Agaminews
Dr. Neem
Dr. Neem Hakim

দুই সামরিক জান্তার কৃত্তি : জাতির জন্য মহা-ভোগান্তি !


আগামী নিউজ | ড. নিম হাকিম প্রকাশিত: আগস্ট ১৩, ২০২১, ১১:৪২ পিএম
দুই সামরিক জান্তার কৃত্তি : জাতির জন্য মহা-ভোগান্তি !

ফাইল ছবি

ঢাকাঃ বেশি কথা বললে মানুষ তা শুনেনা, বেশি লিখলে তা পড়েনা। তাই বেশি না লিখে সংক্ষপে লিখলাম দুই সামরিক জান্তার  কৃত্তি যা এখন ও জাতির জন্য মহা-ভোগান্তি। জিয়া আর এরশাদের কৃত্তির কথা তারা জানে যাদের বয়স’৭৫ এ ছিল অন্তত ৮-১০ বছর এখন তারা যৌবন পেরিয়ে প্রায় বৃদ্ধ।’৭৫ থেকে ’৯০ পর্যন্ত তারা দেখেছে এই দুই সামরিক জান্তার কৃত্তি-কলাপ। ’৯০ পরবর্তী পরজন্মের তাদের কায্য–কলাপ সম্পর্কে তেমন কোন  ধারনা নাই যা অতীব সত্য।

জিয়া আর এরশাদ ছিল মুদ্রার এপিঠ-ওপিঠ। জিয়া কতৃক রাজনীতি ও গণতন্ত্র ধ্বংস, ছাত্র রাজনীতিতে সন্ত্রাসের জন্ম, সরকারি কর্মকর্তা আর রাজনীতিবিদের  দুর্নীতির সাথে সম্পৃক্ত,ব্যবসা-বানিজ্যে অনৈতিকতার অনুপ্রবেশ, শিক্ষায় সৃজনশীলতা বিনষ্ট, বিভিন্ন শ্রেনী ও পেশার মানুষকে লোভী করে তোলা, বিভিন্ন বাহিনী কতৃক রাষ্ট্রীয় সন্ত্রাস সৃষ্টি, প্রশাসন আর সেনাবাহিনীর মধ্যে বিভাজন সৃষ্টি যা জাতিকে গভীর সংকটে নিমজ্জিত করেছে।

হাঁ-না ভোট দিয়ে গণতন্ত্র ধ্বংস, আত্ম-স্বীকৃত খুনীদের আশ্রয়-প্রশ্রয়, পুনর্বাসন ও রাষ্ট্রীয় মর্যাদায় আসীন করে জাতির পীঠে কুঠার আঘাত করেছে আর এরশাদ জিয়ার এসব অপকর্ম আর কুকর্ম যাই বলুন শুধু তাঁর পদাংক অনুস্মরণ করেছে।

সমাজে  রাজনীতি, গণতন্ত্র, অর্থনীতি ও নৈতিকতায় তারা যে বিষ বৃক্ষ রোপন করে রেখে গেছে জাতী তার নেতিবাচক ফলাফল আজও ভোগ করছে আর কতদিন ভোগ করবে কে জানে।

জিয়ার খাল খনন আর এরশাদের রাস্তা-ঘাট নির্মাণ জাতির জন্য মরন ফাঁদ !

অনেকে জিয়ার খাল খনন আর এরশাদের রাস্তা-ঘাট নির্মাণ নিয়ে প্রশংসায় পঞ্চমুখ। তারা কি একবারও ভেবে দেখেছে যে, অপরিকল্পিত খাল খনন আর রাস্তা-ঘাট নির্মাণে দেশের কি ক্ষতি হয়েছে ?

কৃষি বিপ্লবের নামে  বঙ্গবন্ধুর কৃষিনীতি উপেক্ষা করে বিদেশ থেকে হাইব্রিডও জী এম ও জাতের বীজ, গবাদি পশু ও হাঁস মুরগী  আমদানি করে দেশীয় রোগ-ব্যধি সহনীয় জাত ধংস করে দিয়েছে। হাইব্রিডও জী এম ও জাতের জন্য অবশ্য প্রয়োজনীয় হল সেচ, ক্ষতিকর কীটনাশক ও রাসায়নিক সার তাই খাল কেটে সেচ ব্যবস্থা,রোগ-বালাই নাশকের জন্য ক্ষতিকর কীটনাশক এবং মাটির উর্বরতা বৃদ্ধির নামে  রাসায়নিক সার আমদানি ও তার যথেচ্ছা প্রয়োগের কারনে আজ দেশের কৃষি ব্যবস্থায় চরম বিপর্যয় দেখা দিয়েছে। শুধুই কি কৃষি? সমগ্রহ পরিবেশ আজ ধ্বংসের মুখে নিপতিত হয়েছে।

তথাকথিত আধুনিক কৃষির জন্য সেচ ব্যবস্থার নিমিত্তে খাল খননের সাফাই যারা গাইছেন তারা কি জানেন যে, পানির একটি স্বাভাবিক প্রবাহ থাকে যা প্রাকৃতিক ভাবেই সৃষ্টি এবং প্রবাহিত হয়।কৃত্রিম খাল খননের কারনে তা বাধাগ্রস্ত হয় এবং প্রাকৃতিক বিপর্যয় ঘটে।জিয়ার কাটা খালে পানি ধারনের ক্ষমতা নাই তাই-ভূগর্ভস্থ পানি ব্যবহারের কারনে পানির স্তর নেমে গেছে স্বাভাবিকের অনেক নিচে।শুষ্ক মৌসুমে পানি পাচ্ছে না কৃষকরা ফলে ফসল উৎপাদন ব্যহত হচ্ছে।

এরশাদের রাস্তা-ঘাট ? পানির স্বাভাবিক প্রবাহের কথা চিন্তা না করে গ্রাম- গ্রামান্তরে যত্রতত্র  অপরিকল্পিত রাস্তা নির্মাণের কারনে পানির স্বাভাবিক প্রবাহ বাধাগ্রস্থ হয়ে  দেখা দিচ্ছে জলাবদ্ধতা আর ভয়াবহ বন্যা তাও কি মানুষ চোখে দেখছে না ! 

এতকিছুর পরেও কেন তাহলে জিয়ার খাল খনন আর এরশাদের রাস্তা ঘাট নির্মাণ নিয়ে এত বাহবা ? কারন, জিয়া আর এরশাদকে নির্ভর করে কতিপয়ের টিকে থাকার বাসনা।