রথম অয়ন


আগামী নিউজ | বিশ্ববিদ্যালয় প্রতিবেদক প্রকাশিত: জুন ৭, ২০২৩, ০৪:০৫ পিএম
ঢাবির কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটে প্রথম অয়ন

অয়ন চক্রবর্তী। ছবিঃ সংগৃহীত

ঢাকাঃ ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষের ‘কলা, আইন ও সামাজিক বিজ্ঞান’র ভর্তি পরীক্ষার প্রথম স্থান অধিকার করেছেন বরিশালের অমৃতলাল দে কলেজের শিক্ষার্থী অয়ন চক্রবর্তী। নৈর্ব্যক্তিক, লিখিত এবং মাধ্যমিক ও মাধ্যমিকের রেজাল্টের ওপরে ভিত্তি করে মোট ১২০ নম্বরের পরীক্ষায় তিনি পেয়েছেন ১০৪ নম্বর। 

বুধবার (৭ জুন) বেলা ১টার দিকে আনুষ্ঠানিকভাবে ফলাফল প্রকাশ করা হয়। এতে পাস করেছেন মাত্র ১১ হাজার ১৬৯ জন শিক্ষার্থী। যা মোট শিক্ষার্থীর ৯ দশমিক ৬৯ শতাংশ। বাকি ৯০ দশমিক ৩১ শতাংশ শিক্ষার্থীই ফেল করেছেন। 

তাছাড়া বিজ্ঞান বিভাগ থেকে পরীক্ষা দেওয়া শিক্ষার্থীদের মধ্যে প্রথম হয়েছেন সৌম্য দীপ্ত মন্ডল। ঢাকা কলেজ থেকে উচ্চমাধ্যমিক পাস করা এই শিক্ষার্থী মোট ১২০ নম্বরে ১০৩ পেয়ে বিজ্ঞান বিভাগ থেকে পরীক্ষা দেওয়া শিক্ষার্থীদের মাঝে প্রথম স্থান অর্জন করেন।  

ব্যবসা বিভাগ থেকে পরীক্ষা দেওয়া শিক্ষার্থীদের মধ্যে প্রথম স্থান অর্জন করেন মো. আশিকুজ্জামান। ঢাকা কমার্স কলেজের এই শিক্ষার্থী মোট ৮৮ নম্বর পেয়ে এই স্থান অধিকার করে।

বিশ্ববিদ্যালয়ের তথ্যমতে— এবারে কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটে ২ হাজার ৯৩৪টি আসন সংখ্যার বিপরীতে মোট পরীক্ষা দিয়েছে ১ লাখ ১৫ হাজার ২২৩টি। এর মধ্যে বিজ্ঞান বিভাগে পাশ করেছেন ৪ হাজার ৪৮৭ জন, মানবিক বিভাগে ৬ হাজার ৩১ জন ও ব্যবসায় শিক্ষা অনুষদে ৬৫১ জন।

কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটে মোট আসন সংখ্যা ২ হাজার ৯৩৪টি। এর মধ্যে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য ৯০৮টি, মানবিক বিভাগের শিক্ষার্থীদের জন্য ১ হাজার ৭৪৪টি ও বাণিজ্য বিভাগের শিক্ষার্থীদের জন্য ২৮২টি আসন বরাদ্দ রয়েছে।

বুইউ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে