Dr. Neem on Daraz
international mother language day

বাঁচা-মরার লড়াইয়ে রাতে মাঠে নামছে মেসির আর্জেন্টিনা


আগামী নিউজ | ক্রীড়া ডেস্ক প্রকাশিত: নভেম্বর ২৬, ২০২২, ০১:২৪ পিএম
বাঁচা-মরার লড়াইয়ে রাতে মাঠে নামছে মেসির আর্জেন্টিনা

ঢাকাঃ কাতার বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে ‘অঘটনের শিকার’ হয়েছিল আর্জেন্টিনা। কেননা সৌদি আরবের কাছে ২-১ গোলের পরাজয়ের পর বিশ্বজুড়ে আলোড়ন তৈরি হয়। তবে সেসব স্মৃতি ভুলে গ্রুপ পর্বের দ্বিতীয় ম্যাচে আজ (শনিবার) দিবাগত রাত ১টায় মেক্সিকোর মুখোমুখি হতে যাচ্ছে আর্জেন্টিনা।

প্রথম ম্যাচ হেরে ব্যাকফুটে থাকায় আজকের ম্যাচটি আর্জেন্টিনার জন্য এক প্রকার বাঁচা-মরার লড়াই। কেননা এ ম্যাচ হারলেই বিশ্বকাপ থেকে ছিঁটকে পড়তে হবে লিওনেল মেসির দলকে। তাইতো মেক্সিকো ম্যাচের আগে সংবাদ সম্মেলনে দলের অবস্থা সম্পর্কে জানিয়েছেন আর্জেন্টিনার ফরোয়ার্ড লাউতারো মার্টিনেজ। তিনি বলেন, ‘এটা আমাদের জন্য এখন ফাইনালের মতো। কারণ এটি এমন একটি ম্যাচ যা এই বিশ্বকাপে আমাদের বিশ্বাসকে তুলে ধরবে। সৌদি আরবের কাছে হেরে যাওয়া আমাদের মনোবলে একটি ভারী ধাক্কা ছিল কিন্তু আমরা একটি শক্তিশালী দল, খুব ঐক্যবদ্ধও আছি’।

কাতার বিশ্বকাপের শেষ ষোলোতে যাওয়ার মিশনে মেসিদের সামনে সবচেয়ে সহজ পথ হল, পরের দুই ম্যাচেই জয় নিয়ে আসা। রবিবার মেক্সিকো এবং বৃহস্পতিবার পোল্যান্ডকে হারাতে পারলে আর্জেন্টিনার পরের রাউন্ডে ওঠার সম্ভাবনা অনেকটাই সহজ হয়ে যাবে। এই দুই ম্যাচ জিতলে আলবেসেলিস্তাদের পয়েন্ট হবে ছয়। তাই গ্রুপ চ্যাম্পিয়ন না হলেও, গ্রুপে দ্বিতীয় অবস্থানে থেকে পরের রাউন্ডের টিকিট পাবে দলটি।

তাই মার্টিনেজের কাছে সাংবাদিকদের প্রশ্ন ছিল, মেক্সিকো ম্যাচের আগে কেমন চাপে আছে তার দল? সাংবাদিকদের করা এমন প্রশ্নের জবাবে মার্টিনেজ জানান, ‘এসব নিয়ে আমাদের কোনো কথাই হয়নি। আমাদের ওপর কোনো চাপ নেই। কারণ, নিজেদের কাজের প্রতি আস্থা আছে। আস্থা আছে কোচিং স্টাফের ওপরও। আমরা শান্তই আছি’।

তবে আর্জেন্টাইনদের শেষ ষোলোতে ওঠার পেছনে বড় বাঁধা হতে পারে সৌদি আরব। এশিয়ার দলটি যদি পরের দুইটি ম্যাচের একটিতেও জয়ের স্বাদ পায়, তবে আর্জেন্টিনার জন্য টিকে থাকা কঠিন হয়ে যাবে। কারণ, একটি ম্যাচ জিতলেই সৌদি আরবের পয়েন্ট হবে ছয়। সেক্ষেত্রে আলবেসেলিস্তাদের বাকি দুই ম্যাচেই জিততে হবে। তবেই সৌদি আরবের পর দ্বিতীয় দল হিসেবে শেষ ষোলোতে যেতে পারবে মেসি-ডি মারিয়ারা।

আর্জেন্টিনার শেষ ষোলোতে ওঠার সব সমীকরণ বদলে যাবে, যদি মেক্সিকোর বিপক্ষে ম্যাচে মেসিরা হেরে যায়। সে ক্ষেত্রে পোল্যান্ডকে বড় ব্যবধানে হারাতে হবে, এরসঙ্গে তাকিয়ে থাকতে হবে বাকি দলগুলোর দিকেও। যদি গ্রুপের দুইটি বা তিনটি দলের সমান পয়েন্ট হয়, তা হলে গোলপার্থক্য দেখা হবে। তাই পোল্যান্ডের বিপক্ষে বড় ব্যবধানে জেতার বিকল্প থাকবে না স্ক্যালোনির দলের।

আর্জেন্টিনার সম্ভাব্য একাদশ

এমিলিয়ানো মার্টিনেজ (গোলরক্ষক), নিকোলাস ওতামেন্দি, লিসান্দ্রো মার্টিনেজ, মার্কোস আকুনা, গঞ্জালো মন্টিয়েল, রদ্রিগো ডি পল, লিয়ান্দ্রো পারেদেস, এনজো ফার্নান্দেজ, অ্যাঞ্জেল ডি মারিয়া, লিওনেল মেসি, লওতারো মার্টিনেজ।