Dr. Neem on Daraz
Victory Day

চূড়ান্ত নাটকীয়তা দেখিয়ে ইংল্যান্ডকে ১ রানে হারালো নিউজিল্যান্ড


আগামী নিউজ | ক্রীড়া ডেস্ক প্রকাশিত: ফেব্রুয়ারি ২৮, ২০২৩, ১১:৪৯ এএম
চূড়ান্ত নাটকীয়তা দেখিয়ে ইংল্যান্ডকে ১ রানে হারালো নিউজিল্যান্ড

ঢাকাঃ ওয়েলিংটনে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টে ফলোঅনে পড়েছিল নিউজিল্যান্ড। প্রথম ইনিংসে বেন স্টোকসরা ২২৬ রানে এগিয়ে ছিল। এমন ম্যাচ বাঁচানো কিউইদের জন্য কঠিনই ছিল। কিন্তু শেষ পর্যন্ত এক রানের শ্বাসরুদ্ধশ্বাস জয় তুলে নিয়েছে স্বাগতিকরা।

দ্বিতীয় ইনিংসে ২৫৮ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ২৫৬ রানে ইংলিশদের ইনিংস থেকে এক রানের জয় পায় নিউজিল্যান্ড।

শেষ উইকেটে জয়ের জন্য ইংল্যান্ডের প্রয়োজন ছিল মাত্র ৭ রান। অন্যদিকে জয় নিশ্চিতে নিউজিল্যান্ডের দরকার ছিল এক উইকেটের।

জেমস অ্যান্ডারসন চার মেরে সমীকরণ অনেকটা সহজ করেন। ইংলিশদের জয়ের জন্য যখন ২ রান দরকার, তখন নেইল ওয়েগনারের লেগ স্ট্যাম্পের বাইরের বল ফ্লিক করতে গিয়ে উইকেটকিপার টম ব্লান্ডেলের হাতে ধরা পড়েন অ্যান্ডারসন। আর তাতে এক রানের নাটকীয় জয় পায় কেন উইলিয়ামসনের দল।

টেস্টে ক্রিকেটের দেড়শ বছরের ইতিহাসে দ্বিতীয়বারের মতো এক রানের ব্যবধানে জয় দেখল বিশ্ব। এর আগে ১৯৯৩ সালে অ্যাডিলেডে অস্ট্রেলিয়াকে এই রানের ব্যবধানে হারিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ।

আর প্রথম ইনিংসে ফলোঅনে পড়েও জয় নিয়ে মাঠ ছাড়ার চতুর্থ ঘটনা এটি। ফলে দুই ম্যাচের সিরিজটি ১-১ এর সমতায় শেষ হয়।

এর আগে এক উইকেটে ৪৮ রান নিয়ে পঞ্চম ও শেষ দিনের খেলা শুরু করে ইংল্যান্ড। মাত্র ৩২ রান তুলতেই ৪ উইকেটে হারিয়ে ফেলে তারা। একে একে আউট হয়ে ফেরেন ওলি রবিনসন (২), বেন ডাকেট (৩৩), ওলি পোপ (১৪) ও হ্যারি ব্রক (০)। ৮০ রানে ৫ উইকেট হারিয়ে ধুঁকতে থাকা ইংলিশদের পথ দেখান জো রুট ও অধিনায়ক বেন স্টোকস।

ষষ্ঠ উইকেটে দুজনে ১২১ রানের জুটি গড়েন তারা। পরের ১৪ রানে তিন ব্যাটারকে হারিয়ে আবারও ম্যাচের গতিপথ হারায় ইংল্যান্ড। ব্যক্তিগত ৩৩ রানে স্টোকসকে সাজঘরে ফেরান ওয়াগনার। সঙ্গী হারানোর কিছুক্ষণ পর সাজঘরে ফেরেন জো রুটও। ১১৩ বলে ৯৫ রান করা রুটকেও ফেরান ওয়াগনার।

দলীয় ২১৫ রানে ফিরে যান স্টুয়ার্ট ব্রডও। ম্যাচের রোমাঞ্চ যেন শেষই হচ্ছিল না। জ্যাক লিচকে সঙ্গে নিয়ে কিউইদের তোপ সামলে দলকে টেনে নিতে থাকেন বেন ফোকস। জয় থেকে মাত্র ৭ রান দূরে, এমন অবস্থায় ফোকসকে সাজঘরে ফেরান টিম সাউদি। ২৫৬ রানে ওয়াগনার জেমস অ্যান্ডারসনকে ফিরিয়ে অসম্ভব এবং রোমাঞ্চকর এক জয় পায় নিউজিল্যান্ড।

এর আগে প্রথম ইনিংসে ৮ উইকেটে ৪৩৫ রান তুলে ইনিংস ঘোষণা করেছিল ইংল্যান্ড। জবাবে ২০৯ রানে অলআউট হয় নিউজিল্যান্ড। ফলোঅনে পড়ে ব্যাটিং করতে নেমে দ্বিতীয় ইনিংসে ৪৮৩ রান করে কিউইরা। উইলিয়ামসনের দুর্দান্ত শতক ও চারটি অর্ধশতকে লড়াই করার স্কোর গড়ে নিউজিল্যান্ড।

বুইউ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে