কাতার বিশ্বকাপের অংশগ্রহণকারী দলগুলো কে কত টাকা পাবে


আগামী নিউজ | ক্রীড়া ডেস্ক প্রকাশিত: নভেম্বর ১২, ২০২২, ০১:০৫ পিএম
কাতার বিশ্বকাপের অংশগ্রহণকারী দলগুলো কে কত টাকা পাবে

ঢাকাঃ কাতার ফুটবল বিশ্বকাপ-২০২২ মাঠে গড়াতে বাকি মাত্র এক সপ্তাহ। বিশ্ব আসরকে সামনে রেখে ব্রাজিল ও আর্জেন্টিনাসহ অংশগ্রহণকারী দলগুলো একে একে দল ঘোষণা করছে। স্বাগতিক কাতারও ঘোষণা করেছে তাদের দল। দলগুলোর বেশিরভাগ মধ্যপ্রাচ্যের দেশটিতে পৌঁছেও গেছে। সবমিলিয়ে কাতার বিশ্বকাপের সব প্রস্তুতি চূড়ান্ত। এখন শুধু সময়ের অপেক্ষা। ২০ নভেম্বর পর্দা উঠছে ফুটবলের এই মহাযজ্ঞের।

এরইমধ্যে রেকর্ড পরিমাণ প্রাইজমানি নিয়ে হাজির বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা। চ্যাম্পিয়ন ও রানার্সআপ দল কত পাবে তা প্রকাশ করেছে ফুটবলের আন্তর্জাতিক সংস্থাটি।

ফিফা জানিয়েছে, এবারের বিশ্বকাপে অংশ নেওয়া ৩২ দলের জন্য প্রাইজমানি নেই। তবে প্রাইজমানি থাকছে শেষ ১৬ নিশ্চিত করা প্রত্যেক দলের জন্য। আর প্রাইজমানি শুনলে যে কারও চোখ কপালে উঠবে।

ফিফা জানিয়েছে, চ্যাম্পিয়ন দল পাবে ৪০৪ কোটিরও বেশি টাকা। রানার্সআপ পাবে প্রায় ২৯০ কোটি টাকা।

শেষ ১৬ নিশ্চিত করা দলগুলো পাবে বিপুল অঙ্কের প্রাইজমানি। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় তিন হাজার কোটি টাকার সমান। কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নেওয়া চার দল পাবে প্রায় ১৬৪ কোটি টাকা করে।

তৃতীয় ও চতুর্থ স্থান পাওয়া দল পাবে ২৬০ ও ২৪০ কোটি টাকা। বিশ্বকাপের মূল আকর্ষণ ফাইনাল। শিরোপাজয়ী দল বিশ্বকাপ ট্রফির পাশাপাশি পাবে ৩৮ মিলিয়ন ইউরো; যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ৪০৪ কোটি টাকার বেশি। রানার্সআপ দল পাবে ২৯০ কোটি টাকা। শেষ ১৬ নিশ্চিত করা ৮ দলের প্রত্যেকে পাবে ১১.৭ মিলিয়ন ইউরো, বাংলাদেশি মুদ্রায় যা ১২৪ কোটি ৪৬ লাখ ৪০ হাজার টাকা করে।

এরপর কোয়ার্টার ফাইনাল পর্ব থেকে বিদায় নেওয়া চার দলের প্রত্যেকে বাড়ি ফিরবে ১৫.৪০ মিলিয়ন ইউরো, যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ১৬৩ কোটি ৮২ লাখ ৫২ হাজার টাকা নিয়ে। এছাড়া, তৃতীয় ও চতুর্থ হওয়া দল যথাক্রমে প্রায় ২৬০ কোটি টাকা ও ২৪০ কোটি টাকা পাবে।

বুইউ