Agaminews
Dr. Neem Hakim

শ্যাম রাখি না কুল রাখি


আগামী নিউজ | রিপন আশরাফ  প্রকাশিত: মে ২৮, ২০২০, ১২:১১ পিএম
শ্যাম রাখি না কুল রাখি

রিপন আশরাফ

ঢাকা: ফার্স্ট ট্রাকের ৭ মেগা প্রকল্পের কোনটিই নির্ধারিত সময়ে শেষ হবে না।শ্যাম–কুল দুটিই রাখতে হবে।বরাদ্দ বাড়ছে আসন্ন বাজেটে প্রায় ৩০ হাজার কোটি টাকা। 

সরকারের অগ্রাধিকারের ৭ টি মেগা প্রকল্প নিয়ে জটিল বিড়ম্বনা যেমন ঘাড়ে চেপে বসেছে তেমনি করোনায় বদলে যাওয়া ব্যবস্থায় এর বাজেট ব্যয় -বরাদ্দ বৃদ্ধি কতটুকুন যৌক্তিক সেই বিতর্কটা সামনে এসে যাচ্ছে। আবার বাজেট বাস্তবায়ন ২০২০-২০২১ অর্থবছরে এটাও বিরাট চ্যালেঞ্জ। আসলে আগামীর সব হিসেব নিকেশ পালতে যাওয়া অবস্থায় এসব প্রকল্প জনগনেরর জন্য কতটুকুন আর্থসামাজিক ভাবে কাজে লাগবে।দেশের মধ্যে এবং দেশের বাইরে সম্পর্কিত স্থবির হওয়া ব্যবসা বানিজ্য ও কর্ম সংস্থানের প্রবাহ কতদিনে ঠিক হবে তা কেউ বলতে পারবে না। 

আমদানি রফতানি এবং এই সম্পর্কিত বিমান, জাহাজ ,মানুষ চলাচল কতদিনে স্বাভাবিক হবে তা বলা খুব কঠিন। দেশের বাইরের প্রবাসী শ্রমিকরা কি আর আদৌ বিদেশে কাজে থাকতে পাড়বেন–রেমিটেন্স আসার বন্ধ প্রবাহ কি আগের মত হবে। না বেকার হয়ে দেশে বোঝা হয়ে এসে বেকার থাকতে হবে তাদের তা কেউ জানে না। আগামীর চ্যালেঞ্জ হবে মানুষের সুস্থ্য থাকার ভয়ঙ্কর সাইকোলজিক্যাল চ্যালেঞ্জ।নিকট আগামির চ্যালেঞ্জ ভাত খেয়ে বেচে থাকার মত মৌলিক চাহিদার চ্যালেঞ্জ।

মৌলিক চাহিদা মেটানোর জন্য প্রয়োজন হবে কাজ ও কাজের বিনিময়ে অর্থ হাতে পাবার চ্যালেঞ্জ।করোনা কতদিন মানুষকে তাতিয়ে নিবে আর সে প্রেক্ষাপটে আগামীর পেশা, ব্যবসার ভৌত কাঠামো কি রকম হবে তাও মানুষের চিন্তার বাইরে। সবকিছুর ক্রীড়নক রহস্যে ঘেরা কোভিড-১৯ ।এই অবস্তায় আমাদের মেগা প্রকল্পের মেগা ব্যয় বাড়িয়ে কাজ শেষ হবার সম্ভবনা কতটুকু? আবার এই প্রকল্প গুলির কাজ শুরুর দিকে না হলে কথা ছিল ।কাজ অনেকদূর সমাপ্ত হয়েছে। সমাপ্তি বা অসমাপ্তি উভয়েই সঙ্কট। এ যেন জটিল ধাধার মত। 

এই প্রকল্পগুলির অন্যতম হচ্ছে:    
১.ঝিমিয়ে যাওয়া ঢাকার মেট্রোরেল ২. ঝিমিয়ে যাওয়া ঢাকা গাজিপুর বাস র‍্যাপিড এলিভেটেড এক্সপ্রেস প্রকল্প।৩.ঝিমিয়ে যাওয়া কক্সবাজার রেল এক্সটেনশন প্রকল্প। ৪.ঝিমিয়ে যাওয়া কর্ণফুলীর তলদেশ দিয়ে ৩.২কিমি টানেল প্রকল্প।৫. ঝিমিয়ে যাওয়া কক্সবাজার মাতারবাড়ি বিদ্যুৎ প্রকল্প। ৬. ঝিমিয়ে যাওয়া রূপপুর পারমানবিক বিদ্যুৎ প্রকল্প।৭. অপেক্ষাকৃত কম ঝিমিয়ে যাওয়া পদ্মা সেতু প্রকল্প।

এগুলি সরকারের অগ্রাধিকারে থাকার পাশাপাশি এখন বেশি মনোযোগ দাবী করে মাঠ ফসলের উৎপাদনের চাকা ঠিক রাখা। এই মুহূর্তে সবচাইতে জরুরি অগ্রাধিকার, মাঠ ফসল, প্রাণী-মৎস্য অর্থাৎ টোটাল কৃষির গভীর ক্ষত দ্রুত সাড়িয়ে তোলা। ঘূর্ণিঝড় আম্ফান আবার আগের হিসেবটাও উল্টে দিয়ে মরার ওপর খাঁড়ার ঘা তৈরি করে দিয়েছে। বাংলাদেশের জন্য এক জটিল অবস্থার সৃষ্টি হয়েছে। এ যেন শ্যাম রাখব না কুল রাখি অথবা সবটাই রাখির মত সমস্যা। 

লেখক: রিপন আশরাফ 
অর্থনৈতিক ও রাজনৈতিক বিশ্লেষক  
 

Dr. Neem