Dr. Neem on Daraz
Victory Day

সাফের নবম শিরোপা জিতল ভারত


আগামী নিউজ | ক্রীড়া ডেস্ক প্রকাশিত: জুলাই ৪, ২০২৩, ১১:৩৯ পিএম
সাফের নবম শিরোপা জিতল ভারত

ঢাকাঃ বঙ্গবন্ধু সাফ চ্যাম্পিয়নশিপে দুর্দান্ত খেলেও ফাইনালে উঠতে পারেনি বাংলাদেশ। কুয়েতের বিপক্ষে সেমি ফাইনালে অতিরিক্ত সময়ে ১-০ গোলে হেরে স্বপ্নভঙ্গ হয় জামাল ভূঁইয়াদের। টাইগারদের হারিয়ে আজ শনিবার বেঙ্গালুরুর শ্রী কান্তিরাভা স্টেডিয়ামে ফাইনালে ভারতের মুখোমুখি হয় কুয়েত। যেখানে নির্ধারিত সময় ১-১ ব্যবধানে খেলা ড্র হলে অতিরিক্ত সময় গড়ায় শিরোপার লড়াই। অতিরিক্ত সময়েও গোল না হলে টাইব্রেকারে গড়ায় ফাইনাল। হাইভোল্টেজ পেনাল্টি শুট আউটে কুয়েতকে ৫-৪ ব্যবধানে হারিয়ে সাফের সর্বোচ্চ নবম শিরোপা জিতেছে ভারত।

এদিন ঘরের মাটিতে ম্যাচের শুরুতেই গোল পেয়ে যেতে পারত ভারত। কিন্তু,  তৃতীয় মিনিটে ভারতের আকাশ মিশ্রার শট ঠেকিয়ে দেন কুয়েত গোলরক্ষক রহমান মারজুক। অপরদিকে ম্যাচের সাত মিনিটে কাউন্টার অ্যাটাকে প্রথম গোলটা পেয়ে যেতে পারত কুয়েতও। আলফানেনির কাউন্টার অ্যাটাক কাটা পড়ে অফসাইডের ফাঁদে। মিনিট দুয়েক পরেই বাম প্রান্ত থেকে আব্দুল্লাহর ক্রস কর্ণারের বিনিময়ে রক্ষা করেন ভারত গোলরক্ষক গুরপ্রীত সিং।

ম্যাচের ১৪ মিনিটে আর রক্ষা পায়নি ভারত। আলব্লাউসি বল পেয়ে বাড়িয়ে দেন আলখালদির দিকে। সেখান থেকে গোল করে দলকে এগিয়ে নেন তিনি। গোল খেয়ে পিছিয়ে পড়া ভারত ১৬ মিনিটে সমতা ফেরাতে পারত।

কিন্তু সুনীল ছেত্রীর শট ঠেকিয়ে দেন মারজুক। এরপর দুই দলই চেষ্টা করেছে গোল করতে। ব্যর্থ হয়েছে তারা। তবে ৩৯ মিনিটে ভারত সেই সুযোগটা পেয়ে যায়। সুনীল ছেত্রীর তৈরি করা বল থেকে স্বাগতিকদের সমতায় ফেরান লালিয়ানজুয়ালা চাগতে। এরপর ম্যাচের বাকি সময় আর গোলের দেখা না পেলে ১-১ সমতা নিয়ে বিরতিতে যায় দুই দল। 

বিরতিতে থেকে এসে দুই দলই আক্রমন আর পাল্টা আক্রমনে জমে উঠে খেলা। ৪৮ মিনিটে ভারতের একটি প্রচেষ্টা ব্যর্থ করে দেন কুয়েতের গোলরক্ষক। ৫২ মিনিটে সুনীলকে লক্ষ্য করে কুয়েতের বক্সে বল বাড়ান সাহাল। কিন্তু ভারতীয় দলের অধিনায়ক বলের নাগাল না পেলে ব্যর্থ হন সেই সুযোগও।

দ্বিতীয়ার্ধে ভারতের আক্রমণে কিছুটা চাপে পড়ে যায় কুয়েতের রক্ষণ। ৭১ মিনিটে মহেশ সিংহ এবং রোহিত কুমারকে এক সঙ্গে মাঠে নামিয়ে রক্ষণ সংগঠন মজবুত করার চেষ্টা করেন ভারতের সহকারী কোচ মহেশ গাউলি। এরপর ম্যাচের বাকিসময় দুই দলের ফুটবলাররা গোলের চেষ্টা করলেও, গোলের দেখা পাননি উভয় দলের কেউ। শেষ পর্যন্ত ১-১ সমতার খেলা মাঠে গড়ায় অতিরিক্ত সময়।

কিন্তু অতিরিক্ত সময়ের ৩০ মিনিটেও দুই দলের কেউ যখন গোলের দেখা না পায়। ম্যাচ গড়ায় পেনাল্টি শুটে। যেখানে কুয়েতকে টাইব্রেকারে ৫-৪ ব্যবধানে হারিয়ে টুর্নামেন্টের শিরোপা জিতেছে ভারত।

বুইউ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে