Dr. Neem on Daraz
Victory Day

দেশে ফিরলেন চ্যাম্পিয়ন নারী দল


আগামী নিউজ | ক্রীড়া ডেস্ক প্রকাশিত: সেপ্টেম্বর ২৭, ২০২২, ১২:৫৬ পিএম
দেশে ফিরলেন চ্যাম্পিয়ন নারী দল

ঢাকাঃ টি-টোয়েন্টি বিশ্বকাপ বাছাইপর্বে চ্যাম্পিয়ন হয়ে ট্রফি নিয়ে ঢাকায় ফিরেছেন নিগার সুলতানা জ্যোতি-সালমা খাতুনরা। সংযুক্ত আরব আমিরাত থেকে আজ মঙ্গলবার সকাল ৯টায় রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছায় বাংলাদেশ নারী ক্রিকেট দল। দেশে পৌঁছেই গণমাধ্যমে দেশ ছেড়ে যাওয়ার আগে দেওয়া সেই প্রতিশ্রুতি ফের মনে করিয়ে দিলেন অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি। কথা রেখে ট্রফি নিয়ে ফিরতে পেরে খুশি তিনি।

গত ৮ সেপ্টেম্বর দেশ ছাড়ার আগে নারী দলের অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি সংবাদ সম্মেলনে জানিয়েছিলেন, টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জনই থাকবে তাদের প্রধান লক্ষ্য। অধিনায়ক নিজের দেওয়া সেই প্রতিশ্রুতি রাখতে পেরেছেন। 

দেশে ফিরে মঙ্গলবার জ্যোতি বলেন, ‘আমিরাতে যাওয়ার আগেই বলে গিয়েছিলাম, শুধু কোয়ালিফাই খেলতে চাই না। যেহেতু আমরা এফটিপিতে আছি তাই বাইরের টি-টোয়েন্টি সিরিজ গুলো খেলব। তাই আমাদের টার্গেট থাকবে অবশ্যই সিরিজ নেওয়ার এবং জেতার। এর ফলে আমরা যদি র‍্যাঙ্কিং এগিয়ে যেতে পারি আমাদেরকে আর কোয়ালিফাই খেলতে হচ্ছে না। আশা করছি এই প্ল্যানে আমাদের ক্রিকেট বোর্ড এগোচ্ছে এবং আমরাও সেই অনুযায়ী কাজ করে যাচ্ছি।’

জ্যোতি আরও যোগ করেন, ‘আমি আমাদের দিক থেকে চিন্তা করছি কারণ আমরা কিন্তু ডিফেন্ডিং চ্যাম্পিয়ন। আমাদের টিমটা দেখবেন যে অলমোস্ট যারা এশিয়া কাপ খেলেছেন অনেকেই আছেন। এখানে সবাই এক্সপেরিয়েন্স এবং যেহেতু ঘরের মাঠে খেলা আমার কাছে মনে হয় নিজেদেরকে এগিয়ে রাখাটাই উচিত। আমরা যেহেতু ভালো একটা প্রিপারেশন পেয়েছি এবং চ্যাম্পিয়নশিপের মত বড় ইনস্পিরেশন আর কোন কিছু হতে পারে না। তাই আমার কাছে মনে হয় আমরা কোয়ালিফাই করে এসেছি যেটা আমাদেরকে অন্যরকম একটা বুস্ট আপ করে রাখছে।’

বাছাই পর্বের সেমি-ফাইনালে পা দিয়ে বাংলাদেশ নিশ্চিত করে ২০২৩ সালের আইসিসি নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল পর্ব। ফাইনালের আগেই সেমি-ফাইনাল জয়ে বিশ্বকাপের টিকিট নিশ্চিত হয় টাইগ্রেসদের। তারপর রোববার ফাইনালে আয়ারল্যান্ডকে ৭ রানে হারিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ বাছাইপর্বের হ্যাটট্রিক শিরোপা অর্জন করে বাংলার মেয়েরা। এর আগে থাইল্যান্ড, যুক্তরাষ্ট্র, আয়ারল্যান্ড ও স্কটল্যান্ডকেও হারায় নিগার সুলতানা জ্যোতির দল।

সেই সাফল্যের সুখস্মৃতি নিয়ে এবার এশিয়া কাপ শুরু করবে টুর্নামেন্টের বর্তমান চ্যাম্পিয়নরা। আগামী ১ অক্টোবর থেকে শুরু হবে নারী এশিয়া কাপের অষ্টম আসরের খেলা।

টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচে থাইল্যান্ডের মুখোমুখি হবে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ও স্বাগতিক বাংলাদেশ দল। সবগুলো ম্যাচই হবে সিলেটের মাঠে। সাত দলের অংশগ্রহণে ২৪ ম্যাচের এ টুর্নামেন্টের ফাইনাল ম্যাচ হবে ১৫ অক্টোবর।

নিজেদের দ্বিতীয় ম্যাচে ৩ অক্টোবর সকাল ৯টায় বাংলাদেশের প্রতিপক্ষ পাকিস্তান। এরপর ৬ অক্টোবর মালয়েশিয়া, ৮ অক্টোবর ভারত, ১০ অক্টোবর শ্রীলঙ্কা ও ১১ অক্টোবর আরব আমিরাতের বিপক্ষে নিজেদের শেষ ম্যাচ খেলবে জ্যোতির দল।

এশিয়া কাপের জন্য তারকা পেসার জাহানারা আলম ও টপঅর্ডার ব্যাটার ফারজানা হক পিঙ্কিকে ফিরিয়ে স্কোয়াড ঘোষণা করেছে বাংলাদেশ। এছাড়া দলে ফিরেছেন ফারিহা ইসলাম তৃষ্ণাও।

এশিয়া কাপে বাংলাদেশ নারী দল

নিগার সুলতানা জ্যোতি (অধিনায়ক), শামীমা সুলতানা, ফারজানা হক পিংকি, রুমানা আহমেদ, রিতু মনি, লতা মণ্ডল, সালমা খাতুন, সোবহানা মোস্তারি, নাহিদা আক্তার, মুরশিদা খাতুন, জাহানারা আলম, ফাহিমা খাতুন, সানজিদা আক্তার মেঘলা, ফারিহা ইসলাম তৃষ্ণা, সোহালি আক্তার।

স্ট্যান্ড বাই: মারুফা আক্তার, শারমিন আক্তার সুপ্তা, নুজহাত তাসনিয়া, রাবেয়া খান।

এমবুইউ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে