শোকাবহ আগস্ট হোক তরুন শক্তির মূলমন্ত্র 


আগামী নিউজ | বিথী হোসাইন প্রকাশিত: আগস্ট ২৮, ২০২২, ১১:৫০ পিএম
শোকাবহ আগস্ট হোক তরুন শক্তির মূলমন্ত্র 

বাংলাদেশ কে সঠিক নেতৃত্বের মাধ্যমে স্বাধীন ও সার্বভৌমত্ব দেশ হিসেবে আত্মপ্রকাশ করার জন্য  জীবনের অধিকাংশ সময় সংগ্রামী জীবন যাপন করেছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তরুন প্রজন্মের কাছে অনবদ্য আত্ন-অহংকারের নাম বঙ্গবন্ধু।

দেশের সংগ্রামে তিনি ছিলেন অকুতোভয়। বাংলাদেশ কে গুটি গুটি পায়ে এগিয়ে যাওয়ার জন্য যখন চলছে সহস্র রুপরেখা; তখন বাংলার অস্তিত্বকে মুছে ফেলার জন্য সংগ্রামী অগ্রনায়ক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কে হত্যা করে। শোকাবহ আগস্ট বাঙালি জাতির জন্য একটা কলঙ্কজনক অধ্যায়।

১৯৭৫ সালের ১৫ই আগস্ট সূচনা হয় কালো অধ্যায়ের। আমরা হারিয়েছি আমাদের কর্ণধার কে।বাংলার ঘরে ঘরে নেমেছিল শোকের বার্তা। ১৫ই আগস্ট বাংলার আকাশ-বাতাস আর প্রকৃতির অশ্রু শিক্ত হওয়ার দিন। কেননা পঁচাত্তরের এই দিন আগস্ট আর শ্রাবণে মিলেমিশে একাকার হয়েছিল বঙ্গবন্ধুর রক্ত আর আকাশের মর্মছেড়া অশ্রুর প্লাবনে।

কেঁদেছে সমগ্র বাংলার মানুষ। লোহিত রক্তের প্লাবনে আচ্ছন্ন ধান মন্ডির ৩২নং ভবন।যে বুলেটের আঘাতে ক্ষত-বিক্ষত হয়েছিল বঙ্গবন্ধুর হৃদয় তার চিহ্ন বাংলার মানুষের বুকে সমুজ্জ্বল হয়ে থাকবে প্রজন্ম থেকে প্রজন্মে।কাল থেকে কালান্তরে জ্বলবে এ শোকের স্লোগান।

আগস্টের করুণ বীণার শোক শক্তিতে পরিণত হোক। বাঙালির কালো অধ্যায়ের এই শোক হবে তরুনদের দৃঢ় প্রত্যয়ে চলার আস্থা। বাংলাদেশ নামক সম্ভাবনাময় বীজটিকে অঙ্কুরোদগম থেকে বৃক্ষে পরিণত করার দায়িত্ব নিতে হবে তরুণ প্রজন্মকে। বাংলার তরুন প্রজন্মের কাছে বঙ্গবন্ধু হবে নব উদ্দীপনা জাগ্রত আলোর মশাল।

শেখ মুজিবের সততা ও অকুতোভয় তরুনদের উদ্যমী হতে উৎসাহিত করবে। বঙ্গবন্ধুর সংগ্রহ,  ত্যাগ-তিতিক্ষা,  দেশপ্রেম থেকে শিক্ষা নিয়ে তরুন প্রজন্ম গড়ে তুলবে স্বপ্নের সোনার বাংলাদেশ। শোকাবহ আগস্ট হবে তরুণদের নবশক্তির মূলমন্ত্র। 

বিথী হোসাইন

শিক্ষার্থী, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, রংপুর।