Dr. Neem on Daraz
Dr. Neem Hakim

আট বছর পর ফেরা: টেস্টের প্রতি ভালোবাসার প্রমাণ দেবেন বিজয়


আগামী নিউজ | ক্রীড়া ডেস্ক প্রকাশিত: জুন ২৩, ২০২২, ১২:২৫ পিএম
আট বছর পর ফেরা: টেস্টের প্রতি ভালোবাসার প্রমাণ দেবেন বিজয়

ঢাকাঃ ইয়াসির রাব্বির চোট টেস্ট দলে সুযোগ করে দিয়েছিল এনামুল হক বিজয়কে। ৮ বছর পর টেস্ট দলে ফেরার পর এবার একাদশে থাকারও সম্ভাবনা তৈরি হয়েছে বিজয়ের। জানা গেছে, আগামীকাল থেকে শুরু হওয়া ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সেন্ট লুসিয়া টেস্ট নাজমুল হোসেন শান্তর জায়গায় একাদশে সুযোগ পেতে পারেন বিজয়। সেই সুযোগ পেলে নিজে টেস্টের জন্য কতটা নিবেদিত, তারই প্রমাণ দিতে চান এই উইকেটরক্ষক ব্যাটসম্যান।

২০১৪ সালে সর্বশেষ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট খেলেছিলেন বিজয়। এবারও সেই একই প্রতিপক্ষের বিপক্ষে প্রত্যাবর্তনেট অপেক্ষা। বিজয় এ নিয়ে বলেন, ‘ওইভাবে আসলে চিন্তা করিনি। দেশের হয়ে খেলব এটা খুব গুরুত্বপূর্ণ। আবার সুযোগ এসেছে এটা কাজে লাগানোর চেষ্টা করব।’ 

দীর্ঘদিন দিন পর দলে সুযোগ পেয়ে স্বাভাবিকভাবেই রোমাঞ্চিত বিজয়। নিজের প্রস্তুতি নিয়ে এই উইকেটরক্ষক ব্যাটার বলেন, ‘অবশ্যই এটা সত্য, শুরুতে শুধু সাদা বলের দলেই সুযোগ পেয়েছিলাম। সাদা বলেই অনুশীলন করেছি এটাও সত্য। তবে আগেও বলেছি আমি নিজে সবসময় বিশ্বাস করি টেস্ট ক্রিকেটটা আমি অনেক বেশি ভালোবাসি। এটার জন্য অনেক বেশি নিবেদন কাজ করে। টেস্টে যখন সুযোগ পাব অবশ্যই কাজে লাগানোর চেষ্টা করব। যেহেতু ৮ বছর পর টেস্টে সুযোগ পেয়েছি নিজেকে প্রমাণের সুযোগ যে আমি কতটুকু টেস্ট ভালোবাসি। অবশ্যই আমি রোমাঞ্চিত। যেভাবে এতদিন প্রথম শ্রেণির ক্রিকেট খেলে এসেছি সেভাবেই খেলার চেষ্টা করব। নতুন করে কিছু পরিবর্তন করতে চাই না।’ 

এদিকে দীর্ঘদিন রান খরায় ভুগছেন শান্ত। টেস্টে সবশেষ ফিফটি পেয়েছিলেন এই বছরের জানুয়ারিতে। নিউজিল্যান্ডের বিপক্ষে ৬৪ রানের ইনিংস খেলার পর ব্যাট হাতে খারাপ সময় পার করছেন এই ওপেনার। সবশেষ ৬ ইনিংসে শান্তর রান—৭,১, ৮,২, ০,১৭। ব্যাটে ধারাবাহিক রান খরার কারণে দ্বিতীয় টেস্টে বাদ পড়তে পারেন তিনি। আর তাঁর জায়গায় দেখা যেতে পারে বিজয়কে। 

গত ঢাকা প্রিমিয়ার লিগে দুর্দান্ত পারফরম্যান্সের পর আবারও আলোচনায় আসেন বিজয়। ডিপিএলে রেকর্ড রান করা বিজয়কে হতাশ করেননি নির্বাচকেরা। শুরুতে ওয়েস্ট ইন্ডিজ সফরের ওয়ানডে টি-টোয়েন্টি দলে জায়গা পান তিনি। পরে ইয়াসির আলী রাব্বি চোটে পড়লে টেস্ট দলেও সুযোগ পেয়ে যান বিজয়। এবার শান্তর অফ ফর্মে টেস্টেও সম্ভাবনা তৈরি হয়েছে। এখন নিজেকে প্রমাণ করে জাতীয় দলে থিতু হতে পারেননি কী না সেটি দেখার বিষয়।

এমবুইউ