Dr. Neem on Daraz
Dr. Neem Hakim

ব্রাজিল-আর্জেন্টিনার স্থগিত ম্যাচ বাতিল


আগামী নিউজ | ক্রীড়া ডেস্ক প্রকাশিত: আগস্ট ১৭, ২০২২, ১০:০৬ এএম
ব্রাজিল-আর্জেন্টিনার স্থগিত ম্যাচ বাতিল

ঢাকাঃ অবশেষে আনুষ্ঠানিকভাবে বাতিল হয়ে গেলো ব্রাজিল ও আর্জেন্টিনার মধ্যকার স্থগিত হয়ে থাকা বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচটি। মঙ্গলবার রাতে আনুষ্ঠানিক বিবৃতির মাধ্যমে খবর জানিয়েছে আর্জেন্টাইন ফুটবল অ্যাসোসিয়েশন। ব্রাজিল ফেডারেশন ও ফিফার সঙ্গে সমঝোতার ভিত্তিতেই হয়েছে এ সিদ্ধান্ত।

আগামী ২২ সেপ্টেম্বরের মধ্যে হওয়ার কথা ছিল গত বছরের ৫ সেপ্টেম্বর স্থগিত হওয়া ম্যাচটি। করোনাভাইরাসজনিত প্রটোকল বহাল রাখতে ব্রাজিলের স্বাস্থ্য অধিদপ্তরের হস্তক্ষেপে স্থগিত হয়েছিল ম্যাচটি। সেদিন খেলা শুরু হয়ে ৫ মিনিট পর্যন্ত মাঠেও ছিল দুই দল।

এরপর থেকেই চলছিল সেই ম্যাচ আবারও আয়োজনের তোড়জোড়। চাপ দিচ্ছিল ফিফা-কনমেবল। তবে সেই চাপ উপেক্ষা করে ব্রাজিল আর আর্জেন্টিনা ম্যাচটা বাতিলের চেষ্টা করছিল। সেই চেষ্টা সফলতার মুখ দেখছে অবশেষে। সম্প্রতি এক যৌথ বিবৃতিতে জানিয়েছে ব্রাজিল ও আর্জেন্টিনা ফেডারেশন। 

সেখানে বলা হয়েছে, 'ব্রাজিল-আর্জেন্টিনার সেই ম্যাচটা আর হচ্ছে না। এএফএ, সিবিএফ ও ফিফা এই সমস্যার সমাধান পেয়েছে আন্তর্জাতিক ক্রীড়া আদালতে। ' দুই দলই জানিয়েছে, ২২ সেপ্টেম্বর অনুষ্ঠেয় সেই ম্যাচটা দুই দলেরই বিশ্বকাপ প্রস্তুতিতে বাধা দিত।

গেল ফেব্রুয়ারিতে ফিফা জানিয়েছিল ম্যাচটা খেলতেই হবে দুই দলকে। ব্রাজিল আর আর্জেন্টিনাকে জরিমানাও করেছিল বিশ্বফুটবলের নিয়ন্ত্রক সংস্থা। এরপরই দুই সংস্থা দ্বারস্থ হয় আন্তর্জাতিক ক্রীড়া আদালতে। 

বিশ্বকাপে দুই দলই অনেক ম্যাচ হাতে রেখে নিজেদের খেলা নিশ্চিত করেছে। কনমেবল অঞ্চলে শীর্ষে থেকে বিশ্বকাপে গেছে ব্রাজিল, আর্জেন্টিনার অবস্থান এর ঠিক পরেই। এমনকি আর্জেন্টিনা যদি ব্রাজিলের সঙ্গে জিততও, তাহলেও দুই দলের অবস্থানে কোনো পরিবর্তন আসত না। যার ফলে এই ম্যাচ খেলা নিয়ে দুই দলের কেউই তেমন আগ্রহ ছিল না। 

এই ম্যাচ না খেলার আরও একটা কারণও আছে। প্রতিযোগিতামূলক ম্যাচ হওয়ায় এই ম্যাচে পাওয়া নিষেধাজ্ঞা সরাসরি যোগ হতো বিশ্বকাপে। এই ম্যাচে কেউ লাল কার্ড দেখলে শঙ্কা ছিল বিশ্বকাপ মিস করারও। যার ফলে দুই দলই সতর্ক ছিল এই বিষয়ে। খেলতে চাইছিল না ম্যাচটা। অবশেষে দুই দলেরই চাওয়া পূরণ হয়েছে, বাতিলই হয়ে গেছে ম্যাচটা।

এমবুইউ