Dr. Neem on Daraz
Victory Day

রেকর্ড মূল্যে বিক্রি হলো আইপিএলের সম্প্রচার স্বত্ব


আগামী নিউজ | ক্রীড়া ডেস্ক প্রকাশিত: জুন ১৪, ২০২২, ১২:২২ পিএম
রেকর্ড মূল্যে বিক্রি হলো আইপিএলের সম্প্রচার স্বত্ব

ঢাকাঃ অবশেষে রেকর্ড দামে বিক্রি হলো ভারতের জমজমাট ফ্রাঞ্চাইজি লিগ আইপিএলের টিভি স্বত্ব। ২০২৩ থেকে ২০২৭- এই পাঁচ বছরের জন্য আইপিএলের টেলিভিশন স্বত্ব বিক্রি হয়েছে। একই সঙ্গে বিক্রি হয়েছে ডিজিটাল স্বত্বও। অর্থাৎ আগামী পাঁচ বছর টেলিভিশন, মোবাইল ও অনলাইনে কীভাবে খেলা দেখা যাবে, তা নির্ধারণ হয়ে গেল।

যদিও কোন চ্যানেল স্বত্ব কিনতে পেরেছে তা এখনও জানানো হয়নি ভারতীয় ক্রিকেট বোর্ডের পক্ষ থেকে। মোট ২৩ হাজার ৫৭৫ কোটি রুপিতে টেলিভিশন স্বত্ব কিনে নিয়েছে একটি চ্যানেল। সে সঙ্গে ২০ হাজার ৫০০ কোটি রুপিতে বিক্রি হয়েছে আইপিএলের ডিজিটাল স্বত্ব। সব মিলিয়ে আইপিএলের মোট সম্প্রচার স্বত্ব বিক্রি হয়েছে ৪৪ হাজার ৭৫ কোটি রুপির।

টেলিভিশনে ম্যাচ পিছু মূল্য দাঁড়াচ্ছে ৫৭.৫ কোটি রুপি। ডিজিটাল মাধ্যমে ম্যাচ পিছু মূল্য দাঁড়াচ্ছে ৪৮ কোটি রুপি। সব মিলিয়ে আইপিএলে প্রতিটি ম্যাচের সম্প্রচার মূল্য ১০৫ কোটি রুপি করে। এই সংখ্যাটি পুরো বিশ্বের খেলাধুলোর প্রেক্ষিতে দ্বিতীয় সর্বোচ্চ। শীর্ষে রয়েছে আমেরিকার রাগবি লিগ এনএফএল। তাদের ক্ষেত্রে এই সংখ্যাটা ২৭৪ কোটি রুপি।

আইপিএল টেক্কা দিয়েছে ইংলিশ প্রিমিয়ার লিগকে। ইংলিশ প্রিমিয়ার লিগের ম্যাচ পিছু মূল্য প্রায় ৮৯ কোটি রুপি। মেজর লিগ বেসবল বা এমএলবি’র ক্ষেত্রেও এই সংখ্যাটা ৮৯ কোটি রুপি। এনবিএ, অর্থাৎ আমেরিকার বাস্কেটবল লিগে ম্যাচপিছু দাম ১৬ কোটি রুপি। এখনও পর্যন্ত এ নিয়ে তিনবার আইপিএলের সম্প্রচার স্বত্ব বিক্রি হয়েছে। প্রথমে ২০০৮ থেকে ২০১৭ সাল পর্যন্ত আইপিএলের সম্প্রচার স্বত্ব কিনেছিল সনি পিকচার্স, ৮ হাজার ২০০ কোটি রুপিতে।

২০১৮ থেকে ২০২২ সাল পর্যন্ত আইপিএল দেখানোর স্বত্ব কিনে নেয় ডিজনি স্টার ১৬ হাজার ৩৪৮ কোটি রুপিতে। এরপর এবার ২০২৩ সাল থেকে ২০২৭ সাল পর্যন্ত ৪৪ হাজার ৭৫ কোটি রুপিতে আইপিএল দেখানোর স্বত্ব বিক্রি হলো। এবার আইপিএলের দর বাড়ল ১৩৮ শতাংশ।

এমবুইউ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে