Dr. Neem on Daraz
Victory Day

ফুটবলের বিশ্বযুদ্ধ শুরু আজ


আগামী নিউজ | ক্রীড়া ডেস্ক প্রকাশিত: নভেম্বর ২০, ২০২২, ০৯:২৯ এএম
ফুটবলের বিশ্বযুদ্ধ শুরু আজ

ঢাকাঃ ১৯৩০ থেকে ২০২২। কেটে গেছে ৯২টি বছর। বিশ্ব ফুটবলের সবচেয়ে বড় মিলনমেলা ‘গ্রেটেস্ট শো অন আর্থ’ ফেলে এসেছে ২১টি আসরকে। জন্ম দিয়েছে হাজারো ইতিহাস। যথারীতি চার বছর পর আবার বেজে উঠেছে বিশ্বকাপের দামামা। গোটা বিশ্ব এখন ফুটবলে মাতোয়ারা। আজ থেকে শুরু হচ্ছে বিশ্বকাপের সেই ফুটবল মহারণ। ৩২ দেশের অংশগ্রহণে আট গ্রুপে হবে প্রথম রাউন্ড। উদ্বোধনী দিনে স্বাগতিক কাতারের মুখোমুখি ইকুয়েডর। রোববার বাংলাদেশ সময় রাত ১০টায় কাতারের আল বাইত স্টেডিয়ামে শুরু হবে ম্যাচটি।

এশিয়ায় প্রথম বিশ্বকাপ আয়োজন হয়েছিল ২০০২ সালে। জাপান-দক্ষিণ কোরিয়া যৌথভাবে এ আয়োজন করে। সেবার জার্মানিকে হারিয়ে বিশ্বকাপের পঞ্চম শিরোপা ঘরে তুলেছিল ব্রাজিল। এবার দ্বিতীয়বারের মতো এশিয়ায় বসেছে বিশ্ব ফুটবলের শ্রেষ্ঠত্বের লড়াইয়ের এ আসর।

৩২টি দেশ বিশ্বকাপে অংশ নিচ্ছে আট গ্রুপে ভাগ হয়ে। ‘এ’ গ্রুপে স্বাগতিক কাতারের সঙ্গে আছে ইকুয়েডর, নেদারল্যান্ডস ও সেনেগাল। ‘বি’ গ্রুপের ইংল্যান্ডের সাথে আছে ওয়েলস, ইরান ও যুক্তরাষ্ট্র। ‘সি’ গ্রুপের দলগুলো হচ্ছে-আর্জেন্টিনা, সৌদি আরব, পোল্যান্ড ও মেক্সিকো।

এছাড়া ‘ডি’ গ্রুপের চার দল হচ্ছে- ফ্রান্স, অস্ট্রেলিয়া, ডেনমার্ক ও তিউনেসিয়া। ‘ই’ গ্রুপে আছে স্পেন, জার্মানি, কোস্টারিকা ও জাপান। ‘এফ’ গ্রুপের চার দল হচ্ছে- বেলজিয়াম, কানাডা, মরোক্কো ও ক্রোয়েশিয়া। ‘জি’ গ্রুপের দলগুলো হচ্ছে- ব্রাজিল, সার্বিয়া, সুইজারল্যান্ড ও ক্যামরুন। ‘এইচ’ গ্রুপে আছে পর্তুগাল, ঘানা, উরুগুয়ে এবং দক্ষিণ কোরিয়া।

বুইউ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে