Dr. Neem on Daraz
Dr. Neem Hakim

সম্পুর্ন বিপরীত মেরুর দলগুলো একত্র হয়ে ইমরানের পিটিআই দলকে ক্ষমতাচ্যুত করেছে!


আগামী নিউজ | মো.আলি জামান প্রকাশিত: এপ্রিল ১৩, ২০২২, ০৯:৪৭ এএম
সম্পুর্ন বিপরীত মেরুর দলগুলো একত্র হয়ে ইমরানের পিটিআই দলকে ক্ষমতাচ্যুত করেছে!

ইমরান খান। ফাইল ছবি

ঢাকাঃ অনাস্থা ভোটে ইমরান খান হেরে পদত্যাগ করেছেন। নতুন প্রধানমন্ত্রী হয়েছেন মুসলিম লীগের শেহবাজ শরীফ। সোমবার নতুন সংসদ নেতা তথা প্রধানমন্ত্রীর জন্য ভোট অনুষ্ঠিত হয়।

আগের দিন স্পীকার, ডেপুটি স্পীকার পদত্যাগ করলে নওয়াজ শরীফের মুসলিম লীগের আয়াজ শরীফ স্পীকার হ'ন। রাতেই তিনি ভোটের আয়োজন করেন। এরপর গভীর রাতে পিপিপি, নওয়াজ মুসলিম লীগ, জমিয়তে ওলামা, এমকিউএম এর মত- পুর্ব, পশ্চিম, উত্তর, দক্ষিন অর্থাৎ সম্পুর্ন বিপরীত মেরুর দলগুলো একত্র হয়ে ইমরানের পিটিআই দলকে ক্ষমতাচ্যুত করেছে।

এর আগে বিকেলে ইমরান খান সাংবাদিকদের সাথে আলাপচারিতায় "আস্থা ভোট" মেনে নেন।তিনি বলেন,"পাকিস্তানের মত পারমানবিক শক্তিধর একটি দেশের জন্য রাজনৈতিক স্থিতিশীলতার প্রয়োজন অনেক বেশী। আমি জাতীয় স্বার্থেই এই প্রস্তাব মেনে নিচ্ছি"।

আস্থা ভোটে বিরোধীরা জিতেছে ঠিকই, তবে ভোটের ব্যবধান খুবই সামান্য। মাত্র দুই ভোট। এখন ইমরানের দল একক ভাবে প্রধান বিরোধী দল হবে। তার বিপরীতে- সম্পুর্ন বিপরীত মেরুর কয়েকটা দল মিলে একটা সরকার গঠন করবে..।
তাতে দেশটির রাজনীতির ঘনঘটার খুব শীঘ্রী অবসান ঘটবে, এমনটা মনে করা সমীচীন হবে না। ক্ষমতার প্রধান শরীক মুসলিম লীগের বর্তমান নেত্রী নওয়াজ কন্যা মরিয়ম বিবি- ইমরান খানের গ্রেফতার দাবী করেছেন। ধারনা করা যায়, সরকার তার দাবী পুরন করতে সচেষ্ট হবে।

কথিত দুর্নীতি অথবা ক্ষমতা অপব্যবহারের অভিযোগে ইমরানকে গ্রেফতার করার চেষ্টা হবে।
তবে ইমরানের বিরুদ্ধে দৃশ্যমান কোন দুর্নীতির অভিযোগ নেই। বরং ভাবী প্রধানমন্ত্রী শাহবাজ শরীফ ও তার ছেলের বিরুদ্ধে FIA (Federal Investigation Agency) দায়েরকৃত ১৬ বিলিয়ন ডলারের মানি লন্ডারিং মামলা রয়েছে, যার রায়ের তারিখ আগামীকাল নির্ধারিত আছে।
ইমরানও চুপচাপ বসে থাকবে না। তার ডাকে সারা দেশে ব্যাপক বিক্ষোভ হয়েছে। সামনের দিন গুলোতে দেশটির রাজনৈতিক অঙ্গন যে আরো টালমাটাল হবে, তা সহজেই অনুমেয়।

এরূপ অবস্থায় এই দুর্বল কোয়ালিশন সরকার কতদিন টেকে, সেইটাই দেখার বিষয়। সেক্ষেত্রে একটা অন্তর্বর্তীকালীন নতুন নির্বাচন যে হচ্ছে, সে বিষয়ে সন্দেহ নেই।